This Article is From May 09, 2020

করোনা পরিস্থিতিতে এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ ঘোষণা করতে চলেছে আমেরিকা!

H-1B Visa: এই ভিসা মার্কিন সংস্থায় তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার বিভিন্ন পেশায় ভারত ও চিনের মতো দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেয়

করোনা পরিস্থিতিতে এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ ঘোষণা করতে চলেছে আমেরিকা!

Donald Trump Administration: এইচ ওয়ান বি স্ট্যাটাসে আমেরিকায় ৫ লক্ষেরও বেশি প্রবাসী কর্মরত রয়েছেন

হাইলাইটস

  • করোনা ভাইরাস ভয়ঙ্করভাবে থাবা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে
  • মার্কিন মুলুকে অসংখ্য মানুষ এই পরিস্থিতিতে বেকার হয়ে গেছেন
  • এবার এইচ ওয়ান বি ভিসাও নিষিদ্ধ ঘোষণার কথা বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন
ওয়াশিংটন:

করোনা ভাইরাস (Coronavirus) ভয়ঙ্করভাবে থাবা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে, সেদেশে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে, প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকেও বাড়ছে বেকারত্ব। আর এই সময়েই আরও কড়া সিদ্ধান্ত নিতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন (Donald Trump Administration)। জানা গেছে, সেখানে এইচ ওয়ান বি ভিসাকে (H-1B Visa) সাময়িকভাবে নিষিদ্ধ করার কথা বিবেচনা করা হচ্ছে। ফলে সংকটের মধ্যে রয়েছেন সেদেশে কর্মরত ভারতীয় আইটি প্রফেশনাল সহ অন্যান্যরা, যাঁরা ওই ভিসার (US Visa) মাধ্য়মেই সেখানে কাজ করছেন। একই অবস্থা ভারত থেকে ওদেশে যাওয়া শিক্ষার্থীরাও। এইচ ওয়ান বি ভিসা হ'ল এমন একটি ভিসা (Work-Based Visas) যা মার্কিন সংস্থায় তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার বিভিন্ন পেশায় ভারত ও চিনের মতো দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেয়।

একটি পরিসংখ্যান বলছে, এইচ ওয়ান বি স্ট্যাটাসে আমেরিকায় এখন ৫ লক্ষেরও বেশি প্রবাসী কর্মরত রয়েছেন।আমেরিকার আইনানুসারে, অনভিবাসী ওই ভিসায় সেই দেশে স্থায়ী ভাবে থাকা ও কাজ করা যায় না। সাধারণভাবে নন ইমিগ্রান্টদের নির্দিষ্ট সময়সীমা পেরোবার আগে ভিসার মেয়াদ বৃদ্ধি না হলে আমেরিকা ছাড়তে হয়।

দেশে ৬০,০০০ এর কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত, ১,৯৮১ জনের মৃত্যু

"ওয়াল স্ট্রিট জার্নাল শুক্রবার জানিয়েছে,"প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন পরামর্শদাতারা এই মাসেই এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন"।

করোনা ভাইরাস মহামারী রূপে সেদেশে দেখা দেওয়ায় গত দুই মাসে ৩৩ মিলিয়নেরও বেশি মার্কিনি চাকরি হারিয়েছেন, বর্তমানে মার্কিন অর্থনীতি একজায়গায় থমকে রয়েছে।

আইএমএফ এবং বিশ্বব্যাংক আমেরিকার নেতিবাচক প্রবৃদ্ধির হারের ইঙ্গিত দিয়েছে, ফলে ধনে-প্রাণে সঙ্কটে মার্কিন যুক্তরাষ্ট্র।

রাজ্যে করোনা আক্রান্ত হয়ে আরও ৯ জনের মৃত্যু, মোট মৃতের সংখ্যা ৮৮

শুক্রবার আমেরিকায় মাসিক কর্ম পরিস্থিতির যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে তাতে বলা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে এপ্রিল মাসে বেকারত্বের হার বেড়ে ১৪.৭ শতাংশে পৌঁছেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান দফতর US Bureau of Labor Statistics এর মতে, সাম্প্রতিক কালে এত বেকার কখনো মার্কিন মুলুকে দেখা যায়নি। ইতিহাস ঘেঁটে দেখলে দেখা যাবে এই পরিসংখ্য়ান একমাত্র ১৯৪৮ সালের জানুয়ারি মাসে ছিল।

.