আমেরিকায় অনলাইনে ক্লাস করা বিদেশি ছাত্র-ছাত্রীদের ভিসা ফিরিয়ে নেওয়া হবে

US: কড়া হুঁশিয়ারি দিয়ে একথাও বলা হয়েছে যে, যদি ছাত্র-ছাত্রীরা এই নির্দেশ মেনে আমেরিকা ছেড়ে নিজেদের দেশে ফিরে না যান তবে চরম পরিণতি ভোগ করতে হতে পারে

আমেরিকায় অনলাইনে ক্লাস করা বিদেশি ছাত্র-ছাত্রীদের ভিসা ফিরিয়ে নেওয়া হবে

Student Visa Cancel US: মার্কিন ইমিগ্রেশন এবং কাস্টম এনফোর্সমেন্ট বিভাগ ছাত্র-ছাত্রীদের ভিসা দেওয়ার ব্যাপারে এই ঘোষণা করেছে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • আমেরিকায় অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা প্রত্য়াহারের ঘোষণা
  • ঘোষণা করল মার্কিন প্রশাসন
  • মার্কিন মুলুকে সমস্যায় ভারতীয় ছাত্র-ছাত্রীরা
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের সংক্রামক পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে (America) পড়াশুনোর জন্যে বসবাসকারী ভারতীয় ছাত্র-ছাত্রীদের (Indian Student in America) মাথায় যেন আকাশ ভেঙে পড়লো। সোমবার মার্কিন (United States) প্রশাসনের তরফে ঘোষণা করা হয়েছে, যেসব শিক্ষার্থীরা আমেরিকায় থেকে অনলাইনে পড়াশুনো করছেন তাঁদের ভিসা প্রত্যাহার (Student Visa Cancel US) করা হবে। ইমিগ্রেশন এবং কাস্টম এনফোর্সমেন্ট বিভাগের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে যে নন-ইমিগ্রেন্ট এফ -১ ও এম -১ শিক্ষার্থীদের মধ্যে যাঁরা কেবল অনলাইনে ক্লাস করছেন তাঁদের ভিসা ফিরিয়ে নেওয়া হবে। তারা জানিয়েছে, এই জাতীয় শিক্ষার্থীদের আমেরিকায় প্রবেশের জন্যে নতুন করে আর ভিসা (Student Visa) তো দেওয়া হবে না-ই, সেই সঙ্গে যেসব বিদেশি ছাত্র-ছাত্রীরা বর্তমানে আমেরিকায় থেকে অনলাইনে পড়াশুনো করছেন তাঁদেরও আমেরিকা ছেড়ে নিজেদের দেশে ফিরে যেতে হবে। সেইসঙ্গে কড়া হুঁশিয়ারি দিয়ে একথাও বলা হয়েছে যে, যদি ছাত্র-ছাত্রীরা এই নির্দেশ না মানেন তবে তাঁদের চরম পরিণতি ভোগ করতে হতে পারে।

দেশে করোনায় মৃতের সংখ্যা ২০,০০০ ছাড়ালো, আক্রান্ত ৭ লক্ষেরও বেশি

ইমিগ্রেশন এবং কাস্টম এনফোর্সমেন্ট বিভাগ স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে যে, যাঁদের পড়াশুনো পুরোপুরি অনলাইন ভিত্তিক এই জাতীয় শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারের জন্যে কোনও ভিসা দেওয়া হবে না বা এই জাতীয় শিক্ষার্থীদের মার্কিন মুলুকে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় অবশ্য এক্ষেত্রে তাদের পরবর্তী সেমিস্টারের পরিকল্পনার বিষয়ে এখনও কিছু জানায়নি। বেশিরভাগ কলেজই যদিও হাইব্রিড মডেলে ক্লাস করানো ঘোষণা করেছিল, তবে হার্ভার্ডের মতো কিছু বড় বিশ্ববিদ্যালয় যেমন শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ অনলাইন ক্লাস সরবরাহ করার ঘোষণা করেছে।

পুলওয়ামায় সেনা-জঙ্গি সংঘর্ষ, এনকাউন্টারে খতম জঙ্গি, শহিদ এক সেনা

ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশন (IIE) অনুসারে, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ১ মিলিয়নেরও বেশি বিদেশি ছাত্র (Foreign Students in America) রয়েছে। যার মধ্যে রয়েছে ভারত, চিন, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং কানাডার মতো দেশগুলোও।

Video: ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত H1-B ভিসা নিষিদ্ধ করা হয়েছে