This Article is From Nov 29, 2019

শ্রীলঙ্কাকে ৪৫০ মিলিয়ন ডলার সাহায্যের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

তিন দিনের সফরে এদেশে আসেন রাজপক্ষ। এটাই তাঁর রাষ্ট্রপতি হিসেবে প্রথম বিদেশ সফর। ১০ দিন আগেই শ্রীলঙ্কার প্রশাসনিক প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন তিন‌ি।

শ্রীলঙ্কাকে ৪৫০ মিলিয়ন ডলার সাহায্যের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর কথোপকথন ‘‘ফলপ্রসূ’’ হয়েছে।

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) শুক্রবার শ্রীলঙ্কাকে (Sri Lanka) ৪৫০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা প্রদানের কথা ঘোষণা করলেন। এর মধ্যে ৫০ মিলিয়ন ডলার দেওয়া হবে সন্ত্রাসবাদ দমনের খাতে। শ্রীলঙ্কার নবনির্বাচিত রাষ্ট্রপতি গোটাব্যা রাজাপক্ষের (Gotabaya Rajapaksa) সঙ্গে ‘ফলপ্রসূ' আলোচনার পর একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিবিধ বিষয়ে এদিন কথা হয় দু'জনের। এর মধ্যে শ্রীলঙ্কার তামিল সম্প্রদায়ের দাবি পূরণ, নিরাপত্তা বৃদ্ধি, বাণিজ্য চুক্তি, মৎস্যজীবীদের ঠিকানা সংক্রান্ত নানা বিষয় ছিল। সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, তিনি রাষ্ট্রপতি রাজাপক্ষকে নিশ্চিত করেছেন, তাঁর দেশকে এগিয়ে যেতে পূর্ণ সহায়তা করবে ভারত। প্রধানমন্ত্রী ঘোষণা করেন ৪০০ মিলিয়ন ডলার সাহায্য করা হবে শ্রীলঙ্কাকে। এর সঙ্গে আরও ৫০ মিলিয়ন ডলার দেওয়া হবে সন্ত্রাস দমনের জন্য।

গত এপ্রিলে কলম্বোয় একের পর এক বোমার আঘাতে ২৫০ জন মানুষ প্রাণ হারান। প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমি রাষ্ট্রপতি রাজাপক্ষের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি কীভাবে যৌথ ভাবে সন্ত্রাসের দমন করা যায়। শ্রীলঙ্কার পুলিশ আধিকারিকরা মুখ্য ভারতীয় সংস্থায় সন্ত্রাসের সঙ্গে লড়াইয়ের বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন।''

বৃহস্পতিবার তিন দিনের সফরে এদেশে আসেন রাজপক্ষ। এটাই তাঁর রাষ্ট্রপতি হিসেবে প্রথম বিদেশ সফর। ১০ দিন আগেই শ্রীলঙ্কার প্রশাসনিক প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন তিন‌ি।

শ্রীলঙ্কার তামিল সম্প্রদায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তিনি আত্মবিশ্বাসী শ্রীলঙ্কা সরকার সেদেশের তামিল সম্প্রদায়ের দাবি পূরণ করবে।

তিনি বলেন, ‘‘যে জনাদেশ আপনি পেয়েছে‌ন শ্রীলঙ্কার মানুষদের কাছ থেকে তা এক শক্তিশালী ও উন্নত শ্রীলঙ্কার আশায়। ভারতের পক্ষ থেকে এব্যাপারে শ্রীলঙ্কাকে সব সময় সহযোগিতার আশ্বাস ও শুভ কামনা জানানো হয়েছে।''

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর কথোপকথন ‘‘ফলপ্রসূ'' হয়েছে।

এর আগে গোটাব্যা রাজাপক্ষ জানিয়েছিলেন, তিনি ভারতের সঙ্গে শ্রীলঙ্কার দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘‘অত্যন্ত উঁচু স্থানে'' রাখেন।

.