This Article is From May 19, 2020

করোনাকে রুখতে প্রতিদিন হাইড্রক্সিক্লোরোক্যুইন খান, দাওয়াই ডোনাল্ড ট্রাম্পের

কিছু চিকিৎসক মনে করছেন হাইড্রোক্সিক্লোরোক্যুইন ড্রাগটি করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে মোটেই কার্যকরী নয়, যদিও মার্কিন প্রেসিডেন্টের এর পক্ষেই সওয়াল করেন

করোনাকে রুখতে প্রতিদিন হাইড্রক্সিক্লোরোক্যুইন খান, দাওয়াই ডোনাল্ড ট্রাম্পের

Donald Trump: সতর্কতা সত্ত্বেও ট্রাম্প হাইড্রোক্সিক্লোরোক্যুইন ওষুধটি খাচ্ছেন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা ভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা
  • সেখানে এখনও পর্যন্ত ৯০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন
  • করোনা প্রতিরোধে হাইড্রোক্সিক্লোরোক্যুইন খাওয়ার পরামর্শ ডোনাল্ড ট্রাম্পের
ওয়াশিংটন:

করোনা ভাইরাসকে (Coronavirus) প্রতিরোধ করতে আপাতত ভারত থেকে আমদানি করা হাইড্রোক্সিক্লোরোক্যুইন ড্রাগের উপরেই জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কোভিড- ১৯ মহামারী রূপে দেখা দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশে, তারমধ্যে যে দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে অন্যতম হল আমেরিকা। সোমবার মার্কিন মুলুকের বাসিন্দাদের প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাকে এড়াতে ফের ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধটি (Hydroxychloroquine) সেবনেরই পরামর্শ দিয়েছেন। মার্কিন সর্বেসর্বা বলেন যে, তিনি নিজে প্রতিদিন একটি করে হাইড্রোক্সিক্লোরোক্যুইন ওষুধ খাচ্ছেন। অথচ ট্রাম্প এই বার্তা দেওয়ার আগেই বেশ কয়েকজন মার্কিন বিশেষজ্ঞ এবং চিকিৎসকরা বলেন যে, এই ড্রাগটি করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার পক্ষে মোটেই কার্যকরী নয়। কিন্তু আপাতত সেকথা কানে তোলার কোনও লক্ষণই দেখাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট।

পরিযায়ী শ্রমিকদের জন্যে বাসের ব্যবস্থা নিয়ে যোগী বনাম কংগ্রেস, রাত ২টোয় প্রিয়াঙ্কাকে চিঠি!

ডোনাল্ড ট্রাম্প বলেন যে তাঁর করোনা ভাইরাস নির্ণয়ের জন্যে করা টেস্টের ফল নেগেটিভ এসেছে। এই দুরবস্থার মধ্যেও যে তাঁর শরীরে করোনার কোনও লক্ষণই দেখা যায়নি তাঁর কৃতিত্ব একরকম হাইড্রোক্সিক্লোরোক্যুইনকেই দিতে চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, "আমি প্রতিদিন জিংকের সঙ্গে একটি করে এই ওষুধ খাই"। কেন তিনি এটি খান এপ্রসঙ্গে সাংবাদিকরা জিজ্ঞাসা করলে তাঁর জবাব, "আমি এটার সম্পর্কে ভাল কিছুই শুনেছি। আমি শুনেছি এটা খেলে ভালো হচ্ছে"।

গত ২৪ ঘণ্টায় করোনার গ্রাসে ৪,৯৭০ জন, সব মিলিয়ে সংক্রমিত ১ লক্ষের বেশি

শুধু নিজে ব্যবহার করেই ক্ষান্ত হচ্ছেন না ট্রাম্প, মার্কিন মুলুকের সকলেই যাতে হাইড্রোক্সিক্লোরোক্যুইন ব্যবহার করেন তা নিয়ে রীতিমতো জোরদার প্রচারও করছেন তিনি। অথচ আমেরিকারই কিছু চিকিৎসক বিশ্বাস করেন যে এই ড্রাগটি করোনা রোগীদের উপর মোটেই ভালো কোনও কাজ করে না, এমনকী মার্কিন সরকারকে তাঁরা সতর্কও করে দিয়েছেন এই বলে যে "এই ওষুধটি (হাইড্রোক্সিক্লোরোক্যুইন) মোটেই নিরাপদ নয়।"

এদিকে গত মাসের শুরুতেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতকে ম্যালেরিয়া প্রতিরোধক ড্রাগ হাইড্রোক্সিক্লোরোক্যুইন আমেরিকায় সরবরাহের জন্য ভারতকে অনুরোধ করেন। এরপর মার্কিন প্রেসিডেন্টের অনুরোধে সাড়া দিয়ে যখন ভারত সরকার এই ওষুধটির রফতানিতে অনুমোদন দেয় তখন ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একজন "দুর্দান্ত" নেতা এবং "দারুণ" ব্যক্তি হিসাবে বর্ণনা করেন।

চিনের উহান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশেও। তবে এই মারাত্মক ভাইরাস থেকে মারাত্মক ক্ষতির মুখে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই ভাইরাসের কারণে আমেরিকায় মৃতের সংখ্যা ৯০,০০০ এর উপর ছাড়িয়ে গেছে।

.