This Article is From Jun 13, 2020

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা ও যাদবপুর স্থান পাওয়ায় গর্বিত শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ওই দুই বিশ্ববিদ্যালয় স্থান পাওয়ায় গর্বিত তিনি

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা ও যাদবপুর স্থান পাওয়ায় গর্বিত শিক্ষামন্ত্রী

West Bengal: রাজ্যের দু'টি বিশ্ববিদ্যালয় যে কৃতিত্ব অর্জন করেছে তাতে খুশি পার্থ চট্টোপাধ্যায় (ফাইল চিত্র)

হাইলাইটস

  • বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম ১০০ তে রাজ্যের পাঁচটি বিশ্ববিদ্যালয় রয়েছে
  • এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে ৫ম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়
  • সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৭ম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান
কলকাতা:

দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় প্রথম দশের মধ্যে স্থান করে নিয়েছে রাজ্যের (West Bengal) কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের র‍্যাঙ্কিং বা এনআইআরএফ-এর (NIRF Ranking) তালিকা অনুযায়ী, দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) এবং সপ্তম স্থানে আছে কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)। রাজ্যের শিক্ষা মানচিত্রের এই উন্নয়নে গর্বিত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি (Partha Chatterjee) এবিষয়ে টুইটে লেখেন, "আমি অত্যন্ত গর্বিত যে এই কথাটি বলতে পেরে যে সারা দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজ্য সরকার পরিচালিত দু'টি বিশ্ববিদ্যালয় রয়েছে। পঞ্চম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং সপ্তম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এটা প্রমাণ করছে যে বাংলায় যুব সম্প্রদায়ের শিক্ষার মান কতটা উন্নত হয়েছে"।

করোনা পরিস্থিতিতে সাইকেলকেই যাতায়াতের মাধ্যম করুন, রাজ্যগুলোকে পরামর্শ দিল কেন্দ্র

নিজের টুইটের সঙ্গে বৃহস্পতিবার কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের তালিকাটিও জুড়ে দেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম ১০০-য় রয়েছে রাজ্যের পাঁচটি বিশ্ববিদ্যালয়। যাদবপুর, কলকাতা, বিশ্বভারতী, কল্যাণী এবং বর্ধমান। যাদবপুর পঞ্চমে এবং কলকাতা বিশ্ববিদ্যালয় সপ্তমে স্থান করে নিয়েছে। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয় গত বছরের তুলনায় এক ধাপ এগোলেও, কলকাতা বিশ্ববিদ্যালয় দু'ধাপ নেমে গিয়েছে।

রাজ্যে দুর্নীতি আটকাতে সার্জিক্যাল স্ট্রাইক চালাতে হবে, মুখ্যমন্ত্রীকে বললেন রাজ্যপাল

যদিও এনআইআরএফের শীর্ষ প্রতিষ্ঠানগুলির সার্বিক মূল্যায়নের নিরিখে কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে একাদশ স্থানে এবং যাদবপুর রয়েছে দ্বাদশে। এই তালিকায় অবশ্য রাজ্যেই ওই দুই বিশ্ববিদ্যালয়ই গত বছরের তুলনায় এক ধাপ করে এগিয়েছে। 

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের জানিয়েছেন যে তিনি খুব শিগগিরই রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পড়াশুনোর মান আরও উন্নত করার উপায় নিয়ে একটি বৈঠক করবেন।