This Article is From Mar 06, 2020

দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনা ১১ মার্চ, বিবৃতি দেবেন অমিত শাহ

১১ মার্চ ফের শুরু হবে অধিবেশন। আর সেদিন দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনা হবে। বিবৃতি দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনা ১১ মার্চ, বিবৃতি দেবেন অমিত শাহ

আগামী সপ্তাহে সংসদে দিল্লি হিংসা নিয়ে বিতর্ক হতে পারে। (ফাইল ছবি)

হাইলাইটস

  • দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনা ১১ মার্চ। বিবৃতি দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী
  • এই ঘটনায় আলোচনা চেয়ে বিরোধীরা সুর চড়িয়েছে
  • সাসপেন্ড হয়েছে ৭ কংগ্রেস সাংসদ
New Delhi:

দিল্লি হিংসার (Delhi violence 2020) প্রেক্ষিতে আলোচনা চেয়ে সংসদে সরব হয়েছে বিরোধীরা। লাগাতার হৈ-হট্টগোলে ১০ মার্চ অর্থাৎ হোলি উৎসব পর্যন্ত মুলতুবি করা রাখা হয়েছে সংসদ (Parliament)। ১১ মার্চ ফের শুরু হবে অধিবেশন। আর সেদিন দিল্লি হিংসা নিয়ে সংসদে আলোচনা হবে (Will Discuss Delhi Violence)। বিবৃতি দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বিজেপি সূত্রে এমন দাবি শুক্রবার করা হয়েছে। ইতিমধ্যে লাগাতার হল্লায় রুষ্ট হয়ে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ৭ কংগ্রেস সাংসদকে সাসপেন্ড করেছেন। বাজেট অধিবেশন চলা অবধি, অর্থাৎ ৩ এপ্রিল পর্যন্ত বহাল থাকবে এই সিদ্ধান্ত। এর আগে বিরোধীদের তরফে দাবি তোলা হলেও,এ বিষয়ে আলোচনায় নারাজ ছিল সরকার। অধ্যক্ষর যুক্তি ছিল, এটা প্রকৃত সময় নয় আলোচনার। আমরা বরং হোলির পর আলোচনা করব। তারপর আরও বাড়ে বিরোধিতা। চলতি সপ্তাহে ধাপে ধাপে মুলতুবি করতে হয়েছে সংসদের দুই কক্ষের অধিবেশন। 

ইয়েস ব্যাংকের "আমানতকারীদের অর্থ সুরক্ষিত থাকবে", আশ্বাস দিলেন অর্থমন্ত্রী

বিরোধিতার পারদ এতটাই চড়েছিল যে, নিরধি সাংসদদের সংসদ কক্ষে কাগজের বল ও লিফলেট ছোড়াছুড়ি করতে দেখা গিয়েছিল। সেই আচরণে আরও রুষ্ট হয়েছিলেন অধ্যক্ষ। তাও কমেনি বিরোধিতার আঁচ। দিল্লি হিংসার দায় কাঁধে নিয়ে পদত্যাগ করুক প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। বিরোধী বেঞ্চ থেকে এমন প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানানো হয়েছিল। সেই বিক্ষোভের আঁচ গড়ায় হাতাহাতিতে। একই ভাবে উত্তপ্ত থাকে রাজ্যসভা। দিল্লি হিংসার সময় ঘুমিয়ে ছিল সরকার। এমন অভিযোগ তোলেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ। সেই সমালোচনার জবাবে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেছিলেন, অবশ্যই আলোচনার বিষয়। আমি এর জন্য সময় বরাদ্দ করব। 

"টালমাটাল হচ্ছে" ভারত, দেশকে সামলান প্রধানমন্ত্রী, মোদিকে পরামর্শ মনমোহনের

এদিকে, দিল্লি হিংসার আরও একটি ভিডিও এবার প্রকাশ্যে এল যা দেখে শিউরে উঠবেন আপনি। হাই-রেজোলিউশন যুক্ত ওই ভিডিওতে দেখা যাচ্ছে, উত্তর-পূর্ব দিল্লির যমুনা বিহারে যখন বিক্ষোভ দেখাচ্ছিল একদল জনতা সেই সময় সেখানকার একটি হাসপাতালের ছাদ থেকে কালো জ্যাকেট পরে হেলমেট মাথায় এক ব্যক্তি রাস্তায় থাকা জনতার ভিড় লক্ষ্য করে গুলি চালাচ্ছে। NDTV-র হাতে যে ভিডিওটি এসেছে সেটি তোলা হয়েছে মোহন নার্সিং হোম তথা হাসপাতালের বিপরীতে থাকা একটি বহুতল থেকে। ভিডিওতে এও দেখা যাচ্ছে যে ওই সময় কিছু মুখোশধারী ব্যক্তি হিংসা ছড়িয়ে দিতে সক্রিয় ভূমিকা নিচ্ছে। গত সপ্তাহে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ-আন্দোলন ঘিরে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধে উত্তর-পূর্ব দিল্লিতে, পরে সেই সংঘর্ষই অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি করে সেখানে, হিংসার বলি হয়ে প্রাণ হারান বহু মানুষ।

.