This Article is From Sep 26, 2019

দেখুন; ফাঁকা ঘরের দেওয়াল ফুঁড়ে বেরিয়ে আসছে ভয়ঙ্কর এক মুখ! ভয়ে হাত-পা ঠাণ্ডা!

Viral Optical Illusion: "এটি এখনও আমাকে ভয় দেখাচ্ছে!" কমেন্ট সেকশনে গিয়ে লেখেন এক ব্যক্তি

দেখুন; ফাঁকা ঘরের দেওয়াল ফুঁড়ে বেরিয়ে আসছে ভয়ঙ্কর এক মুখ! ভয়ে হাত-পা ঠাণ্ডা!

Red Dot Optical Illusion: এই অপটিক্যাল ইলিউশানটি আপনার মাথাকে এমন ভাবে চালিত করে যে আপনি কোনও দেয়ালে এক শ্যামাঙ্গিনী মহিলাকে দেখতে পাবেন।

ঠিক যেন হরর মুভি। ঘরের মধ্যে একা একা বসে আছেন, হঠাই আপনার চোখের সামনে থাকা দেওয়ালে ফুটে উঠল ভয়ঙ্কর এক মহিলার মুখ, আপনার নিশ্চয়ই ভয়ে হাত-পা পেটের ভিতর সেঁধিয়ে যাবে! আসলে এটি একটি অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) বা দৃষ্টি বিভ্রম, যা দেখে মনে হয় হরর মুভি থেকে সরাসরি সামনে চলে আসছে একটি ভয়ঙ্কর মুখ। তেমনি একটি দৃষ্টি বিভ্রমের (Viral Optical Illusion) খেলায় মেতেছে নেট দুনিয়া। এই অপটিক্যাল ইলিউশন আপনার তখনই হবে যখন ৩০ সেকেন্ডের জন্য এক মহিলার মুখের ছবির একটি লাল বিন্দুতে (Red Dot Optical Illusion) আপনি তাকিয়ে থাকবেন। তারপর যেই না আপনি অন্য একটি দেওয়ালের দিকে তাকাবেন, ওরে বাবা! কী ভয়ানক, সেই দেওয়াল ফুঁড়ে যেন বেরিয়ে আসবে এক ভয়ঙ্কর মহিলার মুখ।

কী মনে হচ্ছে? ঠাট্টা করছি তাইতো? ঠিক আছে নিজেই দেখে নিন আপনি।  নীচে অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি বিভ্রমটি একবার দেখুন। ১৫ থেকে ৩০ সেকেন্ডের জন্য লাল বিন্দুতে একদৃষ্টিতে তাকান। তারপরে যে কোনও খালি দেয়ালের দিকে তাকান। ব্যস আপনার সামনে হাজির ওই ভয়ানক মহিলার মুখ।

ছবিটি ফেসবুকে পোস্ট হওয়ার পর থেকে অনেকে অনেক রকম মন্তব্য করেছেন। এটি ১.৩ লক্ষ বার 'শেয়ার'  হয়েছে এবং ১৬,০০০টি 'লাইক' পেয়েছে। "এটি এখনও আমাকে ভয় দেখাচ্ছে!" কমেন্ট সেকশনে গিয়ে লেখেন এক ব্যক্তি। একজন লিখেছেন "এটা কীভাবে সম্ভব ??? এটি আশ্চর্যজনক !!" অন্য একজন লেখেন, "ওমা! অবিশ্বাস্য।"

সন্তানের লিঙ্গ নির্ধারণে জলহস্তীর ব্যবহার, দম্পতির স্টান্টে বিরক্ত নেট দুনিয়া

কীভাবে কাজ করে এই অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি বিভ্রম?

টেলিগ্রাফ ব্যাখ্যা করেছে যে এটি 'নেতিবাচক আফটার ইমেজ' নামক একটি প্রযুক্তি ব্যবহার করে কাজ করে।

মানুষের তিনটি রঙের চ্যানেল রয়েছে - গ্রেস্কেল, লাল এবং সবুজ। আর নীল এবং হলুদ রঙও আছে- যা আমাদের যে কোনও পরিবেশে রঙ কোড করতে দেয়। যখন আমরা খুব দীর্ঘ সময়ের জন্য কোনও একটি বর্ণকে দেখি, তখন রঙিন চ্যানেলের কোষগুলি 'দুর্বল' হওয়ার আগে কিছু সময়ের জন্য তাদের ক্রিয়াকলাপ বৃদ্ধি পায়। আপনি যখন দূরে তাকান, আপনি দেখতে পাবেন এমন একটি 'নেতিবাচক আফটারিমেজ' যা আপনাকে ভয় পাওয়াতে পারে।

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পিছলে গেলেন ব্যক্তি, আরপিএফের তৎপরতায় মৃত্যুর মুখ থেকে রক্ষা! দেখুন ভিডিও

"এরপরেই যখন আপনি তখন কোনও ফাঁকা দেওয়ালের দিকে তাকাবেন - তখন যা ঘটে তা হল সেলটি তার বিশ্রামের ক্রিয়ায় ফিরে আসে না, এটি তার চেয়ে অনেক কম বিশ্রাম পায়, ফলে সেটি দৃষ্টিবিভ্রম ঘটায়" এনএসডব্লউ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ অপটমেট্রি অ্যান্ড ভিশন সায়েন্সের অধ্যাপক থেকে ডঃ জুনো কিম একথা জানিয়েছেন ডেইলি মেইলকে।

"এটি আসলে হলুদ কোডটি দুর্বল করে দেয় - ফলে তার বিপরীত রঙের কোডগুলি আরও শক্তিশালী হয়, তাই আপনি নীল দেখতে পান" "

সুতরাং, লোকেরা ছবিটি দেখার পরে যে চিত্রটি দেখেন এটি এই রকম:

আপনি এই অপটিক্যাল মায়া বা দৃষ্টি বিভ্রম সম্পর্কে কি মনে করেন? আমাদের মন্তব্য বিভাগে জানান আপনি।

দেখুন ভিডিও:

Click for more trending news


.