This Article is From May 14, 2020

করোনা ভাইরাসের থেকে "হয়তো আর কখনোই সম্পূর্ণ মুক্তি" মিলবে না: হু

WHO: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে, পরিস্থিতি স্বাভাবিক হতে অনেক অনেক সময় লাগবে, বলা যাচ্ছে না আদৌ কবে এই ভাইরাস থেকে মুক্তি মিলবে

করোনা ভাইরাসের থেকে

Coronavirus: গত বছরের ডিসেম্বরে চিনের উহান থেকে ছড়ায় ওই ভাইরাস

হাইলাইটস

  • করোনা ভাইরাস থেকে আর কখনোই হয়তো মুক্তি মিলবে না, বলল হু
  • এইডস রোগের মতোই করোনাকে নিয়েও চলতে হবে, বের করতে হবে প্রতিষেধক, বলল তারা
  • তবে লকডাউন উঠে গেলে সংক্রমণ যে আরও বাড়বে না তা নিশ্চিত করে বলা সম্ভব নয়
জেনেভা, সুইজারল্যান্ড:

করোনা ভাইরাস (Coronavirus ) থেকে পুরোপুরি মুক্তি হয়তো আর কোনওদিনই মিলবে না, এমন আশঙ্কার কথাই শোনাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' (WHO)। বিবিসির খবর অনুযায়ী তাই গোটা বিশ্বকেই এই রোগটির সঙ্গে লড়াই করেই বাঁচা শিখতে হবে বলে জানিয়েছে ওই সংস্থা (World Health Organization)। করোনার সংক্রমণ রুখতে বিশ্বের বহু দেশই লকডাউনের পথে হেঁটেছে, একই পথে চলেছে ভারতও। ২৫ মার্চ থেকে টানা লকডাউন জারি রয়েছে দেশে। তবে এতকিছুর পরেও কোভিড- ১৯ সংক্রমণ পুরোপুরি ঠেকাতে পারছে না ভারত সহ কোনও দেশই। তাই ধীরে ধীরে সব দেশই লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার পথে হাঁটছে। ২০১৯ সালের ডিসেম্বরেই চিনের উহান থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে প্রায় গোটা বিশ্বেই। ৪.২ মিলিয়নেরও বেশি মানুষ সারা পৃথিবীতে আজ এই রোগে সংক্রমিত। বেড়েছে মৃত্যু মিছিলও, প্রায় ৩০০,০০০ মানুষের প্রাণ কেড়েছে ওই মারণ ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি নির্দেশক মাইকেল রায়ান বলেছেন, "এই প্রথমবার একেবারে নতুন একটি ভাইরাস মানুষের শরীরে বাসা বেঁধেছে প্রবেশ করেছে। তাই এর থেকে এখনই যে রেহাই পাবো তার ঠিক নেই বা কবে বিজয়ী হব তার অনুমান করাও খুব কঠিন"।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৩৪, আক্রান্ত ৩,৭২২ জন: ১০টি তথ্য

জেনেভাতে একটি ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে রায়ান বলেন," এই ভাইরাসটি আমাদের মধ্যে থাকতে থাকতে আরও একটি স্থানীয় ভাইরাস হয়ে উঠতে পারে। তবে এটা বোঝা যাচ্ছে যে এই ভাইরাসটি কখনই একেবারে চলে যাবে না। "

"ঠিক যেমন এইচআইভি দূরে যায় নি - তবে আমরা ওই ভাইরাসকে কীভাবে আটকাবো তার পথ খুঁজে পেয়েছি", একথাও বলেন তিনি।

করোনা ভাইরাসের জন্ম ল্যাবেই, প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়নি এটি: নীতিন গডকড়ি

বেশিরভাগ দেশই করোনাকে প্রতিরোধের জন্যে লকডাউন জারি করে। কিন্তু এবার ধীরে ধীরে সেখান থেকে বেরিয়ে ফের কাজকর্ম ও স্বাভাবিক জীবনের পথে চলতে চাইছে ভারত সহ অন্যান্য দেশগুলো। তবে এবিষয়েও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সকলকে সতর্ক করে দিয়ে বলেছে যে এর পরে এই ভাইরাস আর ছড়িয়ে পড়বে না এবং সকলে এই ভাইরাস থেকে মুক্তি পাবো এমন কোনও গ্যারান্টি নেই। আপাতত তাই পরিস্থিতি স্বাভাবিক হতে অনেক অনেক সময় লাগবে।