অল ইন্ডিয়া

  • "কেন্দ্রের যুক্তি বিরক্তিকর": সেনায় মহিলা নেতৃত্ব প্রসঙ্গে শীর্ষ আদালত
    লিঙ্গের ভিত্তিতে ভেদাভেদ থেকে সরে আসার সময় এসেছে, কেন্দ্রীয় সরকারকে জানাল সুপ্রিম কোর্ট। ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) নেতৃত্বে কোনও মহিলা থাকতে পারেন কিনা এই নিয়ে শীর্ষ আদালতে (Supreme Court) মামলা চলছিল। সেই মামলায় মহিলাদের নেতৃত্বদানের বিরুদ্ধেই যুক্তি সাজান কেন্দ্রের আইনজীবী। কেন্দ্রীয় সরকারের তরফে শীর্ষ আদালতকে জানানো হয় যে, সেনা বাহিনীকে নেতৃত্বে দেবেন কোনও মহিলা সেই মানসিকতা এখনও তৈরি হয়নি ভারতীয় সেনার মধ্যে। এই যুক্তিকে বৈষম্যমূলক ও বিরক্তিকর আখ্যা দিয়ে সুপ্রিম কোর্ট বলেছে (Supreme Court on Indian Army)এবার সময় হয়েছে এই ধরণের "চিরাচরিত ভাবনা" থেকে বেরিয়ে আসার। "মানসিকতা অবশ্যই বদলাতে হবে", পরিষ্কার জানায় সর্বোচ্চ আদালত। রায়দানের সময় বিচারপতিরা ক্যাপ্টেন তানিয়া শেরগিলের উদাহরণ তুলে ধরেন, যিনি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে পুরুষ দলের নেতৃত্ব দেন।
  • ঔরঙ্গজেবের ভাই দারা শিকোহ 'সাচ্চা মুসলমান' প্রমাণে মরিয়া মোদি সরকার! চলছে কবর খোঁজার কাজ
    কেন্দ্র সরকার ৭ সদস্যের এক কমিটি গড়েছে। এই কমিটি তিন মাসের মধ্যে দারা শিকোহর কবর অনুসন্ধান করবে। যদিও কাজটা মোটেই এত সহজ নয়। এখানে এমন কবরের সংখ্যাই বেশি যেখানে কোনও নাম লেখা নেই। শাহজাহাননামাতে লেখা আছে ঔরঙ্গজেবের কাছে হেরে যাওয়ার পরে দারা শিকোহর মাথা কেটে আগ্রায় পাঠানো হয়। দেহের বাকি অংশটা হুমায়ূনের কবরের আশেপাশেই কোথাও কবর দেওয়া হয়েছে। কিন্তু এখানে বেশিরভাগ কবরেই কিচ্ছু লেখা নেই। এই সমস্ত কবরই মোঘল শাসকদের আত্মীয়দের। এর মধ্যে কোনটি দারা শিকোহর তা অনুসন্ধান করা সহজ নয়।
  • জম্মু ও কাশ্মীর ইস্যুতে রাষ্টসংঘের মহাসচিবের মধ্যস্থতার প্রস্তাবও ফেরালো ভারত
    কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার কথা না ভেবে বরং পাকিস্তানের "অবৈধভাবে জোর করে দখল করা" অঞ্চলগুলি খালি করার দিকে মনোনিবেশ করুক রাষ্ট্রসংঘ, মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে সাফ জানালো ভারত। এর আগেও বেশ কয়েকবার ভারতীয় বিদেশমন্ত্রকের তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয় যে, জম্মু ও কাশ্মীর নিয়ে কোনওরকম মধ্যস্থতার প্রস্তাব মেনে নেওয়া হবে না। তা সত্ত্বেও কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ভারত এবং পাকিস্তানের (India-Pakistan) মধ্যে প্রয়োজনে মধ্যস্থতা করার প্রস্তাব দেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেজ। বর্তমানে পাকিস্তান সফরে রয়েছেন তিনি (Antonio Guterres)। সেখানেই ইসলামাবাদে পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশীর সঙ্গে বৈঠক করেন মহাসচিব (UN Chief)। বৈঠক শেষে এক বিবৃতিতে জম্মু-কাশ্মীর পরিস্থিতি এবং নিয়ন্ত্রণ রেখা বরাবর চলমান উত্তেজনা নিয়ে উদ্বেগ (UN Chief On India-Pakistan) প্রকাশ করতে দেখা যায় তাঁকে।
  • বিমানে ওঠার আগে হঠাৎই অসুস্থ যাত্রী, কর্মীদের তৎপরতায় প্রাণে বাঁচলেন তিনি
    কলকাতা বিমানবন্দরের সিআইএসএফ কর্মীদের তৎপরতায় এ যাত্রা প্রাণে বেঁচে গেলেন এক বিমান যাত্রী। জানা গেছে, বাগডোগরা যাওয়ার জন্যে কলকাতা বিমানবন্দর (West Bengal) থেকে বিমান ধরতে এসেছিলেন জে রায়চৌধুরী নামের ওই ব্যক্তি, কিন্তু নির্ধারিত বিমানে ওঠার আগেই আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। গোএয়ারের ফ্লাইটে বাগডোগরা যাওয়ার কথা ছিল ওই যাত্রীর। কিন্তু বিমানবন্দরের নিরাপত্তা কর্মীদের (CISF Personnel) সামনেই বুকে ব্যথা অনুভব করেন এবং তারপরেই জ্ঞান হারান তিনি।
  • কাশী মহাকাল এক্সপ্রেসে শিবের জন্য বুক করা হল ৬৪ নম্বর আসন! ট্রেনেই নির্মিত শিবমন্দির
    Kashi Mahakal Express: উত্তর রেলওয়ের মুখপাত্র দীপক কুমার জানান, এই এক্সপ্রেসে বি৫ কোচের ৬৪ নম্বর আসনটি শিবের জন্য ফাঁকা রাখা আছে। এই ট্রেন উত্তরপ্রদেশের বারাণসী থেকে মধ্যপ্রদেশের ইন্দোর অব্দি চলবে।
  • ফেসবুকে লাইভ-স্ট্রিমিং করে বাইকে কেরামতি দেখাতে গিয়ে যুবকের মৃত্যু
    ফেসবুকে লাইভ স্ট্রিমিং (Facebook Live Video) করে কেরামতি দেখাতে গিয়ে অকালে প্রাণ গেল বছর চব্বিশের এক তরতাজা যুবকের। পশ্চিম বর্ধমান জেলার আন্দুলে বাইক (Motorbike) নিয়ে কেরামতি দেখাচ্ছিলেন ওই যুবক, ফেসবুকে লাইভ করে নেটিজেনদের লাইক সংগ্রহ করাই লক্ষ্য ছিল তাঁর। কিন্তু সেই সময়ই ঘটল বিপদ। নিজের বাইকটির নিয়ন্ত্রণ হারিয়ে যুবকটি পড়ে যান, ফলে মারাত্মকভাবে মাথায় আঘাত লাগে তাঁর। সঙ্গে সঙ্গে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষপর্যন্ত প্রাণে বাঁচানো গেল না ওই যুবককে। হাসপাতালেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।
  • মালদহে নির্মীয়মাণ সেতু ভেঙে পড়ে মৃত কমপক্ষে ৩, আহত আরও
    রবিবার রাতে হঠাইই হুড়মুড় করে ভেঙে পড়ল পশ্চিমবঙ্গের মালদহ জেলার বৈষ্ণবনগরে ফরাক্কা বাঁধের (Farakka Barrage) সঙ্গে সংযোগকারী নির্মীয়মাণ একটি সেতু। ওই ঘটনায় এখনও পর্যন্ত একজন ইঞ্জিনিয়ার সহ মোট ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত আরও ৩ জন। তবে এখনও সেতুর (Bridge Collapse) ভেঙে পড়া অংশের ধ্বংসস্তূপের তলায় আরও কয়েকজন শ্রমিক আটকা পড়ে থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
  • "চিরাচরিত ভাবনা" থেকে বেরিয়ে ভারতীয় সেনা বাহিনীতে মহিলাদের নেতৃত্বে সায় দিল সুপ্রিম কোর্ট
    এবার পুরুষদের পাশাপাশি ভারতীয় সেনা বাহিনীকে নেতৃত্ব দিতে পারবেন মহিলারাও। এক ঐতিহাসিক রায়ে সেনায় মহিলাদের নেতৃত্বের পক্ষেই সায় দিল দেশের সর্বোচ্চ আদালত (Supreme Court)। মহিলা কমান্ডারের (Woman in Combat) প্রসঙ্গে সোমবারই ওই রায় দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের এই অনুমোদনের ফলে এবার সেনাবাহিনীর (Indian Army) মহিলারাও তাঁদের পুরুষ সহকর্মীদের মতোই নেতৃত্ব দিতে পারবেন এবং নিজের কেরিয়ারকে আরও ভালও জায়গায় নিয়ে যেতে পারবেন। সেনায় মহিলা নেতৃত্বের বিষয়টি নিয়ে মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট জানিয়েছে, "মহিলাদের শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলির সঙ্গে তাঁদের অধিকারের কোনও যোগসূত্র নেই। প্রয়োজনে মানসিকতার পরিবর্তন করতে হবে।" কেন্দ্রীয় সরকারের তরফে শীর্ষ আদালতকে জানানো হয় যে, সেনা বাহিনীকে নেতৃত্বে দেবেন কোনও মহিলা সেই মানসিকতা এখনও তৈরি হয়নি ভারতীয় সেনার মধ্যে। কেন্দ্রের এই যুক্তিকে বৈষম্যমূলক ও বিরক্তিকর আখ্যা দিয়ে সুপ্রিম কোর্ট বলেছে এবার সময় হয়েছে এই ধরণের "চিরাচরিত ভাবনা" থেকে বেরিয়ে আসার।
  • সমস্ত দিকের চাপেও কাশ্মীর, নাগরিকত্ব আইন, বললেন প্রধানমন্ত্রী মোদি
    নাগরিকত্ব সংশোধন আইন (Citizenship Amendment Act) এবং জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে কেন্দ্রের পদক্ষেপগুলির পুনর্বিবেচনার জল্পনা উড়িয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Minister Narendra Modi) বললেন, সমস্ত দিক থেকে চাপ আসা সত্ত্বেও এই সমস্ত পদক্ষেপগুলি কার্যকর করবে তাঁর সরকার।
  • চাকদহতে সাহিত্যিক Mandakranta Sen-কে হেনস্থার অভিযোগ
    চাকদহ (Chakdah) গিয়ে আক্রান্ত সাহিত্যিক মন্দাক্রান্তা সেন (Mandakranta Sen। রবিবার এই অভিযোগ (Manhandled By Locals) তুললেন ওই সাহিত্যিক।
  • জামিয়ার লাইব্রেরিতে পড়ুয়াদের ওপর পুলিশি বর্বরতা! প্রকাশিত ফুটেজে তরজা
    কংগ্রেসের দাবি নিরস্ত্র পড়ুয়াদের ওপর পুলিশের লাঠিচার্জ বিজপির আসল চরিত্র। পাল্টা বিজেপি (BJP) আবার এই ঘটনার জন্য ওই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের কাঠগড়ায় তুলেছে। সিএএ-বিরোধী হিংসাত্মক আন্দোলনে মদত ছিল পড়ুয়াদের এই অভিযোগে সরব গেরুয়া শিবির।
  • ৪০৬ জনের উপসর্গ নেগেটিভ! Coronavirus সতর্কতায় মানেসারে থাকা ভারতীয়দের বাড়ি ফেরাবে কেন্দ্র
    করোনা আতঙ্কে (Coronavirus) প্রায় ৬০০-র বেশি ভারতীয়কে উহান (Wuhan) থেকে দেশে ফিরিয়েছিল এয়ার ইন্ডিয়ার জোড়া বিমান। তাঁদের মধ্যে ৪০৬ জনকে রাখা হয়েছিল দিল্লি-হরিয়ানা সীমান্তের মানেসার পর্যবেক্ষণ বা (Manesar ITBP Quarantine Centre) কোয়ারান্টাইন সেন্টারে।
  • রবিবার রামলীলা কাঁপালেন 'বেবি মাফলারম্যান', আপ নেতাদের উৎসাহ তুঙ্গে
    শীত পোশাক, ছোট করে ছাঁটা গোঁফ, গলায় মাফলার, চোখে চশমা আর পিছনে হাত দিয়ে রামলীলা ময়দানে ঘুরছিলেন 'খুদে' অরবিন্দ কেজরিওয়াল বা বেবি মাফলারম্যান (Baby mufflerman)। আর তাঁকে ঘিরে ফের আপ (AAP Supporters) কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। জানা গিয়েছে, এক বছরের অভ্যায়ন তোমার (One Year Old Kid) ১১ ফেব্রুয়ারি অর্থাৎ ফল ঘোষণার দিক একই পোশাকে আপের সদর দফতরে এসেছিল।
  • পিটিয়ে মারা হল এক যুবককে, দলিত হওয়ায় এই ঘটনা, অভিযোগ পরিবারের
    বছর চব্বিশের এক দলিত যুবককে (Dalit man) পিটিয়ে মারার (Mob Killing) অভিযোগ উঠল তামিলনাড়ুর ভিল্লুপুরমের (Tamil Nadu's Villupuram) তথাকথিত উচ্চবর্ণের লোকজনদের বিরুদ্ধে।
  • শপথগ্রহণ অনুষ্ঠানের মুখ্য অতিথি কারা! বিশেষ ৫০ জন "কারিগর"কে আমন্ত্রণ AAP-এর
    দিল্লি নির্মাণের কারিগররা (Special Invitee As Delhi Ke Nirmata) রবিবার রামলীলা ময়দানে উপস্থিত হয়েছিলেন। আম আদমি পার্টির (AAP) তরফে বিশেষ আমন্ত্রণ পাঠিয়ে এই ৫০ জন 'কারিগর'কে শপথ গ্রহণ অনুষ্ঠানে আসার আহ্বান জানানো হয়েছিল। সেই তালিকায় ছিলেন; শিক্ষক, চিকিৎসক, পরীক্ষায় প্রথম স্থানাধিকারী পড়ুয়া, অটো চালক, কেয়ার টেকার এবং স্যানিটেশন কর্মীরা। রাজ্য তথা সমাজ গঠনের কারিগর হিসেবে এঁরা বিশেষ আমন্ত্রিত ছিলেন।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com