This Article is From Sep 25, 2019

“ভারতে আসুন, কোনও শূন্যস্থান থাকলে, আমি সেতুর কাজ করব”, বললেন প্রধানমন্ত্রী মোদি

নিম্নমুখী অর্থনীতিকে চাঙ্গা করতে এই মুহুর্তে ভারতের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ প্রয়োজন

আপনার মাপকাঠি এবং আমাদের দক্ষতা, বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে পারবে, বললেন প্রধানমন্ত্রী

নিউইয়র্ক:

তাঁর নেতৃত্বে পাঁচ বছরে সরকারের রিপোর্টকার্ড তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) , ভারতে বিনিয়োগ করার জন্য মার্কিন শিল্পমহলকে আহ্বান জানালেন তিনি। ব্লুমবার্গ গ্লোবাল বিজনেস ফোরামে (Bloomberg Global Business Forum) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “আপনাদের ইচ্ছা, এবং আমাদের স্বপ্নে মিল রয়েছে। আপনাদের প্রযুক্তি, এবং আমাদের প্রতিভা বিশ্বকে বদলে দিতে পারে। আপনাদের পরিমাপ এবং আমাদের দক্ষতা আন্তর্জাতিক অর্থীনীতিতে গতি আনতে পারে...যদি কোনও শূন্যস্থান থাকে, আমি সেতুর কাজ করব”। ভেঙে পড়া অর্থনীতিতে নিয়ন্ত্রণে আনতে, এই মুহুর্তে ভারতের প্রয়োজন প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ।

“খুব দ্রুতই বাণিজ্য চুক্তি”, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর বললেন ট্রাম্প

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির, আগামি পাঁচ বছরে দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছে দিতে হলেও, প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ প্রয়োজন ভারতের। ক্ষমতায় আসার পর থেকেই, বিনিয়োগের পদ্ধতি ঠিক করতে এবং উৎপাদন বাড়াতে একাধিক পদক্ষেপ করেছে সরকার। তারমধ্যে রয়েছে, একক ব্র্যান্ডের পণ্যের ওপর ৩০ শতাংশ ভারতে সোর্সিং করা এবং উৎপাদন চুক্তির ক্ষেত্রে ১০০ শতাংশ বিদেশী বিনিয়োগের জন্য আইন তৈরির মতো পদক্ষেপ। ব্যাপক অঙ্কের করের হার কমিয়ে, কর্পোরেট মহলের দীর্ঘদিনের দাবি পূরণ করেছে সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, এর ফলে, “উৎপাদনে নয়া বিনিয়োগ এবং মেক ইন ইন্ডিয়ার গতি ত্বরান্বিত হবে”।

তিনি বলেন, ভারত, আন্তর্জাতিক প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ তালিকায় ওপরের দিকে উঠছে, “এমন একটা সময়ে, যখন বিশ্বজুড়ে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ কমছে”। প্রধানমন্ত্রী বলেন, গত পাঁচ বছরের সরকারের সংস্কারের জন্যই এটা সম্ভব হয়েছে। ৪টি বিষয়ের সমন্বয় রয়েছে ভারতে..সেগুলি হল, “গণতন্ত্র, জনসংখ্যা, চাহিদা এবং সিদ্ধান্তহীনতা”।

প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমাদের গণতন্ত্র, বিচারবিভাগ লগ্নির নিরাপত্তা সুনিশ্চিত করে। আমাদের জনসংখ্যা কারিগরি এবং গবেষণা ও উন্নয়নের ভিত তৈরি করে”। অনেকগুলি ক্ষেত্রেই চাহিদা রয়েছে, তারমধ্যে রয়েছে, পরিকাঠামো এবং প্রতিরক্ষার মতো ক্ষেত্রও...এবং সরকার, প্রধানমন্ত্রী মোদি বলেন, স্বচ্ছ এবং ব্যাপকতার ওপর জোর দিয়েছে তাঁর সরকার।

.