ওয়ার্ল্ড

  • করোনা আক্রান্তদের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে সম্মতি দিল 'হু'

    করোনা আক্রান্তদের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে সম্মতি দিল 'হু'

    করোনা ভাইরাসকে (Coronavirus) আটকাতে আগেই হাইড্রক্সিক্লোরোকুইনের পক্ষে সওয়াল করেছিল ভারত। এদেশে কোভিড আক্রান্তদের চিকিৎসায় ব্যবহারও করা হচ্ছিল ওই ম্যালেরিয়া বিরোধী ড্রাগটি (Coronavirus Drug)। এবার ওই ওষুধের (Hydroxychloroquine) ব্যবহারে সম্মতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। বুধবার 'হু'-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে করোনা ভাইরাসের (COVID -19) চিকিৎসায় ফের হাইড্রক্সিক্লোরোকুইন ক্লিনিকাল ট্রায়াল শুরু করা যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেছেন, “করোনা ভাইরাসের মৃত্যু নিয়ে যে তথ্য আমাদের কাছে এসেছে তার ভিত্তিতে আমাদের এক্সিকিউটিভ গ্রুপ হাইড্রক্সিক্লোরোকুইন চালু করার কথা জানিয়েছে”।
  • প্রকৃত সীমান্তরেখায় বাড়ছে চিনা সেনার সংখ্যা: মাইক পম্পেও

    প্রকৃত সীমান্তরেখায় বাড়ছে চিনা সেনার সংখ্যা: মাইক পম্পেও

    একটি প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভারতের সীমান্ত কিংবা হংকং বা দক্ষিণ চিন সাগরে চিনের সাম্প্রতিক পদক্ষেপ থেকে চিনের সাম্প্রতিক ব্যবহারের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।
  • হোয়াইট হাউজের সামনে অগ্নিগর্ভ পরিস্থিতি, বিক্ষোভ থামাতে কাঁদানে গ্যাস

    হোয়াইট হাউজের সামনে অগ্নিগর্ভ পরিস্থিতি, বিক্ষোভ থামাতে কাঁদানে গ্যাস

    লাগাতার বিক্ষোভ-আন্দোলনে রীতিমতো যেন আগুন (US Protest) জ্বলছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেদেশে কিছুদিন আগেই শ্বেতাঙ্গ পুলিশের অত্যাচারে মারা যান কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। তাঁর (George Floyd) মৃত্যুর পর গত ৬ দিন ধরে একটানা বিক্ষোভ চলছে। রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বাসভবন হোয়াইট হাউজের (White House) সামনে বিপুল সংখ্যক বিক্ষোভকারী জড়ো হয়েছিল। তখন তাঁদের থামানোর চেষ্টা করে পুলিশ। সেই সময়েই বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের রীতিমতো সংঘর্ষ শুরু হয়।
  • হোয়াইট হাউজকে ঘিরে বিক্ষোভ চলার সময় মাটির তলায় লুকোলেন ডোনাল্ড ট্রাম্প

    হোয়াইট হাউজকে ঘিরে বিক্ষোভ চলার সময় মাটির তলায় লুকোলেন ডোনাল্ড ট্রাম্প

    তবে কি ভয় পেলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)? মানুষের রোষ থেকে বাঁচতেই কি তাঁকে আশ্রয় নিতে হলো হোয়াইট হাউজের (White House) মাটির তলায়? করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এমনতিই নাজেহাল আমেরিকা, এরপর আবার মরার উপর খাঁড়ার ঘা শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ দ্বন্দ্ব। কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ যুবকের নির্মমভাবে হত্যার ঘটনার জেরে পুরো আমেরিকা জুড়ে এখন চলছে প্রবল বিক্ষোভ ও আন্দোলন। সেই বিক্ষোভের আঁচ গিয়ে পড়ে হোয়াইট হাউজেও। ওয়াশিংটন ডিসিতে শুক্রবার রাতে হোয়াইট হাউজের বাইরে বিক্ষোভকারীরা উপস্থিত হওয়ার পর যখন পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে ওঠে, তখনই নাকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরক্ষায় তাঁকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।
  • ভারতীয় ভূখণ্ডকে নেপাল মানচিত্রে ঢোকাতে সংশোধনী, সমর্থনের ইঙ্গিত নেপাল কংগ্রেসের

    ভারতীয় ভূখণ্ডকে নেপাল মানচিত্রে ঢোকাতে সংশোধনী, সমর্থনের ইঙ্গিত নেপাল কংগ্রেসের

    জানা গিয়েছে, নেপাল সংসদে কোনও সংশোধনী পাস করতে এক মাস সস্ময় লাগে। কিন্তু মানুষের কথা ভেবে একাধিক বিকল্প পথে হেঁটে সেই বিল পাস করাতে চাইছে নেপালের বামপন্থী সরকার।
  • পুলিশের বুট দিয়ে পিষে কৃষ্ণাঙ্গ হত্যা! বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনে উত্তাল ইউএস

    পুলিশের বুট দিয়ে পিষে কৃষ্ণাঙ্গ হত্যা! বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনে উত্তাল ইউএস

    যদিও শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির পক্ষে সওয়াল করেছে মার্টিন লুথার কিং জুনিয়র কন্যা বার্নিস কিং। "আসুন আমরা সবাই অহিংস পথে এই বিদ্বেষ দানবকে হত্যা করি।" শনিবার আবেদন করেন বার্নিস কিং
  • ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা মেটাতে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব খারিজ করল চিন

    ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা মেটাতে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব খারিজ করল চিন

    ভারতের (India) সঙ্গে সীমান্ত সমস্যা মেটাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) মধ্যস্থতার প্রস্তাব খারিজ করল চিন। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুসারে ড্রাগনের দেশের (China) পক্ষ থেকে জানানো হয়েছে, "চিন এবং ভারত দুই দেশই তাদের মধ্যেকার সমস্যা সমাধানে সক্ষম"।
  • ভারত ও চিনের মধ্যে সীমান্ত বিরোধ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত আমেরিকা: ডোনাল্ড ট্রাম্প

    ভারত ও চিনের মধ্যে সীমান্ত বিরোধ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত আমেরিকা: ডোনাল্ড ট্রাম্প

    ভারত ও চিনের মধ্যে সীমান্তে (India- China) উত্তেজনা বাড়ছে, আর এরমধ্যেই আগ বাড়িয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়ে বসল মার্কিন যুক্তরাষ্ট্র। সেদেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) টুইটের মাধ্যমে প্রস্তাব দিয়েছেন যে, "ভারত ও চিন দুই দেশকেই জানানো হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র প্রয়োজনে তাদের মধ্যেকার ক্রমবর্ধমান সীমান্ত (India China Border) বিরোধের মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে"।
  • চিনের সেনাকে যুদ্ধপ্রস্তুতির নির্দেশ চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর

    চিনের সেনাকে যুদ্ধপ্রস্তুতির নির্দেশ চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর

    এদিকে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারত দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।
  • ঘূর্ণিঝড় আমফানের প্রকোপে প্রথম মৃত্যু বাংলাদেশে

    ঘূর্ণিঝড় আমফানের প্রকোপে প্রথম মৃত্যু বাংলাদেশে

    ঘূর্ণিঝড় আমফানের প্রকোপে প্রথম মৃত্যু হল বাংলাদেশে। ২০ বছরের মধ্যে বঙ্গোপসাগরে প্রথম ঘূর্ণিঝড় এটিই।
  • লাগবে না ভ্যাকসিন, এই ওষুধেই পরাজিত হবে করোনা! দাবি চিনের গবেষণাগারের

    লাগবে না ভ্যাকসিন, এই ওষুধেই পরাজিত হবে করোনা! দাবি চিনের গবেষণাগারের

    এখনও পর্যন্ত সারা বিশ্বে ‌করোনায় সংক্রমিত ৪৮ লক্ষেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা ৩,১৫,০০০।
  • করোনাকে রুখতে প্রতিদিন হাইড্রক্সিক্লোরোক্যুইন খান, দাওয়াই ডোনাল্ড ট্রাম্পের

    করোনাকে রুখতে প্রতিদিন হাইড্রক্সিক্লোরোক্যুইন খান, দাওয়াই ডোনাল্ড ট্রাম্পের

    করোনা ভাইরাসকে (Coronavirus) প্রতিরোধ করতে আপাতত ভারত থেকে আমদানি করা হাইড্রোক্সিক্লোরোক্যুইন ড্রাগের উপরেই জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কোভিড- ১৯ মহামারী রূপে দেখা দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশে, তারমধ্যে যে দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে অন্যতম হল আমেরিকা। সোমবার মার্কিন মুলুকের বাসিন্দাদের প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাকে এড়াতে ফের ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধটি (Hydroxychloroquine) সেবনেরই পরামর্শ দিয়েছেন।
  • করোনা ভাইরাসের থেকে "হয়তো আর কখনোই সম্পূর্ণ মুক্তি" মিলবে না: হু

    করোনা ভাইরাসের থেকে "হয়তো আর কখনোই সম্পূর্ণ মুক্তি" মিলবে না: হু

    করোনা ভাইরাস (Coronavirus ) থেকে পুরোপুরি মুক্তি হয়তো আর কোনওদিনই মিলবে না, এমন আশঙ্কার কথাই শোনাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' (WHO)। বিবিসির খবর অনুযায়ী তাই গোটা বিশ্বকেই এই রোগটির সঙ্গে লড়াই করেই বাঁচা শিখতে হবে বলে জানিয়েছে ওই সংস্থা (World Health Organization)। করোনার সংক্রমণ রুখতে বিশ্বের বহু দেশই লকডাউনের পথে হেঁটেছে, একই পথে চলেছে ভারতও। ২৫ মার্চ থেকে টানা লকডাউন জারি রয়েছে দেশে। তবে এতকিছুর পরেও কোভিড- ১৯ সংক্রমণ পুরোপুরি ঠেকাতে পারছে না ভারত সহ কোনও দেশই। তাই ধীরে ধীরে সব দেশই লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার পথে হাঁটছে।
  • করোনা পরিস্থিতিতে এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ ঘোষণা করতে চলেছে আমেরিকা!

    করোনা পরিস্থিতিতে এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ ঘোষণা করতে চলেছে আমেরিকা!

    করোনা ভাইরাস (Coronavirus) ভয়ঙ্করভাবে থাবা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে, সেদেশে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে, প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকেও বাড়ছে বেকারত্ব। আর এই সময়েই আরও কড়া সিদ্ধান্ত নিতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন (Donald Trump Administration)। জানা গেছে, সেখানে এইচ ওয়ান বি ভিসাকে (H-1B Visa) সাময়িকভাবে নিষিদ্ধ করার কথা বিবেচনা করা হচ্ছে। ফলে সংকটের মধ্যে রয়েছেন সেদেশে কর্মরত ভারতীয় আইটি প্রফেশনাল সহ অন্যান্যরা, যাঁরা ওই ভিসার (US Visa) মাধ্য়মেই সেখানে কাজ করছেন।
  • আমেরিকায় করোনা নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণারত চিনা গবেষকের হত্যা! ঘনাচ্ছে রহস্য

    আমেরিকায় করোনা নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণারত চিনা গবেষকের হত্যা! ঘনাচ্ছে রহস্য

    লিউ ছিলেন একজন অত্যন্ত প্রতিভাবান ও কঠোর পরিশ্রমী গবেষক। তিনি সম্পর্কিত এক গুরুত্বপূর্ণ আবিষ্কার করার কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন বলে জানা যাচ্ছে।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com