UPSC Prelims Exam 2020: ৪ অক্টোবর ইউপিএসসি-র পরীক্ষার দিন ধার্য করা হল, বিস্তারিত দেখে নিন

UPSC Prelims Exam 2020 Update: সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার পাশাপাশি ভারতীয় বন দফতরের প্রিলিমিনারি পরীক্ষাও ৪ অক্টোবর হবে বলে ঘোষণা করা হয়েছে

UPSC Prelims Exam 2020: ৪ অক্টোবর ইউপিএসসি-র পরীক্ষার দিন ধার্য করা হল, বিস্তারিত দেখে নিন

UPSC Prelims 2020 Exams: यूपीएससी आज जारी करेगा परीक्षा की तारीखें.

হাইলাইটস

  • UPSC-র সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ আগে ৩১ মে ধার্য করা হয়েছ
  • করোনা ভাইরাসের আতঙ্কের কারণে তা স্থগিত করে দেওয়া হয়
  • প্রতি বছর বিপুল সংখ্যক প্রার্থী সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা দেন
নয়াদিল্লি:

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর সিভিল সার্ভিস পরীক্ষা দেশের কয়েকটি গুরুত্বপূর্ণ পরীক্ষার মধ্যে অন্যতম। বহু দিন ধরে যারা এই পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন বা অপেক্ষা করে বসে আছেন, তাদের প্রতীক্ষার অবসান ঘটল। কারণ ইউপিএসসি সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। আগামী ৪ অক্টোবর পরীক্ষা হবে বলে জানানো হয়েছে। প্রারম্ভিক পরীক্ষার পর মূল পরীক্ষা নেওয়া হবে ৮ জানুয়ারী ২০২১-এ।আজ UPSC সিভিল সার্ভিস সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পরীক্ষার তারিখ ঘোষণা করল। ইউপিএসসি কিছুক্ষণ আগেই একটি নোটিশ জারি করে জানিয়েছিল যে, ৫ জুন সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার (UPSC Prelims Exam 2020) পাশাপাশি ভারতীয় বন দফতরের প্রিলিমিনারি পরীক্ষাও ৪ অক্টোবর হবে বলে ঘোষণা করা হয়েছে। এ ছাড়া এনডিএ এবং এনএ পরীক্ষা (I), ২০২০ রবিবার, ৬ সেপ্টেম্বর এবং এনডিএ এবং এনএ (II), ২০২০ পরীক্ষাও ৬ সেপ্টেম্বর নেওয়া হবে।   

UPSC-র সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ আগে ৩১ মে ধার্য করা হয়েছিল। কিন্তু করোনা ভাইরাসের আতঙ্কের কারণে তা স্থগিত করে দেওয়া হয়। সেই সঙ্গে ভারতীয় বন দফতরের পরীক্ষাও স্থগিত করা হয়েছে। 

প্রতি বছর বিপুল সংখ্যক প্রার্থী সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষা দেন।প্রিলিমিনারি ও মূল পরীক্ষা এই দুই ভিত্তিতেই যোগ্য প্রার্থীকে মনোনীত করা হয়। প্রিলিমিনারি পরীক্ষা লিখিত হয়, কিন্তু মূল পরীক্ষার সময় লিখিত হওয়ার সঙ্গে সঙ্গে মৌখিকও দিতে হয়।