This Article is From Dec 24, 2019

"সমাবর্তন বন্ধ করুন": যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের পর বললেন রাজ্যপাল

"বিষয়টিকে বিশ্ববিদ্যালয় কীভাবে অনুমতি দেয় এবং কীভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটি নিয়ন্ত্রণ করতে পারে না তা  দেখে আমি হতবাক হয়েছি", বলেন রাজ্যপাল

West Bengal: রাজ্যপালের গাড়ি ঘেরাও করে কালো পতাকা দেখিয়ে বিক্ষোভ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের

হাইলাইটস

  • যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়ে ফের একবার বিক্ষোভের মুখে রাজ্যপাল
  • রাজ্যপাল জগদীপ ধনখড়ের গাড়ি ঘিরে বিক্ষোভ দেখান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা
  • গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন রাজ্যপাল
কলকাতা:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন চলাকালীন রাজ্যপালের (Bengal Governor) গাড়ি ঘেরাও করে বিক্ষোভ শিক্ষার্থীদের, বিশ্ববিদ্যালয় চত্বরে (Jadavpur University) ঘটনা ঘিরে তুমুল উত্তেজনা ছড়াল মঙ্গলবার। জানা গেছে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে রাজ্যপাল জগদীপ ধনখড় যোগ দিতে এলে তাঁকে কালো পতাকা দেখান যাদবপুরের পড়ুয়ারা, দেওয়া হয় 'গো ব্যাক' ধ্বনিও। তাঁরা সংশোধিত নাগরিকত্ব আইন এবং এই আইনের সমর্থনে রাজ্যপালের (Jagdeep Dhankar) প্রকাশ্য বিবৃতির প্রতিবাদে ধনখড়কে ঘেরাও করে বিক্ষোভ দেখান। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সমাবর্তনে রাজ্যপালের "হস্তক্ষেপ"-এরও প্রতিবাদ করেন বিক্ষোভকারী ছাত্র-ছাত্রীরা। পরিস্থিতি দেখে রীতিমতো ক্ষোভ উগরে দেন রাজ্যপাল। বিরক্তিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন বন্ধ করার কথা বলেন তিনি। "যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন স্থগিত করুন। পরিস্থিতি সামাল দিতে না পারলে উপাচার্যের উচিত এখনই পদত্যাগ করা । এই সঙ্কটের জন্য দায়ী মুখ্যমন্ত্রীও। তিনি সংশোধিত নাগরিকত্ব আইন  এবং এনআরসির বিরোধিতা করতে গিয়ে জনগণের সম্পত্তি নষ্ট করছেন", বলেন ধনখড়।

"যাঁরা গাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখায় তাঁরা প্রায় পঞ্চাশের কাছাকাছি ছিল। গাড়ি আটকে রাখে তাঁরা। এমন বিক্ষোভ-আন্দোলন কেবল অস্বাস্থ্যকর পরিণতির দিকেই টেনে নিয়ে যেতে পারে। কোথাও কোনও আইনশৃঙ্খলা নেই। সংবিধানের প্রধান হিসাবে আমি উদ্বিগ্ন", টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

এই প্রথম নয়, এর আগেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়ে সেখানকার পড়ুয়াদের বিক্ষোভের মুখোমুখি পড়তে হয়েছে মাননীয় রাজ্যপালকে।

রাজ্যপালকে বয়কটের হুমকি পড়ুয়াদের, স্থগিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন

"এই বিষয়টিকে বিশ্ববিদ্যালয় কীভাবে অনুমতি দেয় এবং কীভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটি নিয়ন্ত্রণ করতে পারে না তা  দেখে আমি হতবাক হয়েছি", বলেন রাজ্যপাল।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীপ ধনখড়,  যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখার জন্য এবং বিশিষ্ট ব্যক্তিত্বদের সম্মানসূচক ডিগ্রি প্রদানের জন্য সমাবর্তন উৎসবে আমন্ত্রিত হয়ে সেখানে যান। বার্ষিক সমাবর্তন উৎসবে বরাবরই রাজ্যপালকে আমন্ত্রণ জানানোর রীতি চলে আসছে, প্রথা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে গিয়ে সেখানে সম্মাননা দেন রাজ্যপাল এবং উপাচার্য স্নাতক শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন।

এর আগে সোমবারও  রাজ্যপালকে কালো পতাকা দেখান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে যোগ দিতেই সেখানে পৌঁছন তিনি। অনেক কসরতের পর বিক্ষোভরত শিক্ষার্থীদের সরিয়ে রাজ্যপালকে সোমবার সেখান থেকে বের করে আনা হয়। কিন্তু মঙ্গলবার সমাবর্তন উৎসবে যোগ দিতে ফের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গেলে একই ভাবে বিক্ষোভের সামনে পড়তে হয় জগদীপ ধনখড়কে।

বৈঠকে গিয়ে যাদবপুরে কালো পতাকা দেখলেন রাজ্যপাল জগদীপ ধনকড়

বিশেষ সমাবর্তনে এ বছর সাম্মানিক ডক্টরেট ডিগ্রি দেওয়ার কথা কবি শঙ্খ ঘোষ, প্রাক্তন বিদেশ সচিব সলমন হায়দার, প্রখ্যাত বিজ্ঞানী অধ্যাপক সিএনআর রাও ও আইএসআই অধিকর্তা সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্য়ায়কে। এদিকে বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভরত পড়ুয়াদের দাবি, "অযথা বিশ্ববিদ্যালয়ের স্বশাসনে নাক গলাচ্ছেন রাজ্যপাল।"

এর আগে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে ঘেরাও করা হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। জানা যায়, দীর্ঘ বাদানুবাদের পর সেবার রাজ্যপাল জগদীপ ধনখড় নিজে গিয়ে উদ্ধার করেছিলেন ওই বিজেপি সাংসদকে

দেখুন এই ভিডিও:

.