ওয়ার্ল্ড

  • Coronavirus: চিনে মহামারি! করোনা ভাইরাসে মৃত বেড়ে ৮১১, আক্রান্ত ৩৭ হাজার
    মারাত্মক এই ভাইরাসের দাপটে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮১১। সংক্রমণ ছড়িয়েছে দেশের ৩৭ হাজারেরও বেশি মানুষের মধ্যে।
  • চিনে কান্নায় ভেঙে পড়া সন্তানকে দূর থেকেই আলিঙ্গন নার্স মায়ের, বিহ্বল নেট বিশ্ব
    আর্তের সেবায় ব্যস্ত মা। তাই সন্তানকে ছুঁয়ে বা জড়িয়ে ধরে তার কান্না থামানোর পরিবেশ বা অবসর কোনওটাই নেই। ফলে দূর থেকে মেয়েকে আদর ছুঁড়ে দিলেন এক নার্স। চিনের হেনান প্রভিন্সের (Henan Province) এই বেদনাদায়ক ঘটনাতে এখন নেটিজেনদের চোখে জল।
  • "ঋতুমতী নাবালিকার বিয়ে বৈধ," শরিয়ত আইন টেনে রায় পাকিস্তানের এক আদালতের
    ঋতুমতী নাবালিকার  বিয়ে বৈধ। সম্প্রতি একটা মামলায় এমন রায় দিয়েছে পাকিস্তানের সিন্ধ হাইকোর্ট। এবার সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের (Pakistan Supreme Court) দ্বারস্থ এক ক্রিস্টান পরিবার। জানা গেছে, ওই পরিবারের ১৪ বছরের কিশোরী হুমাকে অপহরণ করে বিয়ে করেছিল অভিযুক্ত আবদুল জব্বর।
  • উষ্ণতম তাপমাত্রার নয়া রেকর্ড গড়ে অ্যান্টার্কটিকা পৌঁছল ১৮.৩ ডিগ্রিতে
    এর আগে অ্যান্টার্কটিকার সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৫ সালের মার্চে দেখা গিয়েছিল সেই তাপমাত্রা।
  • Li Wenliang: প্রথম মারণ করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক করেও মারা গেলেন এই চিনা চিকিৎসক
    ডঃ লি ওয়েনলিয়াঙ হলেন চিনের সেই চিকিৎসক (Chinese Doctor) যিনি আগেই বুঝতে পেরেছিলেন এই মারণ ভাইরাস চিনে মহামারীর (Coronavirus Outbreak) আকার নেবে। চিনের সরকারি গণমাধ্যম জানিয়েছে, যে আটজন চিকিৎসক করোনা ভাইরাসের (Wuhan Virus) আগাম সতর্কতা জারি করেন, ডঃ লি ওয়েনলিয়াঙ হলেন তাঁদের মধ্যে প্রথম চিকিৎসক। নিজেকেও বাঁচাতে পারেননি তিনি, বৃহস্পতিবার মৃত্যু হয় করোনা ভাইরাস আক্রান্ত ওই চিকিৎসকের (Li Wenliang)।
  • World Cancer Day 2020: ভারতে সবচেয়ে বেশি প্রকোপ যে ক্যান্সার এবং তাদের প্রভাব
    বিশ্বব্যাপী ক্যান্সার সচেতনতা বাড়াতে ৪ ফেব্রুয়ারি পালিত হয় বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day)। এ বছর ২০২০ সালে বিশ্ব ক্যান্সার দিবসের (World Cancer Day 2020 ) থিম- আমরা পারি এবং আমরা পারবো। দেহের কোনও অঙ্গের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধির জেরে ক্যান্সার হয়।
  • Corona Virus: ১৫ জন শিশু-সহ প্রায় ৩১২ জনকে উহান থেকে দেশে ফেরাল বাংলাদেশ
    বাংলাদেশের সরকারি বিমানসংস্থা 'বিমান' উহান (Wuhan) থেকে দেশে ফেরাল প্রায় ৩১২ জন নাগরিককে (Bangladeshi)। সেই তালিকায় ১২ জন শিশু ও তিনজন সদ্যোজাত আছে।
  • Coronavirus:  চিনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, তবে এখনও জরুরি অবস্থা জারি করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা
    এখন আতঙ্কের আরেক নাম করোনা ভাইরাস। এই মারাত্মক ভাইরাসের কারণে এখন চিনের প্রতিটি মানুষই যেন ঘরের দরজায় মদূতের কড়া নাড়া শুনতে পাচ্ছেন। মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত করে জানিয়েছেন চিনের চিকিৎসকরা। তাই আর শুধু চিন (China) নয়, করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছেন ভারত সহ গোটা বিশ্বের মানুষ। এখনও পর্যন্ত শুধু চিনেই কমপক্ষে ২৫ জন মারা গেছেন, সংক্রামিত আরও ১,০৭২ জন। এই রোগ নিয়ে (Coronavirus) তাই এখন গভীর চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা "হু"। যদিও এখনও পর্যন্ত এই রোগটিকে নিয়ে গোটা দুনিয়ায় স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা (Global Health Emergency) জারি করার পথে হাঁটেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি (WHO)।
  • কতটা ভয়ঙ্কর চিনের নতুন ভাইরাস, জেনে নিন ১০ তথ্য
    চিন (China) থেকে ছড়িয়ে পড়া নতুন ভাইরাস (New China Virus) ঘিরে ক্রমেই ছড়াচ্ছে আতঙ্ক। সার্স ভাইরাসের মতো এই ভাইরাসের কবলে এরই মধ্যে পড়তে হয়েছে প্রায় ৫৭০ জনকে। অধিকাংশই উহানের বাসিন্দা। মারা গিয়েছেন ১৭ জন। ভারতও এই অসুখের বিষয়ে উদ্বিগ্ন ও সতর্ক। যদিও এখনও পর্যন্ত ভারতে এই অসুখে কারও আক্রান্ত হওয়ার খবর মেলেনি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা, মুম্বই, দিল্লি, চেন্নাই সহ সাতটি বিমানবন্দরে ৪৩টি উড়ান ও ৯,০০০ জন যাত্রীকে পরীক্ষা করে দেখা হবে।
  • ‘‘চিন খুব ভাল বন্ধু’’: উইঘুর মুসলিমদের প্রতি নীরবতা প্রসঙ্গে ইমরান খান
    আন্তর্জাতিক আঙিনায় সংখ্যালঘুদের প্রতি চিনের আচরণ নিন্দিত হচ্ছে। উইঘুর মুসলিমদের প্রতি চিনের দমন নীতি নিয়ে সরব বিশ্বের বিভিন্ন দেশ। কিন্তু নীরব পাকিস্তান।
  • পঞ্চম বিয়ে করলেন পামেলা অ্যান্ডারসন, চিনে নিন তাঁর নতুন স্বামীকে
    পামেলার নতুন স্বামী জানিয়েছেন, ‘‘সর্বত্রই সুন্দরী মেয়ে রয়েছে। কিন্তু আমি গত ৩৫ বছর ধরে কেবল পামেলাকেই চেয়েছি।’’
  • আমেরিকাতেও মিলল চিনের Coronavirus-র সন্ধান! বিশ্ব জুড়ে সতর্কতা, নিজেকে বাঁচাবেন কীভাবে?
    মার্কিন যুক্তরাষ্ট্রেও (Coronavirus in America) ছড়াল করোনাভাইরাস আতঙ্ক। সম্প্রতি চিন থেকে আমেরিকায় ফেরা ৩০ থেকে ৩৫ বছরের এক যুবকের শরীরে ওই ভাইরাসের (Coronavirus) সন্ধান মিলেছে বলে জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা। তবে জানতে পারা গেছে যে, সৌভাগ্যবশত আক্রান্ত ব্যক্তি করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রবিন্দু উহানের সামুদ্রিক বাজারে যাননি। আমেরিকার স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, আগাম সতর্কতা হিসাবেই চিন থেকে ফেরা ওই যুবককে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা (Coronavirus Treatment) চালানো হচ্ছে, তবে তাঁর অবস্থা গুরুতর নয়।
  • ঘুরে বেরিয়ে পার্টি করলেই রোজগার ১৬ লাখ!
    বাইরে পা রাখার জন্য এক পা বাড়িয়েই আছেন? সঙ্গে পার্টি করতে পারলে বর্তে যান? তাহলে আপনার জন্য সুখবর।
  • Iran বিমান দুর্ঘটনায় মৃত বাবা, ভেজা চোখে স্মৃতিচারণে ১৩ বছরের ছেলে
    বাবা Mansour Pourjam নিয়ে বলতে গিয়ে বারবার চোখ ভিজেছে চোখের জলে। তারপরেও eulogy-তে বাবার প্রশংসায় পঞ্চমুখ রায়ান।
  • CAA অপ্রয়োজনীয় কিন্তু এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়: শেখ হাসিনা
    সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) "অপ্রয়োজনীয়"। গাল্ফ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। তবে আইনি (CAA-NRC) এই প্রক্রিয়া ভারতের "অভ্যন্তরীণ ইস্যু" বলেও মন্তব্য করেছেন তিনি। সেই সাক্ষাৎকারে বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন, "আমি বুঝতে পারছি না এটা (ভারত সরকার) কেন করেছে? এটার প্রয়োজন ছিল না।"

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com