This Article is From Aug 12, 2019

Google Doodle: ইসরোর প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের শততম জন্মদিনে গুগলের বিশেষ শ্রদ্ধা

Google Doodle: এর আগে ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ নামে পরিচিত ইসরোর ১৯৬২ সালে প্রতিষ্ঠা হয়েছিল এই বিক্রম সারাভাইয়ের হাত ধরেই

Google Doodle: ইসরোর প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের শততম জন্মদিনে গুগলের বিশেষ শ্রদ্ধা

Google Doodle: ইসরোর প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের শততম জন্মদিনে গুগলের বিশেষ ডুডল

নয়া দিল্লি:

সোমবার ইসরোর (ISRO Founder) প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের (Vikram Sarabhai) জন্মদিন। তাঁর শততম জন্মদিনে বিশেষ ডুডলের (Google Doodle) মাধ্যমে এই মহান ভারতীয়কে শ্রদ্ধা জানাচ্ছে গুগল। ভারতীয় মহাকাশ কর্মসূচির জনক হিসাবে বিবেচিত, বিক্রম সারাভাই ছিলেন একজন পুরস্কারপ্রাপ্ত পদার্থবিদ, শিল্পপতি, এবং উদ্ভাবক যিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) (ISRO) প্রতিষ্ঠা করেছিলেন। এর আগে ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ নামে পরিচিত ইসরোর ১৯৬২ সালে প্রতিষ্ঠা হয়েছিল এই বিক্রম সারাভাইয়ের হাত ধরেই। ১৯১৯ সালে এই দিনে আমেদাবাদ জন্মগ্রহণ করা, বিক্রম সারাভাই গুজরাট কলেজ থেকে পড়াশুনো শেষ করে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট করেন। ভারতে ফিরে আসার পরে, ১১ ই নভেম্বর, ১৯৪৭ সালে মাত্র ২৮ বছর বয়সে আহমেদাবাদে ফিজিক্য়াল রিসার্চ ল্যাবরেটরির (পিআরএল) প্রতিষ্ঠা করেছিলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে চাঁদের মাটিতে চন্দ্রযান-২-র অবতরণ ‘লাইভ' দেখার সুযোগ! কীভাবে?

রাশিয়ান স্পুটনিক যাত্রার পর বিক্রম সারভাই মহাকাশ কর্মসূচির গুরুত্ব সম্পর্কে ভারত সরকারকে বোঝাতে সমর্থ হয়েছিলেন। ডঃ সারাভাই (Vikram Sarabhai) বলেছিলেন, "এমন কিছু মানুষ আছেন যারা উন্নয়নশীল দেশগুলির মহাকাশ সংক্রান্ত ক্রিয়াকলাপের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তোলেন। আমাদের কাছে এই ধরণের মহাকাশ অভিযানের উদ্দেশ্য সম্পর্কে কোনও দ্বিধা নেই ... মানুষ ও সমাজের আসল সমস্যাগুলির সমাধানের জন্য উন্নত প্রযুক্তি প্রয়োগে আমাদের  অন্যদের তুলনায় অন্তত দ্বিতীয় হতে হবে।"

ভারতের পারমাণবিক বিজ্ঞান কর্মসূচির জনক হিসাবে পরিচিত ডঃ হোমি ভাবা ভারতে প্রথম রকেট উৎক্ষেপণ কেন্দ্র স্থাপনের ব্যাপারে বিক্রম সারাভাইকে (Vikram Sarabhai) সমর্থন করেছিলেন। ১৯৬৩ সালের ২১ নভেম্বর সোডিয়াম বাষ্প পেডলোড দিয়ে একটি উদ্বোধনী বিমান চালু করা হয়েছিল।

১৯৬৬ সালে নাসার সঙ্গে বিক্রম সারাভাইয়ের (Vikram Sarabhai) কথোপকথনটি ১৯৭১ সালে তাঁর মৃত্যুর পর পর প্রকাশিত হয়। যা ১৯৭৫-৭৬ সালের জুলাইয়ের সময় স্যাটেলাইট ইনস্ট্রাকশনাল টেলিভিশন এক্সপেরিমেন্ট (SITE) চালু করতে সহায়তা করে।

প্রধানমন্ত্রীর সঙ্গে চাঁদের মাটিতে চন্দ্রযান-২-র অবতরণ ‘লাইভ' দেখার সুযোগ! কীভাবে?

বিক্রম সারাভাই (Vikram Sarabhai) ভারতীয় উপগ্রহের উৎক্ষেপণের জন্য একটি প্রকল্পও শুরু করেছিলেন। ফলস্বরূপ, প্রথম ভারতীয় উপগ্রহ, আর্যভট্টকে রাশিয়ার কসমোড্রোম থেকে ১৯৭৫ সালে কক্ষপথে স্থাপন করা হয়েছিল।

১৯৭৩ সালে বিক্রম সারাভাইয়ের (Vikram Sarabhai) সম্মানে চাঁদে একটি গর্তের নামকরণ করা হয়েছিল। ইসরোও এ বছর চন্দ্রযান -২ চালু করেছে এবং তাঁর নামে নামকরণ করা বিক্রম ল্যান্ডারটির আগামী সেপ্টেম্বরে চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার কথা রয়েছে।

গুগল ডুডল (Google Doodle) আজ (সোমবার) মুম্বইয়ের শিল্পী পবন রাজুরকরের শিল্পকর্মের মাধ্যমে বিক্রম সারাভাইকে সম্মান জানিয়েছে।