This Article is From Jul 15, 2020

CBSE Class 10 Results 2020: সিবিএসইর দশম শ্রেণির পাসের হার ৯১.৪৬%

CBSE Class 10 Result: সিবিএসই দশম শ্রেণির জন্য নম্বর এবং শতাংশে ফল প্রকাশ করে না। পরিবর্তে পরীক্ষার্থীর শিক্ষার মান চিহ্নিত করতে গ্রেডিং পদ্ধতি ব্যবহার করে।

CBSE Class 10 Results 2020: সিবিএসইর দশম শ্রেণির পাসের হার ৯১.৪৬%

প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির ফলাফল! তবে ফলাফল এখনও বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হয়নি। ৯১.৪৬ শতাংশ পরীক্ষার্থী দশম শ্রেণির সিবিএসই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এ বছর মোট ১৮,৮৫,৮৮৫ জন পরীক্ষার্থী দশম শ্রেণির পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেন, যার মধ্যে ১৮,৭৩,০১৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং ১৭,১৩,১২১ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। মেয়েদের মধ্যে পাসের হার ৯৩.৩১ শতাংশ এবং ছেলেদের মধ্যে ৯০.১৪ শতাংশ। রূপান্তরকামী পড়ুয়াদের পাসের হার ৭৮.৯৯ শতাংশ।“প্রিয় পরীক্ষার্থী, অভিভাবক, এবং শিক্ষকরা! @Cbseindia29 দশম শ্রেণির ফলাফল ঘোষণা করেছে এবং http://cbseresults.nic.in এ রেজাল্ট দেখা যাবে,” মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল 'নিশঙ্ক' তাঁর টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন।

বোর্ড কোনও বিজ্ঞপ্তি ছাড়াই ফলাফল ঘোষণা করেছে এবং দ্বাদশ শ্রেণির ফলাফলের নিয়মনীতি অনুসরণ করেই। সিবিএসই দশম শ্রেণির জন্য নম্বর এবং শতাংশে ফল প্রকাশ করে না। পরিবর্তে পরীক্ষার্থীর শিক্ষার মান চিহ্নিত করতে গ্রেডিং পদ্ধতি ব্যবহার করে।

তিনটির অধিক বিষয়ে পরীক্ষা দেওয়া পরীক্ষার্থীদের জন্য, তিনটি পারফর্মিং বিষয়ের মধ্যে সেরা প্রাপ্ত নম্বরগুলির গড় যেসব পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি সেই বিষয়ের জন্য দেওয়া হবে।

যে শিক্ষার্থীরা কেবল তিনটি বিষয়ে পরীক্ষায় অংশ নিতে পেরেছিলেন, তাঁদের জন্য দুটি সেরা পারফর্মিং বিষয়ের প্রাপ্ত গড় নম্বর দেওয়া হবে।

সিবিএসই দশম ফলাফল: কীভাবে ফল জানবেন?

প্রথম ধাপ: সরকারি ওয়েবসাইটে যান: cbseresults.nic.in

দ্বিতীয় ধাপ: সিবিএসই দশম শ্রেণির ফলাফল লিঙ্কে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: স্কুলের কোড এবং রোল নম্বর লিখুন।

চতুর্থ ধাপ: সাবমিট করুন এবং আপনার ফলাফল দেখুন।

২০১৯ সালে, সিবিএসই ৬ মে দশম শ্রেণির ফলাফল ঘোষণা করেছিল। গত বছর মোট ৯১.১০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেন। ১৩ জন পরীক্ষার্থী ৫০০ এর মধ্যে ৪৯৯ নম্বর পেয়ে মেধাতালিকায় শীর্ষ স্থান অর্জন করেন।

.