Kolkata

  • জগদ্ধাত্রী পুজো উপলক্ষে চন্দননগরে উপস্থিত হলেন ফ্রান্সের কনসাল জেনারেল
    ফ্রান্স ও বাংলার মানুষের মধ্যে মেলবন্ধনের উদ্দেশ্যে কলকাতায় ফ্রান্সের কনসাল জেনারেল ভার্জিনি কর্টেভাল আজ পূর্বতন ফ্রেঞ্চ কলোনী চন্দননগরে একটি সারাদিনব্যাপী সফর করেন।
  • রাজ্য সমবায় মেলার উদ্বোধন হল নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে
    আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধন হল সমবায় মেলা ২০১৮’র। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র রাজ্যের আরও বহু মন্ত্রীর উপস্থিতিতে আজ এই মেলার উদ্বোধন করেন।
  • ইংরেজি ভাষায় প্রকাশিত হল মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবনী
    তৃণমূল কংগ্রেস নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবনীটি প্রকাশ করেছে পেঙ্গুইন।
  • মুখ্যমন্ত্রীর সঙ্গে  দেখা করতে কলকাতায় চন্দ্রবাবু
    রাজনৈতিক  মহলের ধারনা  বিজেপি  বিরোধী জোটের রূপরেখা ঠিক করতেই আলোচনা করবেন দুই মুখ্যমন্ত্রী।  এমনিতেই বিজেপি  বিরোধী দলগুলিকে একছাতার তলায় আনার কাজ শুরু করেছেন। একই উদ্দেশ নিয়ে দিল্লিও গিয়েছেন দু’জনে। অন্ধ্র প্রদেশের জন্য বিশেষ আর্থিক মর্যাদা না পেয়েই এনডিএ ছেড়েছেন চন্দ্রবাবু। শুধু তাই নয় মোদী সরকারের বিরুদ্ধে  আনাস্থাও আনে তাঁর  দল টিডিপি।
  • বিশ্ব শৌচালয় দিবসে উন্মুক্ত শৌচালয় দূরীকরণের  পক্ষে সওয়াল করলেন মমতা
    উন্মুক্ত শৌচালয়ের সঙ্গে লড়াই করতে  কেন্দ্র  এবং রাজ্য উভয় সরকারই  চেষ্টা করে চলেছে।  তৈরি হয়েছে সিনেমাও। তাছাড়া জন সচেতনতার বৃদ্ধির কাজ করে চলেছে অন্য মাধ্যমও। প্রতিনিয়ত বদলাতে থাকা আবহাওয়ার মধ্যে  পরিবেশকে সুস্থ ও সুন্দর রাখতে  উন্মুক্ত শৌচাগারের সমস্যা থেকে মুক্ত হওয়া  সবদিক থেকেই গুরুত্বপূর্ণ বলে  মনে  করা হচ্ছে। সেই কাজটাই শুরু হয়েছে। ক্ষমতায় এসেই স্বচ্ছ ভারত অভিযান শুরু করেছে কেন্দ্র। একই ভাবে নির্মল বাংলা নামে  একটি প্রকল্প শুরু করেছে রাজ্য প্রশাসনও।
  • কনভয়ে  হামলা, তৃণমূলকেই দুষলেন দিলীপ, অভিযোগ  অস্বীকার শাসক দলের
    তাছাড়া কলকাতায় কেন্দ্রীয় ভাবে মিছিলও হবে। দুপুরে  বিজেপির রাজ্য দপ্তর থেকে বেরবে মিছিল। এদিকে সূত্রের খবর হামলার ঘটনার বিষয় জানতে চেয়েছেন  বিজেপি সভাপতি অমিত শাহ। রাজ্য বিজেপির দপ্তর থেকে  তাঁর কার্যালয়ে   ছবি থেকে  শুরু করে  ভিডিয়ো পাঠানো হয়েছে বলে  খবর। দিলীপের দাবি রবিবার তাঁর কনভয়ে হামলা চালায় তৃণমূল। অভিযোগ  অস্বীকার করেছে  শাসক তৃণমূল।
  • ইসলামপুরের স্কুলের মনোনয়ন বাতিল করে দিল  রাজ্য, প্রতিবাদে বিক্ষোভ অভিভাবকদের
    জেলা  স্কুল  পরিদর্শককে  ঘেরাও করা  হয়েছে  বলে খবর। বিস্তারিত জানা গেলেও সূত্রের খবর অনুমোদন টিকিয়ে রাখতে প্রয়োজন এমন কয়েকটি শর্ত পূরণ করতে  পারেনি স্কুল। আর তাই  জন্যই বাতিল হয়েছে  অনুমোদন।
  • বিজেপি বিরোধিতার প্রশ্নে তৃণমূলের সততার অভাব আছে দাবি সোমেনের
    অতীতের একাধিক ঘটনা থেকে স্পষ্ট  বিজেপি বিরোধিতার প্রশ্নে তৃণমূলের সততার অভাব আছে। আর তাই জাতীয় স্তরে  কংগ্রেস যখনই কোনও  প্রতিবাদ সভার ডাক  দিয়েছে তখনই হয় তৃণমূল অনুপস্থিত থেকেছে নয়ত  সাংসদ পাঠিয়ে কর্তব্য সেরেছে। প্রদেশ সভাপতি বলেন নোটবন্দি নিয়ে বিজেপির বিরুদ্ধে তৃণমূল সুর  চড়িয়েছিল। কিন্তু দুই সাংসদ ( সুদীপ বন্দ্যোপাধ্যায় ও তাপস পাল) গ্রেফতার হওয়ার পরই নোটবন্দির প্রশ্নে সুর নরম করে তৃণমূল। রাফাল দুর্নীতি নিয়েও তৃণমূল  ভারসাম্য রেখে  চলেছে  বলে  দাবি প্রদেশ সভাপতির।    
  • পথ দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা কমিয়ে আনতে তাঁর সরকার দায়বদ্ধ, দাবি মুখ্যমন্ত্রীর
    পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা কমে  এসেছে। প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় রবিবার পালিত হয় এই বিশেষ  দিবস। বিশ্বের বিভিন্ন প্রান্তে পথ  দুর্ঘটনায় মৃতদের স্মরণ করতেই এই  দিনটি  পালিত হয়। পথ   দুর্ঘটনার বিরুদ্ধে  দীর্ঘ দিন ধরেই লড়াই করছে  রাজ্য প্রশাসন। ইতিমধ্যেই ‘সেফ ড্রাইভ সেভ লাইভ’ প্রকল্পও শুরু হয়েছে।
  • ব্যস্ত অমিত,  আবারও বদলাল বঙ্গ বিজেপির রথযাত্রার দিন
    বিজেপি সভাপতি  অমিত শাহ তেলেঙ্গানা  বিধানসভা নির্বাচনের প্রচারে  ব্যস্ত থাকায় দিন বদলেছে বলে  বিজেপি সূত্রে খবর। আগেও একই কারণে কর্মসূচির দিন বদলেছিল।
  • আজ থেকেই দামি পাউরুটি, মহার্ঘ কেক- বিস্কুটও
    হাফ পাউন্ডের দাম হবে  ১২ টাকা এবং ১০০ গ্রাম পাউরুটির দাম হবে সাড়ে  ছ’টাকা। এছাড়া কেক বিস্কুটের দাম বাড়বে  ২০ শতাংশ  হারে।
  • 'The 42' Fire: আগুন নিয়ন্ত্রণে এল শহরের উচ্চতম বহুতল 'দ্য ৪২'তে
    এখনও ফিকে হয়নি বাগরি মার্কেটে আগুন লাগার স্মৃতি। কয়েকদিন আগেই দমদমের নাগেরবাজারে একটি বস্তি একইরকমভাবে পড়েছিল আগুনের করাল গ্রাসে।
  • ঘুরপথে  ঘূর্ণিঝড় গাজার প্রভাব পড়ল এ রাজ্যেও, বাড়ল তাপমাত্রা
    আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের থেকে  এক  ডিগ্রি বেশি। বেশি ছিল সর্বোচ্চ  তাপমাত্রাও।
  • অতি অল্প সুদে ৭,০০০ কোটি টাকা কৃষক ঋণের ঘোষণা রাজ্য সরকারের
    আগামী বছরের লোকসভা নির্বাচনের ঠিক আগে আগেই রাজ্যের কৃষকদের জন্য সুখবর। রাজ্যের মন্ত্রী অরূপ রায় আজ জানালেন কৃষক ঋণের খাতে প্রায় ৭,০০০ কোটি টাকা ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার
  • রথযাত্রা নয় রাবণযাত্রা হচ্ছে, বিজেপিকে তীব্র কটাক্ষ করলেন মমতা,
    মমতা  বলেন, ওটা  বিলাস বহুল গাড়ি( রথ)-তে চড়ে  ঘোরা আর খাওয়ার যাত্রা। ওই যাত্রা  যেদিন শেষ হবে তার পরের দিন থেকে  আমাদের ছেলে মেয়েরা পবিত্র যাত্রা  করবে।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................