This Article is From Jul 11, 2020

মেধাভিত্তিক অভিবাসন নীতির ওপর কাজ করছেন মার্কিন প্রেসিডেন্ট: হোয়াইট হাউজ

বিলের খসড়া নিয়ে রিপাবলিকান শিবিরেই ক্ষোভ। ট্রাম্প-বিরোধী এই শিবিরকেও কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট

মেধাভিত্তিক অভিবাসন নীতির ওপর কাজ করছেন মার্কিন প্রেসিডেন্ট: হোয়াইট হাউজ

মেধাভিত্তিক অভিবাসন নীতি চালু করতে কাজ করছে ট্রাম্প প্রশাসন।

ওয়াশিংটন:

মেধাভিত্তিক অভিবাসন নীতি (Merit base immigration policy) চালু করতে কাজ করছে ট্রাম্প প্রশাসন। এই সংক্রান্ত প্রশাসনিক নির্দেশ জারি করতে উদ্যোগ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট (US President)। শুক্রবার এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নাগরিকত্বের পথ সংক্রান্ত আলাপচারিতায় এই সিদ্ধান্তের প্রসঙ্গ উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, "খুব তাৎপর্যপূর্ণ একটা বিল আমরা আনতে চলেছি। মেধাভিত্তিক এই বিল দেখে আশা করব মানুষরা খুশি হবেন। মার্কিন নাগরিকত্বের জন্য কী কী পর্যায় আছে সব উল্লেখ থাকবে এই বিলে।" যদিও এই বিলের খসড়া নিয়ে রিপাবলিকান শিবিরেই ক্ষোভ। ট্রাম্প-বিরোধী এই শিবিরকেও কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের এই মন্তব্যের পরেই বিবৃতি দিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন শ্রমকে রক্ষা করতে মেধাভিত্তিক অভিবাসন ভিসার ওপর কাজ করছে ট্রাম্প প্রশাসন। সে কথা প্রেসিডেন্ট নিজে বলেছেন।" হোয়াইট হাউজ আরও বলেছে, "প্রেসিডেন্ট বলেছেন এই বিষয়ে কংগ্রেসের সঙ্গে সহমতের ভিত্তিতে কাজ করতে আগ্রহী তিনি। নাগরিকত্ব বিল, সীমান্ত নিরাপত্তা আর প্রতিভা-নির্ভর সংস্কারে কাজ করতে চান মার্কিন প্রেসিডেন্ট।"

হোয়াইট হাউজের সেই বিবৃতিতে ডেমোক্র্যাটদের বিঁধে বলা হয়েছে, এই বিষয়গুলো কাজ করতে নারাজ ডেমোক্র্যাটরা। তারা শুধু চায় মুক্ত সীমান্ত।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)