পিএম কিষাণ যোজনা থেকে বঞ্চিত বাংলার কৃষক! মমতাকে চিঠি জগদীপ ধনখড়ের

ইতিমধ্যে গোটা দেশের কৃষকরা ৯২ হাজার কোটি টাকা অনুদান পেয়েছে। কিন্তু এক টাকাও ঢোকেনি বাংলার কৃষকদের পকেটে।

পিএম কিষাণ যোজনা থেকে বঞ্চিত বাংলার কৃষক! মমতাকে চিঠি জগদীপ ধনখড়ের

জগদীপ ধনখড় তাঁর দাবি, প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি প্রকল্পে বাংলার প্রায় ৭০ লক্ষ কৃষক লাভবান হতেন (ফাইল চিত্র)

কলকাতা:

প্রধানমন্ত্রী কিষান যোজনায় অন্তর্ভুক্ত করা হয়নি বাংলার কৃষকদের। এই অসন্তোষ প্রকাশ করে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যপাল জগদীপ ধনখড় ( PM Kisan Scheme) তাঁর দাবি, প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি প্রকল্পে বাংলার প্রায় ৭০ লক্ষ কৃষক লাভবান হতেন। সাম্প্রতিক একাধিক ইস্যুতে ফের চরমে উঠেছে নবান্ন বনাম রাজভবন দ্বন্দ্ব। এই দ্বন্দ্ব এতটাই চরমে যে নাম না করে প্রধানমন্ত্রীর কাছে রাজ্যপালের (Jagdeep Dhankhar) নামে নালিশ করতে বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কিন্তু তাতেও কমেনি সংঘাতের পরিবেশ। এই পরিবেশে ফের পিএম কিষাণ সম্মাননিধি প্রকল্প ঘিরে বিতণ্ডায় জড়ালো রাজ্য ও রাজভবন। 

মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে জগদীপ ধনখড় লেখেন, "রাজ্যের কৃষকরা ইতিমধ্যে ৮২০০ কোটি টাকা ক্ষতির মুখে পড়েছেন। যেখানে দেশের অন্য কৃষকরা পরিবারপিছু ১২ হাজার টাকা লাভ করেছেন। সেখানে বঞ্চিত থেকেছেন এই রাজ্যের কৃষকরা। কেন্দ্রের সঙ্গে অযথা সংঘাতের পরিবেশ তৈরি করতে গিয়ে নেওয়া এই সিদ্ধান্তে আখেড়ে ক্ষতি হয়েছে রাজ্যের।"

বক্রোক্তির সুরে তাঁর প্রশ্ন, "আমি বুঝতে পারছি না কেন্দ্রীয় প্রকল্পগুলি রাজ্যে লাগু করতে সরকারের আপত্তি কোথায়? এটা দুর্ভাগ্যজনক এবং হৃদয় বিধায়ক, যে এই প্রচেষ্টার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক স্বার্থ।" ইতিমধ্যে গোটা দেশের কৃষকরা ৯২ হাজার কোটি টাকা অনুদান পেয়েছে। কিন্তু এক টাকাও ঢোকেনি বাংলার কৃষকদের পকেটে। অবিলম্বে নিজেদের বিবেককে প্রশ্ন করুক এবং এই প্রকল্প অনুমোদনে উদ্যোগ নিক সরকার। এই বার্তাও পাঠান জগদীপ ধনখড়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)