This Article is From Jul 10, 2020

প্রকাশিত আইসিএসই ও আইএসসি-এর দশম ও দ্বাদশ শ্রেণির ফল, শুভেচ্ছা জানালেন মমতা

শুক্রবার নির্ঘন্ট মেনে প্রকাশিত আইসিএসই ও আইসিএস-এর দশম ও দ্বাদশ শ্রেণির ফল

প্রকাশিত আইসিএসই ও আইএসসি-এর দশম ও দ্বাদশ শ্রেণির ফল, শুভেচ্ছা জানালেন মমতা

প্রতীকী ছবি

নির্ঘন্ট মেনেই প্রকাশিত আইসিএসই ও আইএসসি-এর দশম ও দ্বাদশ শ্রেণির ফল (ICSE and ISC 2020 result)। সিআইএসসিই'র সরকারি ওয়েবসাইটে (CISCE Board) দেখা যাবে ফল। বোর্ড সূত্রে এমনটাই খবর। এখনই রেজাল্ট হাতে পাবে না পরীক্ষার্থীরা। সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলে দেওয়া হবে রেজাল্ট। জানা গিয়েছে, আইসিএসইতে দু'লক্ষের ওপর পরীক্ষার্থী এবছর কৃতকার্য হয়েছে। অকৃতকার্য এক হাজারের কিছু বেশি। রাজ্যে কৃতকার্য ২৪ হাজারের বেশি। এদিকে, আইএসসিতে কৃতকার্য ৮৫ হাজার ৬১১। ওয়েবসাইট ছাড়াও এসএমএসের মাধ্যমে জানা যাবে রেজাল্ট। এমনটাও জানিয়েছে বোর্ড।

এদিকে, পর্যাপ্ত প্রস্তুতি ছাড়াই এবছর এই দুই পরীক্ষার ফল প্রকাশিত করা হয়েছে। কারণ সংক্রমণের কারণে আইএসসি আটটি বিষয় আর আইসিএসই ছয়টি বিষয়ের পরীক্ষা নিতে পারেনি। তাই খানিকটা অভ্যন্তরীণ পরীক্ষার মূল্যায়ন যোগ করা হয়েছে চূড়ান্ত ফলে। জানা গিয়েছে, ভূগোল, অর্থনীতি, বায়োলজি, সোশিওলজি, হোম সায়েন্স, ইলেকটিভ ইংলিশ, হিন্দীর মতো বিষয়গুলো পরীক্ষা ছাড়াই ফল ঘোষণা হয়েছে। চলতি মার্চের শেষের দিকে এই পরীক্ষাগুলোর সূচি থাকলেও, লকডাউন বাধ সাধে গোটা পরিকল্পনায়। চলতি জুলাই মাসে সেই পরীক্ষাগুলো নেওয়ার নির্ঘণ্ট প্রকাশ করে বোর্ড। কিন্তু পড়ুয়াদের নিরাপত্তার দাবিতে সেই নির্ঘণ্ট বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয় অভিভাবক সংগঠন। আদালতের মধ্যস্থতাতেই বাকি পরীক্ষা বাতিল ঘোষণা করে বিকল্প পন্থার ওপর ভর করে তৈরি করা হয় রেজাল্ট। সেই পন্থার অংশ ছিল অভ্যন্তরীণ পরীক্ষার ফল এবং বোর্ড পরীক্ষার প্রথম তিনটি বিষয়ের নম্বরের তুল্যমূল্য বিচার। রাজ্যের পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেখে নিন সেই টুইট।

এদিকে, বোর্ড সূত্রে খবর সরকারি ওয়েবসাইট  'cisce.org' কিংবা 'results.cisce.org' -এ ঢুকে রেজাল্ট দেখতে পারবেন অভিভাবকরা। কিংবা আইসিএসই'র রেজাল্টের জন্য SMS  ICSE 09248082883 নম্বরে পাঠাতে হবে। আর আইএসসি'র রেজাল্টের জন্য SMS ISC 09248082883 নম্বরে পাঠাতে হবে।