This Article is From Jul 09, 2019

বাঘের হামলায় মৃত্যু কাঁকড়া শিকারির, নিখোঁজ আরও এক মহিলা

অন্যান্যরা লাঠি দিয়ে তাড়া করলে বাঘটি আম্বাজান খাতুনের দেহ পেলে রেখে পালিয়ে যায়।

বাঘের হামলায় মৃত্যু কাঁকড়া শিকারির, নিখোঁজ আরও এক মহিলা

সোমবার দক্ষিণ ২৪ পরগনার পিরখালি-২-এর জঙ্গলে কাঁকড়া শিকারে গিয়ে বাঘের হামলার মুখে পড়েন বনলতাদেবী।(প্রতীকি ছবি)

কুলতলি:

সুন্দরবনে বাঘের হানায় এক কাঁকড়া শিকারির মৃত্যু হয়েছে এবং আরও এক মহিলার সন্ধান পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন বন দফতরের এক আধিকারিক। সোমবার বাঘে টেনে নিয়ে যাওয়া, আরও কাঁকড়া শিকারি মহিলার সন্ধান মিলছে না বলেও জানিয়েছেন তিনি। বন দফতরের ওই আধিকারিক জানান, মঙ্গলবার সকাল ১১টা নাগাদ ঠাকুরান নদীর চরে কাঁকড়া শিকার করতে গিয়েছিলেন আম্বাজান খাতুনসহ চারজনের একটি দল। সেই সময় আম্বাজান খাতুনকে আক্রমণ করে একটি বাঘ। অন্যান্যরা লাঠি দিয়ে তাড়া করলে বাঘটি আম্বাজান খাতুনের দেহ পেলে রেখে পালিয়ে যায়। তাঁর স্বামী আয়েন মোল্লা অক্ষত অবস্থায় ফিরেছেন।

জলপাইগুড়িতে অবৈধ বালি খাদানে পড়ে ১০ বছরের বালকের মৃত্যু

সোমবার দক্ষিণ ২৪ পরগনার পিরখালি-২-এর জঙ্গলে কাঁকড়া শিকারে গিয়েছিলেন বনলতাদেবী। সেখানে তাঁর ওপরেও বাঘে হামলা চালায়। বনলতাদেবীর ওপর ঝাঁপিয়ে পড়ে তাঁকে জঙ্গলে টেনে নিয়ে যায় বাঘটি। তাঁর সঙ্গে থাকা ছেলেসহ আরও দুই সঙ্গী বনদফতরে খবর দেয়। বনলতাদেবীর সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে, যদিও এখনও পর্যন্ত কোনও সন্ধান মেলেনি বলে জানিয়েছেন বন দফতরের এক আধিকারিক। 

সহপাঠীর ধাক্কা, স্কুলের দোতলা থেকে পড়ে মৃত্যু ছাত্রের

সুন্দরবনের এলাকার বহু মানুষের প্রধান জীবিকা মাছ ধরা, কাঁকড়া শিকার, মধু সংগ্রহ করা। ফলে রুটি রুজির সন্ধানে জঙ্গলই তাঁদের একমাত্র ভরসা। আর সেখানেই রয়েছে দক্ষিণরায়ের হুঙ্কার। মৎস্যজীবীদের যেমন ট্রলার ডুবির আশঙ্কা থাকে, তেমনই গভীর জঙ্গলে মাছ ধরতে যাওয়া, বা মধু আরোহণ করতে যাওয়া মানুষদের পড়তে হয় বাঘের খপ্পরে। শুধুমাত্র জঙ্গলে শিকারে গিয়েই নয়, পিরখালি, কুলতলির মতো সুন্দরবন লাগোয়া এলাকাগুলিতে বহুবার লোকালয়ে ঢুকেছে বাঘ। বিভিন্ন বাড়িতে হামলাও চালিয়েছে “সুন্দরবনের রাজা”। ফলে বাঘের থাবা থেকে নিজেদের বাঁচিয়েই দৈনন্দিন জীবন সংগ্রাম চালিয়ে যেতে হয় সেখানকার মানুষদের।

বাঘের হাত থেকে বাঁচতে নিজেদের আত্মরক্ষার বিভিন্ন কৌশল রপ্ত করেন শিকারিরা। তবে সবসময় যে তা কাজে আসে, তা নয়। কারণ, বেশীরভাগ সময়েই আচমকাই হামলা চালায় বাঘ। ফলে প্রাণ হাতে নিয়েই জঙ্গলে যেতে হয় শিকারিদের।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.