Kolkata

  • রাজ্যের কয়েকটি প্রকল্পকে ‘‘কৌতূহলোদ্দীপক’’ বললেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
    এদিন অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন ও প্রস্তাবিত এনআরসি নিয়ে কোনও প্রশ্নের উত্তর দিতে চাননি।
  • ‘‘ শাহিনবাগে কেউ মরছে না কেন‌?’’: আবার বিতর্কিত মন্তব্য দিলীপ ঘোষের
    দিলীপ ঘোষ বলেন, ‘‘৪-৫ ডিগ্রির কম তাপমাত্রায় বসে রয়েছে নারী ও শিশুরা। কিন্তু কেউই মারা যাচ্ছে না! কোন অমৃত আছে ওদের কাছে? আমি বিস্মিত!’’
  • Coronavirus: মারণ করোনাভাইরাস থেকে বাঁচার উপায় কী ? জানালেন বিশিষ্ট ভাইরোলোজিস্ট ডঃ অমিতাভ নন্দী
    সাধারণ সর্দি-কাশি হলেও মাস্ক ব্যবহার করতে হবে। মুখে নাকে হাত দেওয়া চলবে না। হাঁচি পেলে বা কাশি পেলে টিস্যু, রুমালের ব্যবহার করুন।
  • সমস্ত শিক্ষককে তাঁদের জেলাতেই পোস্টিং দেওয়া হবে: মুখ্যমন্ত্রী
    মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‘সরস্বতী পুজোর প্রাক্কালে সমস্ত শিক্ষকদের প্রতি আমাদের কৃতজ্ঞতা প্রকাশের এটাই সেরা সময়।’’
  • সিএএ এনআরসির প্রতিবাদে হাতে তুলি মমতার, আঁকলেন প্রতিবাদী চিত্র
    গত ডিসেম্বরে ওই আইন পাশ হওয়ার পর থেকে দেশজুড়ে বিরোধ শুরু হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রতিবাদে সামিল হন।
  • সংকীর্ণ পার্থক্য সরিয়ে রাখার সময় এসেছে: বিরোধীদের প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়
    পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ হয়েছে সিএএ-বিরোধী (Anti-CAA) প্রস্তাব। দেশের চতুর্থ রাজ্য হিসেবে এই পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ। এদিন বিধানসভায় বিজেপিকে আক্রমণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই সঙ্গে বার্তা দিলেন কংগ্রেস ও বাম জোটকে। তিনি বলেন, ‘‘সময় এসে গিয়েছে সংকীর্ণ পার্থক্যগুলি সরিয়ে রেখে দেশকে বাঁচাতে একসঙ্গে লড়াই করার।'' একসঙ্গে লড়াই করার পাশাপাশি মমতা অবশ্য খোঁচাও দিয়েছেন বাম-কংগ্রেসকে। তিনি বলেন, বাম আমলে এনপিআর হয়েছিল রাজ্যে। পাশাপাশি তিনি জানিয়ে দেন, তিনি কংগ্রেসের আদর্শকে মেনে চলেন না। একসঙ্গে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সামিল হতে ডাক দেওয়ার পরেও অবশ্য মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘‘আমি একলা চলতে প্রস্তুত। একলা চলো রে।''
  • কৈলাস বিজয়বর্গীয়র ‘পোহা’ মন্তব্যের পরে বিজেপিকে আক্রমণ মুখ্যমন্ত্রীর
    বিজেপির বিরুদ্ধে ‘দু’রকম কথা বলা’ ও ‘ভণ্ডামি’-র অভিযোগ এনে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘কেউ কেউ চায়, একটা রংই থাকুক। কিন্তু আমাদের দেশ নানা রঙের সমাহারেই সুন্দর।’’
  • সমস্ত শরণার্থীদের CAA-এর আওতায় নাগরিকত্ব দেওয়া হবে: দিলীপ ঘোষ
    দেশের সমস্ত শরণার্থীদেরই সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) মাধ্যমে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে, জোর গলায় বললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এর আগে প্রজাতন্ত্র দিবসে নাগরিকত্ব নিয়ে এক নয়া বিতর্ক উস্কে দেন বিজেপি নেতা রাহুল সিনহা। তিনি বলেন “পার্ক সার্কাস ও শাহিনবাগে (Shaheen Bagh CAA Protests) যাঁরা আন্দোলন করছেন, তাঁরা সবাই বাংলাদেশি মুসলমান।” দলীয় নেতার এই মন্তব্যের পরেই সিএএ (CAA) নিয়ে ফের সওয়াল করলেন পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি (Dilip Ghosh)।
  • রেড রোডে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ, উপস্থিত মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল
    রবিবার গোটা দেশ জুড়ে পালিত হচ্ছে ৭১তম প্রজাতন্ত্র দিবস (71st Republic Day)। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) টুইট করে সকলের কাছে সংবিধানকে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়া ও এর নীতিগুলিকে সমর্থন করার আবেদন জানালেন। তিনি টুইটে লেখেন, ‘‘প্রজাতন্ত্র দিবসে আসুন আমরা প্রতিশ্রুতিবদ্ধ হই আমাদের সংবিধানকে রক্ষা করতে এবং এর সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, প্রজাতান্ত্রিক, ন্যায়, স্বাধীনতা, সাম্য ও ভ্রাতৃত্বের নীতিগুলির প্রতি সমর্থন জানাতে।’’ এদিন কলকাতার রেড রোডে সেনাবাহিনীর এক আনুষ্ঠানিক কুচকাওয়াজে পতাকা উত্তোলন করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিএসএফ, সিআইএসএফ, পশ্চিমবঙ্গ পুলিশ ও কলকাতা পুলিশ সেই কুচকাওয়াজে অংশ নেয়। অনুষ্ঠানের শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানান রাজ্যপাল জগদীপ ধনখড়কে। 
  • সিএএ-র প্রতিবাদে রবিবার ১১ কিমি মানবশৃঙ্খল জুড়বে শ্যামবাজার ও গোলপার্ককে
    রবিবার প্রজাতন্ত্র দিবসে কলকাতায় বিভিন্ন সম্প্রদায় মিলে ১১ কিমি দীর্ঘ মানবশৃঙ্খল তৈরি করবে। উদ্যোক্তা ইউনাইটেড ইন্টারফেথ ফাউন্ডেশন ইন্ডিয়া তথা ইউআইএফআই জানিয়েছ, সংবিধানের ঐক্যের সমর্থন ও তার রক্ষার্থে এই শৃঙ্খল গঠিত হবে। উত্তরে শ্যামবাজার থেকে দক্ষিণে গোলপার্ক পর্যন্ত ১০ মিনিটের জন্য শৃঙ্খলটি রচিত হবে রবিবার দুপুরে। সংগঠনের সাধারণ সম্পাদক সতনাম আলুওয়ালিয়া সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রজাতন্ত্র দিবসের একটি মানবশৃঙ্খল তৈরি করার। আমরা বার্তা দিতে চাই হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন— আমরা সবাই এক। সকলে মিলে আমরা একত্রিত হব ভারতীয় নাগরিক হিসেবে। এবং আমাদের মধ্যে অনৈক্যের বীজ বপণ করতে অনুমতি দেব না আমরা।’’
  • কলকাতা মেট্রোয় চালু হতে চলেছে চিনা রেক
    নতুন চিনা রেক চালু করার পরিকল্পনা করছে কলকাতা মেট্রো। গত কয়েকদিন যাবৎ সেই রেকের মহড়া চলছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। পুরনো রেকের পরিবর্তে ওই রেক আনার পরিকল্পনা করা হচ্ছে। গত বছর পেরুম্বুরের ইন্টিগ্রাল কোচ কারখানায় নির্মিত ৫টি নতুন রেক চালু হয়েছে। প্রতিদিন তাতে ২২ থেকে ২৪টি করে ট্রেন চালানো হচ্ছে। জানা গিয়েছে, মেট্রো কর্তৃপক্ষ ৪০টি শীতাতপ নিয়ন্ত্রিত রেক অর্ডার করেছে বিভিন্ন নির্মাণ সংস্থার কাছ থেকে। এর মধ্যে ১৬টি আইসিএফ-এর। ১৪টি চিনা সংস্থা ‘সিএনআর ডালিয়ান লোকোমোটিভ অ্যান্ড রোলিং স্টক কোম্পানি’-র। এবংবাকিগুলিও অন্য চিনা সংস্থা ‘সিআরআরসি ঝুঝৌ লোকোমোটিভ কোম্পানি’-র। চিনা সংস্থা ‘ডালিয়ান’-এর তরফে রেক ডেলিভারি করা শুরু হয়েছে। প্রথম রেকটি গত বছরের শেষ দিকে এসে গিয়েছে।
  • ‘‘সংঘাত নয়, সমন্বয়...’’: রাজ্য সরকারের প্রতি আর্জি রাজ্যপালের
    সংবিধান কিংবা দেশের সংস্কৃতি কোনওটাই অসহিষ্ণুতাকে সমর্থন করে না বলে জানান রাজ্যপাল।
  • একদিন এগিয়ে এল 44th International Kolkata Book Fair-এর উদ্বোধন
    ২৯ জানুয়ারি সরস্বতী পুজো পড়ায় একদিন আগে অর্থাৎ ২৮ জানুয়ারি সন্ধেয় ছ’টায় বাগদেবীর আরাধনায় রত হবে কলকাতা।
  • বাংলায় শিক্ষার পরিকাঠামোয় ব্যাপক উন্নতি হয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়
    আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে করা টুইটে এমনই দাবি করে মুখ্যমন্ত্রী বলেন, এই সময়ের মধ্যে ২৮টি নতুন বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। আরও ১১টির কাজ চলছে।
  • সবজি উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ
    ২০১৮-১৯ সালে পশ্চিমবঙ্গ গোটা দেশের মোট উৎপাদিত ফসলের ১৫.৯ শতাংশ উৎপাদন করেছে। গত অর্থবর্ষে তালিকায় দ্বিতীয় স্থানে ছিল রাজ্য।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................