This Article is From Aug 15, 2020

বৈচিত্রের মধ্যে ঐক্য বার্তা দিয়ে স্বাধীনতা দিবসে গুগল ডুডল

গুগল ডুডল মুম্বইয়ের শিল্পী শচীন ঘানেকারের

বৈচিত্রের মধ্যে ঐক্য বার্তা দিয়ে স্বাধীনতা দিবসে গুগল ডুডল

৭৪তম স্বাধীনতা দিবসকে সম্মান জানিয়ে গুগল ডুডল প্রদর্শন।

বৈচিত্রের মধ্যে ঐক্য (Google Doodle with Unity in Diversity)। এই বার্তা দিতে ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসে (74th Independence Day India) ডুডল প্রকাশ গুগল ইন্ডিয়ার। এদিকে, দেশব্যাপী নিয়ন্ত্রিত ভাবে স্বাধীনতা দিবস উদযাপিত হচ্ছে। কোভিড-১৯ সংক্রমণের কথা মাথায় রেখেই সরকারি স্তরে এই সিদ্ধান্ত। এদিনের গুগল ডুডল মুম্বইয়ের শিল্পী শচীন ঘানেকারের। তিনি বলেছেন, "ভারতের ছয়শো বছরের পুরনো ঐতিহ্য এ বছরের গুগল ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে। লোকবাদ্য-সহ গ্রামীণ সঙ্গীতের সুর এই ডুডলে প্রকাশিত।" এদিকে, ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণের সময় নাম না করে প্রতিবেশী দেশ পাকিস্তান ও চিনকে সমঝে দেওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর মতে "এলওসি থেকে এলএসি পর্যন্ত" যখনই কেউ এদেশের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করেছে ভারতীয় সেনারা তখনই তার উপযুক্ত জবাব দিয়েছে।

প্রধানমন্ত্রী লালকেল্লার মঞ্চ থেকে বলেন,  "এলওসি (নিয়ন্ত্রণ রেখা) থেকে এলএসি (প্রকৃত নিয়ন্ত্রণ রেখা) পর্যন্ত যখনই ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করা হয়েছে, আমাদের সেনারা তাঁদের মতো করে তার কড়া জবাব দিয়েছে।" লাদাখের গালওয়ান উপত্যকায় গত জুন মাসে ভারতীয় সেনাদের সঙ্গে লালফৌজের সংঘর্ষের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি বলেন: "ভারতের অখণ্ডতা রক্ষা আমাদের কাছে সবার আগে। আমাদের জওয়ানরা ঠিক কী করতে পারে, দেশ কী করতে পারে, লাদাখের উদাহরণের মাধ্যমে গোটা বিশ্ব তা দেখেছে। যে বীর যোদ্ধারা আত্মবলিদান দিয়েছেন, আজ লালকেল্লা থেকে আমি তাঁদের সেলাম জানাই।"

১৫ জুন চিনা সেনাদের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষ বাঁধে এবং সেই সময় দেশের জন্য ২০ জন ভারতীয় সেনা আত্মবলিদান দেন। পরে যদিও ভারত-চিন আলোচনার মাধ্যমে এই অচলাবস্থা কাটানোর চেষ্টা করা হয়। তবে শনিবার দেখা গেল, চিনের প্রতি বেশ কড়া মনোভাব পোষণ করে ওই দেশকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী মোদি। "সন্ত্রাসবাদ হোক বা আগ্রাসনবাদ, ভারত দুইয়ের সঙ্গেই যুঝছে", নাম না করে পাকিস্তান ও চিনকে হুঁশিয়ারি দিয়ে বলেন প্রধানমন্ত্রী।

.