বুধবার মাধ্যমিকের ফল বেরোনোর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Madhyamik & CBSE Class 10 Result: একই দিনে বেরোবে সিবিএসই দশম শ্রেণির ফলও cbseresults.nic.in এবং results.gov.in, এই দুটি ওয়েবসাইটে দেখা যাবে ফলাফল

বুধবার মাধ্যমিকের ফল বেরোনোর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Madhyamik Result 2020: বুধবার মাধ্যমিকের ফল বেরোবে, প্রকাশ করা হবে সিবিএসই-র দশম শ্রেণির ফলাফলও

হাইলাইটস

  • বুধবার মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে, জানালেন মুখ্যমন্ত্রী
  • ১৭ জুলাই সম্ভবত প্রকাশ হতে পারে উচ্চমাধ্যমিকের ফল
  • বুধবার সিবিএসই বোর্ডেরও দশম শ্রেণির ফল প্রকাশ করা হবে
নয়া দিল্লি:

বুধবার মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Result 2020) ফলপ্রকাশ করা হবে, জানালেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। পাশাপাশি একইদিনে সিবিএসই (CBSE)-র দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলও ঘোষণা হবে। অনলাইনেই দেখা যাবে এই ফল, তবে বিষয়টির সম্বন্ধে বিস্তারিত জানাবে রাজ্য শিক্ষা দফতর, মঙ্গলবার নবান্ন থেকে একথাও জানান মুখ্যমন্ত্রী। তবে সিবিএসই জানিয়েছে, তাঁদের দশম শ্রেণির রেজাল্ট দেখার জন্যে দুটি ওয়েবসাইটে চোখ রাখতে পারেন পরীক্ষার্থীরা, একটি হল cbseresults.nic.in এবং অপরটি হল results.gov.in। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank) মঙ্গলবার এক টুইটে নিশ্চিত করে জানিয়েছেন যে, আগামিকাল (বুধবার) সিবিএসইর দশম শ্রেণির ফলাফল (CBSE Class 10 Result) ঘোষণা করা হবে। করোনা পরিস্থিতিতে গোটা দেশের অন্যান্য দিকের মতো সমস্যার মুখে পড়েছে শিক্ষাব্যবস্থাও। তাই এবছর নতুন মূল্যায়ন প্রকল্পের ভিত্তিতে সিবিএসই শ্রেণির দশম ফলাফল ঘোষণা করা হবে।

দেখে নিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের টুইটটি: 

সিবিএসই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সান্যাম ভরদ্বাজ বলেছেন, "যে পরীক্ষার্থীরা তিনটির বেশি পরীক্ষায় অংশ নিয়েছে তাঁদের ক্ষেত্রে সেরা তিনটি বিষয়ের পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতেই যে যে বিষয়ের পরীক্ষা হয়নি সেই সেই বিষয়ে গড় নম্বর দেওয়া হয়েছে।"

"আর যাঁরা মাত্র তিনটি বিষয়ের পরীক্ষাতেই বসতে পেরেছিল তাঁদের ক্ষেত্রে, সেরা দুটি পারফর্মিং বিষয়ে প্রাপ্ত নম্বরের গড় করেই অন্য বিষয়গুলোতে নম্বর দেওয়া হয়েছে", একথাও জানান তিনি।

কেবলমাত্র এক বা দু'টি পরীক্ষায় অংশ নেওয়া পরিক্ষার্থীদের জন্য, মূল্যায়ন ব্যবহারিক কাজ এবং শ্রেণিগত প্রকল্পের ভিত্তিতে করা হবে। মূলত দিল্লিতেই এই জাতীয় পরিক্ষার্থী আছে। তবে পরে যদি তাঁরা চায় তবে ওই বিষয়গুলোতে আগামীতে লিখিত পরীক্ষা দিতে পারে, সেই বিকল্পও রাখা হয়েছে।

এর আগে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, এবছর  ৮৮.৭৮% পরীক্ষার্থী ওই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। তবে ছেলেদের চেয়ে মেয়েদের পারফরম্যান্স অপেক্ষাকৃত ভাল হয়েছে।