কর্পোরেট করের হার ৩০% থেকে কমিয়ে ২৫.১৭% করা হল, ঘোষণা নির্মলা সীতারামনের

কেন্দ্রীয় অর্থমন্ত্রী Nirmala Sitharaman বলেন, আয়কর আইন, ১৯৬১ সংশোধন করার জন্য অধ্যাদেশ আনা হচ্ছে যার মাধ্যমে কর আইনে এই বিষয়গুলি সংশোধন করা হবে।

কর্পোরেট করের হার ৩০% থেকে কমিয়ে ২৫.১৭% করা হল, ঘোষণা নির্মলা সীতারামনের

দেশীয় সংস্থাগুলির জন্য কর্পোরেট করের হার (Corporate Tax Rate) কমিয়ে দেওয়া হল বলে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুক্রবার অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) জানান যে সরকার দেশীয় সংস্থাগুলি এবং নতুন উৎপাদনকারী সংস্থাগুলির কর্পোরেট করের হার কম করার সিদ্ধান্ত নিয়েছে। গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারামন বলেন যে নতুন কার্যকর করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫.২ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এতে সমস্ত সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে। তবে যে সমস্ত সংস্থাগুলির বর্তমানে ধুঁকছে তাদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য হবে বলে জানান নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার পরপরই দেশের শেয়ার বাজারে গতি আসে, সেনসেক্স ৯০০ পয়েন্ট ছাড়িয়ে যায় এবং নিফটির সূচকও ১০,৯০০ এর উপরে উঠে যায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, আয়কর আইন, ১৯৬১ সংশোধন করার জন্য অধ্যাদেশ আনা হচ্ছে যার মাধ্যমে কর আইনে এই বিষয়গুলি সংশোধন করা হবে।

"প্রবৃদ্ধি এবং বিনিয়োগের প্রচারের জন্য, আয়কর আইনে একটি নতুন বিধান অন্তর্ভুক্ত হয়েছে ২০১৯-২০২০ অর্থবছর থেকে," জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামান ।

কিন্তু চাহিদা বৃদ্ধি এবং বিনিয়োগ বাড়াতে কেন্দ্রীয় সরকার ঘোষিত একাধিক পদক্ষেপের পরেই জুনের শেষ প্রান্তিকের মধ্যে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ শতাংশের নীচে চলে যায়।

সবচেয়ে বড় প্রভাব পড়ে দেশের গাড়ি শিল্পে। সামগ্রিক দেশীয় উৎপাদন বা জিডিপিতে সবচেয়ে বড় অবদানকারী গাড়ি শিল্পে গ্রাহকদের চাহিদা ক্রমশই হ্রাস পাওয়ায় কারণে বিরাট মন্দা দেখা যায়। অনেক গাড়ি নির্মাতারাই সাময়িকভাবে নতুন গাড়ি উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং কাজ হারিয়েছেন গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত বহু মানুষ।

More News