Kolkata

  • রাজ্যে পরপর দু'দিন পুরো লকডাউন, স্তব্ধ জনজীবন, শুনশান পথঘাট

    রাজ্যে পরপর দু'দিন পুরো লকডাউন, স্তব্ধ জনজীবন, শুনশান পথঘাট

    আজ বৃহস্পতিবার এবং আগামিকাল শুক্রবার, পরপর দু'দিন টানা লকডাউন কার্যকর করা হচ্ছে পশ্চিমবঙ্গে (West Bengal)। করোনা (Coronavirus) ভাইরাসের সংক্রমণের গতি রুখতে সপ্তাহে দু'দিন করে লকডাউন (Lockdown) জারি রাখার ঘোষণা আগেই করে রাজ্য সরকার। সেই মতোই বৃহস্পতিবার ভোর থেকেই স্তব্ধ হয়ে যায় বঙ্গজীবন। বন্ধ রাখা হয়েছে সমস্ত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, দোকান, বাজার ও ব্যাঙ্ক। তবে জরুরি পরিষেবার আওতায় ওষুধ ও দুধের দোকান এবং পেট্রোল পাম্পগুলিকে খোলা রাখা হয়েছে। লকডাউনের ফলে ব্যস্ত শহর কলকাতা ও রাজ্যের অন্যান্য জেলাগুলির পথঘাট রীতিমতো শুনশান চেহারা নিয়েছে।
  • কী কাণ্ড! অনলাইনে "কমিউনিস্ট ম্যানিফেস্টো" অর্ডার করে মিলল "ভগবত গীতা"

    কী কাণ্ড! অনলাইনে "কমিউনিস্ট ম্যানিফেস্টো" অর্ডার করে মিলল "ভগবত গীতা"

    করোনা পরিস্থিতিতে দোকানে যাওয়া মুশকিল, তাই পড়বেন বলে কলকাতার বাসিন্দা সুতীর্থ দাস অনলাইনেই অর্ডার দিয়েছিলেন "দ্য কমিউনিস্ট ম্যানিফেস্টো" (Communist Manifesto) বইটি। কিন্তু বাড়িতে বইটির ডেলিভারি হওয়ার পর তিনি যা দেখলেন (Delivery mix-up) তাতে চক্ষু চড়কগাছ হওয়ার মতো অবস্থা। অর্ডার করা "দ্য কমিউনিস্ট ম্যানিফেস্টো" এর পরিবর্তে তাঁর কাছে এসে পৌঁছেছে "ভগবত গীতা"। এরপরেই নিজের ফেসবুকে বইটির (Kolkata man gets Bhagavad Gita) ছবি পোস্ট করে গোটা ঘটনার কথা জানান সুতীর্থ।
  • লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর ফের কলকাতায় বাড়ছে বায়ুদূষণ

    লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর ফের কলকাতায় বাড়ছে বায়ুদূষণ

    ফের ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে কলকাতা সহ গোটা রাজ্য (West Bengal)। লকডাউনের বিধিনিষেধ অনেকটাই শিথিল হওয়ায় সোমবার থেকেই শহরের (Kolkata) রাস্তায় যান চলাচলের ব্যস্ততা বেড়েছে। আর সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শহরের বায়ুদূষণের মাত্রাও। যে তিলোত্তমার বাতাসে দূষণের (Kolkata's Air quality) পরিমাণ কড়া লকডাউন (Bengal Lockdown) চলাকালীন প্রচুর পরিমাণে কমেছিল, তাই এখন ফের বাড়তে শুরু করেছে। পরিবেশবিদরা আশঙ্কা করছেন যে এই পরিস্থিতি দ্রুত আরও খারাপ হতে পারে। পরিবেশবিদদের মতে, লকডাউনের সময় শিল্প কলকারখানা ও যানবাহনের চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার কারণে বাতাসের গুণমানের যথেষ্টই উন্নতি হয়। সেই পরিস্থিতিই এখন দ্রুত বদলাচ্ছে।
  • কলকাতার ঠাকুরপুকুরে ঘরের ভিতর থেকে উদ্ধার একই পরিবারের ৩ জনের দেহ!

    কলকাতার ঠাকুরপুকুরে ঘরের ভিতর থেকে উদ্ধার একই পরিবারের ৩ জনের দেহ!

    মঙ্গলবার কলকাতার (Kolkata) ঠাকুরপুকুর এলাকার একটি বাড়ির ভিতর থেকে এক প্রবীণ ব্যক্তি, তাঁর স্ত্রী এবং তাদের প্রতিবন্ধী ছেলেকে মৃত অবস্থায় পাওয়া যাওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিশ জানিয়েছে, গতকাল (৯ জুন) সকালে সত্যনারায়ণ পল্লির ওই বাড়িতে যে ৩ জনের দেহ উদ্ধার হয়েছে তাঁরা হলেন, গোবিন্দ কর্মকার (৮০), তাঁর স্ত্রী রুনু (৭০) এবং তাঁদের ছেলে দেবাশিস (৫০)। বাড়ির ভিতর থেকে মিলেছে সুইসাইড নোটও। তদন্তে নেমে পুলিশ আধিকারিকরা দেখতে পান, ঘরের একটি দেওয়ালে লেখা (Suicide Note) রয়েছে "আমরা ৩ জনই মরতে চলেছি"। পাশাপাশি ওই ঘর থেকে মিলেছে একটি বিষের কৌটোও। তবে ঘটনাটি নিতান্তই আত্মহত্যা (Suicide) না খুন, তা খতিয়ে দেখছে পুলিশ।
  • একদিনে সর্বাধিক ৩৭১ জন সংক্রমিত বাংলায়! ২৪ ঘণ্টায় মৃত ৮, মোট সংক্রমিত ৫০৫১

    একদিনে সর্বাধিক ৩৭১ জন সংক্রমিত বাংলায়! ২৪ ঘণ্টায় মৃত ৮, মোট সংক্রমিত ৫০৫১

    জানা গিয়েছে, এর আগে একদিনে ৩৪৪ জন সংক্রমিত হয়েছিল ২৯ মে। সেই বিচারে গত ২৪ ঘণ্টায় সর্বাধিক সংক্রমিত ৩৭১ জন। 
  • মানসিক প্রতিবন্ধী যুবককে হত্যায় অভিযুক্ত বাবা-মা! উত্তেজিত জনতা চালাল ভাঙচুর

    মানসিক প্রতিবন্ধী যুবককে হত্যায় অভিযুক্ত বাবা-মা! উত্তেজিত জনতা চালাল ভাঙচুর

    স্থানীয় বাসিন্দাদের দাবি, ওই মৃত যুবককে হত্যা করেছেন তাঁর পরিবারের সদস্যরাই।অভিযুক্তরা অবশ্য সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।
  • ঘুরে দাঁড়াতে মরিয়া আমফানে বিধ্বস্ত কলেজ স্ট্রিট, পাশে দাঁড়াচ্ছেন বইপ্রেমীরা

    ঘুরে দাঁড়াতে মরিয়া আমফানে বিধ্বস্ত কলেজ স্ট্রিট, পাশে দাঁড়াচ্ছেন বইপ্রেমীরা

    ঘূর্ণিঝড়ের দাপটে তিন থেকে চার ফুট জলের তলায় চলে গিয়েছিল কলেজ স্ট্রিট। পরের দিন দোকানদাররা লক্ষ করেন রাস্তা হয়ে উঠেছে বইয়ের নদী!
  • ‘‘জ্বর নয়, গরিব মরে খিদেয়’’: লকডাউনের পরে ঘূর্ণিঝড়ে বদলে গিয়েছে শহরের রিকশা চালকের জীবন

    ‘‘জ্বর নয়, গরিব মরে খিদেয়’’: লকডাউনের পরে ঘূর্ণিঝড়ে বদলে গিয়েছে শহরের রিকশা চালকের জীবন

    পকেটে পড়ে রয়েছে তিনটি দশ টাকার কয়েন। ও সামান্য খুচরো পয়সা। সন্তোষ জানাচ্ছেন, ‘‘ঝড় আমাকে এই জায়গায় নিয়ে এসেছে।’’ তাঁর কাঁপতে থাকা হাতের মধ্যে ঝনঝন করে বেজে ওঠে খুচরো পয়সার অসহায়তা।
  • বিদ্যুৎ বিভ্রাটের জন্য পুরসভা ও রাজ্য সরকারকে দায়ী করা যায় না: ফিরহাদ হাকিম

    বিদ্যুৎ বিভ্রাটের জন্য পুরসভা ও রাজ্য সরকারকে দায়ী করা যায় না: ফিরহাদ হাকিম

    ফিরহাদ বলেন, ‘‘এটা দোষারোপের সময় নয়। সিইএসসি নবান্নকে আজ জানিয়েছে তারা অন্তত ৫০ শতাংশ জায়গায় পরিস্থিতি স্বাভাবিক করতে পেরেছে। এবং আগামীকালের মধ্যে বহু জায়গাতেই বিদ্যুৎ পরিষেবা চালু হয়ে যাবে।’’
  • সেমেস্টার পরীক্ষা সম্পূর্ণ করা নিয়ে ভাবনাচিন্তা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

    সেমেস্টার পরীক্ষা সম্পূর্ণ করা নিয়ে ভাবনাচিন্তা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

    বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস সম্প্রতি জানিয়েছিলেন, তাঁরা অবগত রয়েছেন যে, তাঁদের বহু পড়ুয়ার কাছে অনলাইন ক্লাস করার সুবিধা নেই।
  • ‘সিটি অফ জয়’ এখন কনটেনমেন্ট জোনের শহর! মহামারীতে কেমন আছে কলকাতা?

    ‘সিটি অফ জয়’ এখন কনটেনমেন্ট জোনের শহর! মহামারীতে কেমন আছে কলকাতা?

    নিঝুম পার্ক স্ট্রিট। হাওড়া ব্রিজের দু'প্রান্তে পুলিশ প্রহরা। চলছে চেকিংয়ের তীব্র কড়াকড়ি। লাফিয়ে বাড়ছে কনটেনমেন্ট জোনের সংখ্যা। এ এক অন্য কলকাতা।
  • "একরাশ টেনশন নিয়ে ভালো আছি" মধ্যবিত্তকে নিয়ে অভিনেতা রুদ্রনীলের ভিডিও ভাইরাল

    "একরাশ টেনশন নিয়ে ভালো আছি" মধ্যবিত্তকে নিয়ে অভিনেতা রুদ্রনীলের ভিডিও ভাইরাল

    কিন্তু মধ্যবিত্ত তারা কেমন আছে? তাদের কথাই এবার ভিডিওর মাধ্যমে বললেন অভিনেতা রুদ্রনীল ঘোষ(Rudranil Ghosh)। "ভালো আছি, ইতি মধ্যবিত্ত," নামের এই ভিডিওটি এখন সোশ্যাল মিডিয়াতে রীতিমত ভাইরাল হয়ে গেছে।
  • করোনা ভাইরাস সংক্রান্ত তথ্যে গলদ রয়েছে স্বীকারোক্তি রাজ্য সরকারের

    করোনা ভাইরাস সংক্রান্ত তথ্যে গলদ রয়েছে স্বীকারোক্তি রাজ্য সরকারের

    করোনা ভাইরাস (Coronavirus) নিয়ে তথ্য সংগ্রহে কিছু গলদ রয়েছে বলে প্রথমবার স্বীকার করল রাজ্য সরকার, এবং ফাঁকফোঁকর দিয়ে কিছু পরিসংখ্যানও বাদ পড়ে গিয়েছে বলেও জানানো হল রজ্যের তরফে। এদিন দৃঢ়ভাবে করোনা ভাইরাস নিয়ে লাগাতার মৃত্যু ৭২ পৌঁছানোর অভিযোগ অস্বীকার করে দিলেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা (Chief Secretary), করোনা ভাইরাসের মৃতদের অজানা রোগে বা সংক্রমণে মৃত্যু বলে চিহ্নিত করেছে বিতর্কিত অডিট কমিটি। মুখ্যসচিব বলেন, গত ২৪ ঘণ্টায় ১১ জন করোনা রোগির মৃত্যু হয়েছে, ফলে এ রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬১। ৩৩ জনের করোনা ভাইরাস নিশ্চিত করেছে অডিট কমিটি।
  • বাংলা থেকে বিশেষ ট্রেন চেয়ে রেলমন্ত্রীকে চিঠি অধীর চৌধুরী

    বাংলা থেকে বিশেষ ট্রেন চেয়ে রেলমন্ত্রীকে চিঠি অধীর চৌধুরী

    সোমবার তিনি রেলমন্ত্রী পীযুষ গয়ালকে চিঠি লেখেন। সেই চিঠিতে বাংলা থেকে স্পেশাল ট্রেন ছাড়তে আবেদন করেন তিনি। এর আগে গত সপ্তাহে একবার রেলমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন তিনি
  • Wengal Bengal Corona Update:  রাজ্যে কোনও লাল জেলা নেই, জানাল রাজ্য সরকার

    Wengal Bengal Corona Update: রাজ্যে কোনও লাল জেলা নেই, জানাল রাজ্য সরকার

    রাজ্যে কোনও লাল জেলা (Red Zone) নেই বলে সোমবার জানাল রাজ্য সরকার। এ রাজ্যে কন্টেনমেন্ট জোনের (Containment Zones ) সংখ্যা ৫১৬ হয়েছে বলেও জানানো হয়েছে নবান্নের তরফে। রাজ্য সরকার জানিয়েছে, এ রাজ্যে মোট কন্টেনমেন্ট জোনের সংখ্যা ৪৪৪ থেকে বেড়ে হয়েছে ৫১৬ সেখানে কলকাতায় কন্টেনমেন্ট জোনের সংখ্যা ২৬৪ থেকে বেড়ে ৩১৮ হয়েছে।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com