This Article is From Jun 13, 2020

ম্যাপ সংশোধনে নেপাল সংসদে পাশ বিল! এই উদ্যোগ গ্রহণযোগ্য নয়: ভারত

সংসদের নিম্নকক্ষে পাশ হওয়াা সেই বিল এবার উচ্চকক্ষে যাবে। সেখান থেকে পাশ হলে রাষ্ট্রপতির স্বাক্ষর পড়লেই সংবিধান গ্রহণ করবে সেই সংসদ

ম্যাপ সংশোধনে নেপাল সংসদে পাশ বিল! এই উদ্যোগ গ্রহণযোগ্য নয়: ভারত

ফাইল ছবি।

হাইলাইটস

  • সংবিধান সংশোধনে নেপাল সংসদে গৃহীত বিল গ্রহণযোগ্য নয়: ভারত
  • ভারতের ভূখণ্ডকে মানচিত্রে ঠাঁই দিতে এই সংশোধন আনা হয়েছে
  • ২৫৮-১৭ ভোটে শনিবার পাশ হয়েছে এই বিল
নয়াদিল্লি:

নেপাল সংসদ (Nepal Parliament) পাশ করেছে সংবিধান সংশোধন বিল। ভারতীয় ভূখণ্ডকে মানচিত্রে (Map with Indian Territory) ঢোকাতে এই সংশোধন আনা হয়েছিল। কিন্তু কাঠমান্ডুর এই আচরণ গ্রহণযোগ্য নয়। শনিবার জানাল বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs)। মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন; "আমরা দেখলাম নেপালের সংসদ সংবিধান সংশোধনী বিল গ্রহণ করেছে। ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে স্থান করে দিতে পারবে নেপাল। এ ব্যাপারে আমরা আগেও আমাদের অবস্থান স্থির করে দিয়েছি।" সংসদের নিম্নকক্ষে পাশ হওয়াা সেই বিল এবার উচ্চকক্ষে যাবে। সেখান থেকে পাশ হলে রাষ্ট্রপতির স্বাক্ষর পড়লেই সংবিধান গ্রহণ করবে সেই সংসদ। আর এই পদ্ধতিকে আটকাতে এদিন সক্রিয় হল নয়াদিল্লি (New Delhi)। এবিষয়ে সেনাপ্রধান এমএম নারাভানে বলেছেন; "আমাদের সঙ্গে নেপালের বন্ধন খুব দৃঢ়। ভৌগলিক, সাংস্কৃতিক; ঐতিহাসিক; ধর্মীয় সম্পর্ক দুই দেশের। তাই দ্বিপাক্ষিক সম্পর্ক আগে যেমন শক্ত ছিল; ভবিষ্যতেও থাকবে।"

এদিকে; দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নেপাল সংসদে পাশ হল সংবিধান সংশোধনী বিল। যে বিলে ভারতীয় ভূখণ্ডকে মানচিত্রে ঠাঁই দিয়েছে কাঠমাণ্ডু। ২৭৫ আসন বিশিষ্ট নেপাল সংসদে এই বিলের পক্ষে ভোট পড়ে ২৫৮টি। সংবাদসংস্থাগুলো সূত্রে খবর, সংবিধান সংশোধনী এই বিল পাশ করতে বিশেষ অধিবেশন ডেকেছে নেপাল সংসদ। এই অধিবেশনে ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে ঠাঁই দিতে আনা সংশোধনের ওপর ভোটাভুটি হবে। এমনটাই সূত্রের খবর ছিল। জানা গিয়েছে, সেই বিল পাশ করাতে খুব একটা কাঠখড় পোড়াতে হয়নি হল সরকার পক্ষকে। কারণ বিরোধী নেপাল কংগ্রেস সেই বিল সমর্থনে সম্মতি দিয়েছিল। এই বিল পাশ হওয়ায় আরও বাড়বে ইন্দো-নেপাল কূটনৈতিক উত্তেজনা। এমনটাই উদ্বেগ কূটনীতিবিদদের। 

শুক্রবারেও সীতামারীতে নেপাল সীমান্ত পুলিশের গুলিতে নিহত এক ভারতীয়। গুলিবিদ্ধ দুই। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দিয়েছে নয়াদিল্লি। এই নেপাল সংসদের নিম্নকক্ষ এই বিলের ওপর বিতর্কসভা চালু করেছে। সেই বিতর্ক শেষ হলেই সম্ভবত আগামি সপ্তাহে ভোটাভুটি হবে সেই বিলে। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনটাই খবর।

গত মাসেই দেশের সরকার সেই সংশোধিত মানচিত্রে সিলমোহর বসিয়েছে। যে সিদ্ধান্ত ঘিরে ইতিমধ্যে উষ্মা প্রকাশ করেছে নয়াদিল্লি। ইতিমধ্যে সেই মানচিত্র সংশোধনী আকারে সংসদে এলে; সমর্থন থাকবে বিরোধীদের। এমন বার্তা দিয়েছে নেপাল কংগ্রেস। মূলত কালি নদীর উত্তর-পূর্ব এলাকা বিতর্কিত। ভারতের দাবি; ওই এলাকার লিপুলেখ পাস উত্তরাখণ্ডের। পাশাপাশি লিম্পিয়াধুরা আর কালাপানি এলাকা সেই ১৯৬২ থেকে ভারতের সীমানার অংশ। বরাবর দাবি করেছে ভারত। কিন্তু সংশোধিত মানচিত্রে এই এলাকাগুলি নিজের বলে দাবি করছে নেপাল।


 

(পিটিআই ও এএনআই থেকে সংগৃহীত) 

.