সব রাজ্যেই বিপর্যয় মোকাবিলা তহবিল দেওয়া হোক: কেন্দ্রের কাছে মমতার আবেদন

Disaster Funds: মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন যে রাজ্যগুলো কেন্দ্রীয় সরকার বা অন্য আর্থিক সংস্থাগুলোর কাছ থেকে তাদের পাওনা জিএসটি পাচ্ছে না

সব রাজ্যেই বিপর্যয় মোকাবিলা তহবিল দেওয়া হোক: কেন্দ্রের কাছে মমতার আবেদন

Mamata Banerjee: রেলের বেসরকারিকরণের সিদ্ধান্তের জন্যও মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের সমালোচনা করেন (ফাইল চিত্র)

কলকাতা:

দুর্যোগ মোকাবিলা তহবিল নিয়ে এবার কেন্দ্রকে কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, দেশের সব রাজ্যের মধ্যে সমানভাবে এই তহবিল বিতরণ করছে না কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) অভিযোগ, বিজেপি শাসিত রাজ্যগুলোর প্রতি পক্ষপাতিত্ব করছে কেন্দ্র। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন, "শুধু বিজেপি শাসিত রাজ্যগুলোতেই নয়, চলতি করোনা পরিস্থিতিতে সব রাজ্যেরই পাশে দাঁড়াক কেন্দ্র। কোন রাজ্যে কোন রাজনৈতিক দল ক্ষমতায় আছে তা বিচার না করে দল-মত নির্বিশেষে সমস্ত রাজ্যকে দুর্যোগ মোকাবিলা তহবিলের (Disaster Funds) অর্থ বিতরণ করা হোক, এই দাবিতেই সরব হলেন বাংলার মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় আরও অভিযোগ করেছেন যে রাজ্যগুলো কেন্দ্রীয় সরকার বা অন্য আর্থিক সংস্থাগুলোর কাছ থেকে তাদের পাওনা জিএসটি পাচ্ছে না।

বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে উদ্দেশ্য করে বলেন,  "আমাদের বলুন যে আপনারা দুর্যোগ মোকাবিলা তহবিল গড়ে যে অর্থ পেয়েছেন তা কোথায় কোথায় খরচ করেছেন? সেই অর্থ সমস্ত রাজ্যের মধ্যে বিতরণ করুন I আমি কেবল আমাদের রাজ্যকেই এই টাকা দেওয়ার কথা বলছি না, আমি সমস্ত অ-বিজেপি শাসিত রাজ্য, কংগ্রেস শাসিত রাজ্য, সকলের পক্ষ থেকেই এই কথা বলছি ... আমি অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক, ওড়িশা, বিহার, সকলেই এই অর্থ পেতে চাই", নবান্ন থেকে এক সাংবাদিক সম্মেলন করে একথা বলেন তিনি।

এছাড়াও যেভাবে রেল, সেল, অসামরিক বিমান চলাচল ও কয়লা খাতের বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র তার জন্যও তীব্র সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই সিদ্ধান্তের কথা জানতে পেরে অবাক হয়ে গেছিলেন একথা বলে মমতা এই প্রশ্নও তোলেন যে, এমন পরিস্থিতিতে কীভাবে দেশ "আত্মনির্ভর" হয়ে উঠবে?

Newsbeep

"আত্মনির্ভর ভারত গড়া বাস্তবে তখনই সম্ভব হবে যখন দেশের সব মানুষের জন্য অন্নসংস্থান হবে এবং তাঁরা কাজ করার শক্তি পাবে। মানুষজন যদি অনাহারে থাকেন তবে তাঁরা কীভাবে কাজ করবেন", বলেন মুখ্যমন্ত্রী।

পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার ফের কেন্দ্রীয় সরকারের কাছে "পশ্চিমবঙ্গের পাওনা ৫৩,০০০ কোটি টাকা" চুকিয়ে দেওয়ার দাবিও জানান।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)