মার্কিন হানায় খতম আইসিসের মাথা আবু বকর? ডোনাল্ড ট্রাম্পের টুইট ঘিরে গুঞ্জন

হোয়াইট হাউসের উপ সংবাদমাধ্যম সচিব বোগান গিডলি জানিয়ে দেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি আগামীকাল সকাল ৯টায় একটি বড় ঘোষণা করতে চলেছেন।''

মার্কিন হানায় খতম আইসিসের মাথা আবু বকর? ডোনাল্ড ট্রাম্পের টুইট ঘিরে গুঞ্জন

আবু বকর অল বাগদাদির মাথার মূল্য ধার্য করা হয়েছিল আড়াই কোটি ডলার।

হাইলাইটস

  • গুঞ্জন ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি নেতা খতম মার্কিন সেনার আক্রমণে
  • আবু বকর অল বাগদাদির মাথার মূল্য ধার্য রয়েছে আড়াই কোটি ডলার
  • ডোনাল্ড ট্রাম্পের টুইটে বেড়েছে জল্পনা

উত্তরপশ্চিম সিরিয়ায় মার্কিন সেনার অভিযানে সম্ভবত মারা গিয়েছে আইসিস নেতা আবু বকর অল বাগদাদি। ‘নিউজউইক'-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে তেমনই দাবি করা হচ্ছে। ‘ফক্স নিউজ'-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আবু বকর অল বাগদাদির মাথার মূল্য ধার্য করা হয়েছিল আড়াই কোটি ডলার। শেষ পর্যন্ত এই ‘মোস্ট ওয়ান্টেড' জঙ্গি নেতা খতম মার্কিন সেনার আক্রমণে। পরে ট্রাম্প প্রশাসনের এক বর্ষীয়ান আধিকারিক ওই সূত্রের দাবিকে স্বীকার করেছেন বলে ওই প্রতিবেদন থেকে জানা যাচ্ছে। এরপর শনিবার রাত ৯.২৩ মিনিটে ডোনাল্ড ট্রাম্প টুইট করে জানান ‘খুব বড় কিছু' ঘটে গিয়েছে। এবং তারপর হোয়াইট হাউসের তরফে জানানো হয় রবিবার সকাল ন'টায় মার্কিন রাষ্ট্রপতি বড় একটি ঘোষণা করতে চলেছেন।

বড় ঘোষণা করতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প, আইসিসের বিরুদ্ধে হতে পারে অভিযান

হোয়াইট হাউসের উপ সংবাদমাধ্যম সচিব বোগান গিডলি জানিয়ে দেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি আগামীকাল সকাল ৯টায় একটি বড় ঘোষণা করতে চলেছেন।'' ডোনাল্ড ট্রাম্প কী নিয়ে ঘোষণা করতে পারেন সম্পর্কে কোনও ইঙ্গিত তিনি দেননি। কোনও রকম বিস্তারিত বিবরণই তিনি দেননি। এর আগে ডোনাল্ড ট্রাম্প টুইটে জানিয়েছিল‌েন ‘‘খুব বড় কিছু এইমাত্র ঘটল!'' তিনিও কিছু ভেঙে বলেননি। জানা যাচ্ছে, এক সপ্তাহ আগে ওই মিশনের অনুমতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

গত সেপ্টেম্বরে একটি অডি রেকর্ডিং প্রকাশিত হয়। তাতে বাগদাদিকে তাদের দলের সব সদস্যকে বন্দি মুসলিমদের উদ্ধার করার ব্যাপারে অগ্রসর হওয়ার ব্যাপারে আহ্বান জানাতে দেখা যায়।

আলোর উৎসব দীপাবলি সামনেই। কেমন করে সাজবেন, কেমন করে সাজাবেন নিজেকে? শর্বরী দত্তর ‘শূন্য'-তে রয়েছে তার সন্ধান।