শ্রীলঙ্কার গির্জায় বিস্ফোরণের আগে বাচ্চার সঙ্গে কী করছিল জঙ্গি, দেখুন সিসিটিভি ফুটেজ

ওই ভিডিওটি সন্দেহভাজন এক দুষ্কৃতীকে পিঠে ব্যাগ নিয়ে হেঁটে আসতে দেখা যাচ্ছে, চার্চের দিকে ধীর গতিতে হেঁটে আসছে সে। গির্জার বাইরে সাধারণ মানুষের ভিড়।

 Share
EMAIL
PRINT
COMMENTS

নেগোম্বোর সেন্ট সেবাস্তিয়ান চার্চে (St Sebastian Church in Negombo) প্রবেশ করতে দেখা যাচ্ছে ওই জঙ্গিকে


নেগোম্বো, শ্রীলঙ্কা: 

হাইলাইটস

  1. সিসিটিভিতে পিঠে ভারী ব্যাগ নিয়ে দেখা যাচ্ছে জঙ্গিকে
  2. ইস্টার রোব্বারের প্রার্থনা জানাতে এসেছিলেন অজস্র মানুষ
  3. ভিডিওতে দেখা যাচ্ছে কীভাবে চার্চে প্রবেশ করলেন ওই জঙ্গি

রবিবার ইস্টারের প্রার্থনার সময়ে নেগোম্বোতে (Negombo) অবস্থিত সেন্ট সেবাস্তিয়ান চার্চে (St Sebastian Church) আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঠিক আগে কী করছিলেন ওই আত্মঘাতী জঙ্গিদের একজন? শ্রীলঙ্কার স্থানীয় চ্যানেলে প্রচারিত সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আসতেই এক অদ্ভুত দৃশ্য ধরা পড়েছে তাতে। শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ৪০ মিনিটের সামান্য দূরের পথেই অবস্থিত নেগোম্বোতে অবস্থিত গির্জাটি সেই আটটি স্থানের অন্যতম, যেখানে ধারাবাহিক বিস্ফোরণে ৩০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এবং শয়ে শয়ে মানুষ আহত হয়েছেন। 

গভীর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর পূর্বের এই রাজ্য

ওই ভিডিওটি সন্দেহভাজন এক দুষ্কৃতীকে পিঠে ব্যাগ নিয়ে হেঁটে আসতে দেখা যাচ্ছে, চার্চের দিকে ধীর গতিতে হেঁটে আসছে সে। গির্জার বাইরে সাধারণ মানুষের ভিড়। ভিডের মধ্যেই এক ব্যক্তির হাত ধরে হাটছিল একটি বাচ্চা মেয়েও। পথে এই সন্দেহভাজনের মুখোমুখি হয়ে গেলে বাচ্চাটির মাথায় আলতো করে হাত বুলিয়ে আদরও করে দেন এই সন্দেহভাজন। পরে আবার রওনা দেন গির্জার দিকে।

হালকা নীল টি-শার্ট এবং কালো প্যান্ট পরা ওই ব্যক্তি তারপরে সেন্ট সেবাস্তিয়ান চার্চের সামনের দরজা দিয়ে প্রবেশ করে। কয়েক সেকেন্ড পরেই দেখা যায়, তিনি ইস্টার রবিবারের প্রার্থনার জন্য জড়ো হওয়া মানুষদের মধ্যে ঢুকে পড়েছেন, সার বেঁধে মানুষজন তখন প্রার্থনা করছেন। বহু বহু মানুষ, পুরুষ, নারী ও শিশু প্রার্থনায় মগ্ন, ঠিক সেই সময়েই সন্দেহভাজন ব্যক্তিকে চার্চের তৃতীয় দরজা পার করতে দেখা যায়। ভিডিওটির শেষে দেখা যাচ্ছে চ্যাপেলের কেন্দ্রে নিজের স্থান গ্রহণ করছেন ওই ব্যক্তি।

শ্রীলঙ্কার আত্মঘাতী বিস্ফোরণে মৃত শেখ হাসিনার ৮ বছর বয়সী আত্মীয়

নেগোম্বোর সেন্ট সেবাস্তিয়ানস চার্চের বিস্ফোরণের চিহ্ন মাখা একটি মূর্তি।

প্রত্যক্ষদর্শী, দিলীপ ফার্নান্দো (Dilip Fernando) সেই সময় সেন্ট সেবাস্তিয়ান গির্জাতেই ছিলেন। তাঁর দাবি, বোমা হামলার ঠিক আগেই একজন যুবককে কাঁধে ভারী ব্যাগ নিয়ে সবার শেষে গির্জায় প্রবেশ করতে দেখেন তিনি। তিনি বলেন, “ওই ব্যক্তি আমার নাতনির মাথায় হাত রেখেছিল। তিনি একজন আত্মঘাতী জঙ্গি!”

আত্মীয়স্বজনদের দাবি, বছর তিরিশের এই আত্মঘাতী জঙ্গি খুবই যুবক এবং নির্দোষ। ফার্নান্দো এএফপিকে বলেন, “ওই ব্যক্তি উত্তেজিতও ছিলেন না, আবার ভয়ে ভয়েও ছিলেন না। খুবই শান্ত, সাধারণ ছিলেন।" এ যাবতকালের সবথেকে বড় আক্রমণ ছিল সেন্ট সেবাস্তিয়ানের বিস্ফোরণ (blast at St Sebastian)। স্থানীয় হাসপাতালেই ১০০ টির বেশি লাশ পৌঁছয়, মৃতের সংখ্যা আরও বেশিই। ইউনিসেফ (UNICEF) নিশ্চিত করেছে যে, নেগম্বোর সেন্ট সেবাস্তিয়ান চার্চে এই হামলায় ২৭ জন শিশু নিহত এবং ১০ জন আহত হয়েছে।

 'ক্রাইস্টচার্চের বদলা' নিতেই কলোম্বোয় হামলা হয়েছিল, সংসদে দাবি শ্রীলঙ্কা সরকারের

নেগম্বোর সেন্ট সেবাস্তিয়ান চার্চে বিস্ফোরণের পর ধ্বংসাবশেষের মধ্য দিয়ে হেঁটে যাচ্ছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী

আত্মঘাতী জঙ্গিরা (The suicide bombers) বিদেশি পর্যটকদের কাছে জনপ্রিয় কলম্বোর তিনটি বিলাসবহুল হোটেল- সিনামন গ্র্যান্ড, সাংগ্রি-লা এবং কিংসবেরিতে এবং তিনটি গির্জা: কলম্বো অঞ্চলের দুটি এবং বাট্টিকালোয়ায় একটিতে বিস্ফোরণ ঘটায়।

মঙ্গলবার শ্রীলঙ্কা সরকার বিস্ফোরণের জন্য ইসলামি জাতীয় থোহীথ জামাথ বা এনটিজে (Islamist National Thowheeth Jama'ath) দলকে দায়ী করে জানিয়েছে, গত মাসে নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলার পরেই প্রতিশোধ নেওয়ার উদ্দেশ্যে পালটা হামলা হয়েছে এখানে। পরে, আইএসআইএস এই হামলার দায় স্বীকার করেছে।

নেগম্বোর সেন্ট সেবাস্তিয়ান চার্চে প্রমাণ হিসাবে সংগ্রহ করা নিহতদের জুতো ও জিনিসপত্র



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................