This Article is From Nov 11, 2018

"কিছু মানুষ আছে, যারা খালি আমাদের নিন্দাই করে যাবে", সমালোচকদের আক্রমণ মমতার

শনিবার উদ্বোধন হল ২৪-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। যার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য শহরে হাজির হয়েছিলেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, ওয়াহিদা রহমান, মহেশ ভাট, জয়া বচ্চন প্রমুখ।

"ওরা নিজেরা কিছু করবে না, অন্যদেরও করতে দেবে না", বিরোধীদের একহাত নিলেন মমতা

কলকাতা:

শনিবার উদ্বোধন হল ২৪-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। যার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য শহরে হাজির হয়েছিলেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, ওয়াহিদা রহমান, মহেশ ভাট, জয়া বচ্চন প্রমুখ। সেই অনুষ্ঠানমঞ্চে বক্তৃতা দিতে উঠে ঠারেঠোরে বিজেপিকে একহাত নিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   তাঁর কথায়, কয়েকজন কেবলমাত্র রাজ্য সরকারের খুঁত খুঁজে বের করে তা নিয়ে সমালোচনা করতেই মশগুল হয়ে পড়ে। অথচ, তাদের নিজেদের কিছু করার সদিচ্ছা নেই। ওই উদ্বোধনমঞ্চে দাঁড়িয়ে মমতা বলেন, কলকাতা চলচ্চিত্র উৎসব বা কেআইএফএফ অত্যন্ত স্বতন্ত্রভাবেই নিজের একটি বিশেষ স্থান প্রতিষ্ঠা করেছে। যে স্থানটি সব বাধা অতিক্রম করে কেবল একতার কথাই বলে। সকলে মিলে একসঙ্গে এগিয়ে চলার চিরাচরিত নীতিটির দিকেই জোর দেয়। 

"কয়েকজন আছেন, যাঁরা কেবল আমাদের সমালোচনাই করেন। আমার তাঁদের উদ্দেশে বলার কথা একটাই। হয় নিজেরা কিছু করুন। করে দেখান। নইলে মাঠ ছেড়ে দিন। এই চলচ্চিত্র উৎসবের নামে কয়েকজন শুধু নেতিবাচক কথাই বলে যাচ্ছে। তাঁদের উদ্দেশে আমার একটাই প্রশ্ন, আমাদের জীবনে কি কোনও উৎসব থাকা উচিত নয়?", বিজেপির নাম না করেই প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। 

প্রসঙ্গত, বিরোধীরা, বিশেষ করে বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিরুদ্ধে সরব বহুদিন ধরে। তাঁদের বক্তব্য, যে রাজ্যে বিনিয়োগ নেই, বেকারত্বের সংখ্যা দিন দিন বাড়ছে, সেখানে দুর্গাপুজোর কার্নিভাল বা দুর্গাপুজোয় ক্লাবদের ১০,০০০ টাকা করে দেওয়া বা এত অর্থ খরচ করে চলচ্চিত্র উৎসব নিয়ে সরকারের এত উৎসাহী হওয়া মোটেই রাজ্যের পক্ষে খুব ভালো ব্যাপার নয়। 

তাঁর সমালোচকদের তুলোধনা করে মমতা বলেন, "আপনারা কি চান, মানুষ কেবল কাঁদুক? কেঁদেই যাক?" প্রশ্ন করেন তিনি। তিনি তার সঙ্গে এই বিষয়টি নিয়ে নিশ্চয়তা দেন যে, যতই সমালোচনা হোক বা নিন্দার ঝড় উঠুক, তাঁর সরকার সমস্ত গুরুত্বপূর্ণ উৎসব সহ চলচ্চিত্র উৎসবকেও একইরকম সহায়তা দিয়ে যাবে।

.