১৭ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের সম্ভাবনা, নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী

Higher Secondary Result: করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব মেনেই বিতরণ করা হবে পরীক্ষার মার্কশিট এবং সার্টিফিকেট, জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

১৭ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের সম্ভাবনা, নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী

West Bengal HS Result 2020: পরীক্ষার ফলপ্রকাশের দিনই বিতরণ করা হবে মার্কশিট ও সার্টিফিকেট (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • ১৭ জুলাই বেরোতে পারে উচ্চমাধ্যমিকের রেজাল্ট
  • নবান্ন থেকে এই সম্ভাবনার কথা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • ওইদিনই যাতে পরীক্ষার মার্কশিট তুলে দেওয়া যায় তা নিয়েও পরিকল্পনা চলছে
কলকাতা:

১৭ জুলাই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে, মঙ্গলবার নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেই অবশ্য আগামী ৩১ জুলাইয়ের মধ্যেই এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার (West Bengal HS Result 2020) ফলপ্রকাশ করা হবে, এমন ইঙ্গিত দিয়েছিলেন রাজ্যের (West Bengal) শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। পাশাপাশি যেদিন ফল বেরোবে সেদিনই যাতে পরীক্ষার্থীরা তাঁদের পরীক্ষার মার্কশিট ও পাসের সার্টিফিকেট হাতে পেয়ে যায় সেই চেষ্টাই করছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্বের নিয়ম মেনেই বিতরণ করা হবে সেগুলো, এমনটাই পরিকল্পনা করছে সংসদ। উচ্চমাধ্যমিকের (Higher Secondary) ফলাফল অনলাইনে প্রকাশিত হবে কি না সেবিষয়ে সংসদের এক কর্তাকে প্রশ্ন করা হলে তিনি সংবাদসংস্থা পিটিআইকে জানান, "উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পরে তা পর্ষদের ওয়েবসাইটেও দেখতে পাওয়া যাবে। তবে আমরা চাইছি ওইদিনই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট এবং পরীক্ষার সার্টিফিকেট তুলে দিতে। সেটা কীভাবে করা যায় তাই নিয়েই বিবেচনা করা হচ্ছে।"

দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করলো সিবিএসই, রেজাল্ট দেখুন বোর্ডের ওয়েবসাইটে

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওই কর্তাই জানিয়েছেন, রাজ্যের উচ্চমাধ্যমিক স্কুলগুলির প্রতিনিধিরা থাতে সামাজিক দূরত্বের নিয়ম অনুসরণ করে ফলপ্রকাশের দিনই সংসদের কাছ থেকে মার্কশিট সংগ্রহ করতে পারেন, সেবিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হচ্ছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং প্রতিনিধিরা মার্কশিট সংগ্রহ করতে পারেন তবে ফলপ্রকাশের দিনই পরীক্ষার্থীরা নিজের নিজের বিদ্যালয় থেকে সেগুলো সংগ্রহ করতে পারবে।

প্রকাশিত আইসিএসই ও আইএসসি-এর দশম ও দ্বাদশ শ্রেণির ফল, শুভেচ্ছা জানালেন মমতা

তবে যেসব পরিক্ষার্থীরা প্রত্যন্ত অঞ্চলে বাস করেন তাঁরা হয়তো ফলপ্রকাশের দিন দুয়েক পরে মার্কশিট এবং সার্টিফিকেট হাতে পাবেন, এমন কথাও বলেন ওই কর্তা।

এবারের দ্বাদশ শ্রেণির কয়েকটি বিষয়ের পরীক্ষা ২৩, ২৫, এবং ২৭ মার্চ হওয়ার কথা ছিল, কিন্তু করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ায় সেই পরীক্ষাগুলো আর নেওয়া সম্ভব হয়নি। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একটি বিশেষজ্ঞ কমিটি নির্ধারিত মূল্যায়ন মানদণ্ড অনুসারে ওই বিষয়গুলোর মূল্যায়ন করেছে।