This Article is From Jun 08, 2019

বাংলায় বিজেপি-আরএসএসের উত্থানের জন্য দায়ী মমতা: সোমেন মিত্র

তাঁর দাবি, মমতা যদি “এত সংখ্যালঘু তোষণ” না করতেন, তাহলে বঙ্গে বিস্তারলাভ করতে পারত না গেরুয়া শিবির।

বাংলায় বিজেপি-আরএসএসের উত্থানের জন্য দায়ী মমতা: সোমেন মিত্র
কলকাতা:

বাংলায় বিজেপি (BJP) ও আরএসএসের বাড়বাড়ন্তের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেই (Mamata Banerjee) দায়ী করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র (Somen Mitra)। তাঁর দাবি, মমতা যদি “এত সংখ্যালঘু তোষণ” না করতেন, তাহলে বঙ্গে বিস্তারলাভ করতে পারত না গেরুয়া শিবির। রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই তৃণমূল শিবিরে যোগ দিয়েছেন বিভিন্ন দলের নেতাকর্মীরা। এবার লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই তৃণমূল ছেড়ে বিজেপিতে(BJP) যোগদানের হিড়িক পড়েছে। সেই প্রসঙ্গ তুলে ধরে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র (Somen Mitra) বলেন, যিনি এক সময়ে বিরোধী দলের নেতাদের ভাঙিয়ে নিয়ে যেতেন, এখন তাঁরই নিজের অস্তিত্ত্ব রক্ষা কঠিন হয়ে পড়েছে।  

রাজ্যে বিজেপি কর্মী-পুলিশ সংঘর্ষ, আহত বেশ কয়েকজন

সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) বিরুদ্ধে বিরোধী ঐক্য “দূর্বল” করার অভিযোগ করেন সোমেন মিত্র(Somen Mitra) এবং সেই দূর্বলতাই লোকসভা নির্বাচনে বিজেপিকে (BJP) জয় হাসিল করতে সাহায্য করেছে বলে মনে করেন প্রদেশ কংগ্রেস সভাপতি। বাংলায় অবিজেপি শিবিরের মধ্যে আলাদা লড়েছিল তৃণমূল, সিপিআইএম, কংগ্রেস।

লোকসভা নির্বাচনে রাজ্যের ২২ আসনে ফুটেছে জোড়াফুল, অন্যদিকে ১৮টি আসনে পাপড়ি মেলেছে পদ্ম। ২০১৪ লোকসভা নির্বাচনে কংগ্রেস এ রাজ্যে চারটি আসন পেলেও, এবার তা কমে দাঁড়িয়েছে ২। তিন দশকেরও বেশী সময় ধরে বঙ্গে ক্ষমতায় থাকা সিপিআইএম এবারের লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে একটি আসনেও জিততে পারে নি।

১৭ কাউন্সিলরের দলবদল, দার্জিলিং পৌরসভার দখল নিল বিজেপি

লোকসভা নির্বাচনে এ রাজ্য ভাল ফল করায় চনমনে গেরুয়া শিবির। ২০২১ বাংলায় বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে ক্ষমতাচ্যূত করার ডাক দিয়েছে তারা। সাংবাদিকদের প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, “বাংলায় বিজেপি ও আরএসএসের উথ্থানের জন্য একমাত্র দায়ী মমতা বন্দ্যোপাধ্যায়।তিনি যদি  প্রচণ্ডরকম ভাবে সংখ্যালঘু তোষণ না করতেন, তাহলে বিজেপির বাড়বাড়ন্ত হত না”। প্রদেশ কংগ্রেস সভাপতির কথায়, “তাঁর, বিরোধীদের শেষ করা, বিরোধী দলের নেতা ও প্রতিনিধিদের ভাঙানোর  নীতিই বিজেপির উত্থান ঘটিয়েছে। এখন এ নিয়ে তাঁর আপত্তি করার কোনও অধিকার নেই”।

মমতার দাবি, সুপ্রিম কোর্টের মতো নির্বাচন কমিশনার নিয়োগেও কলেজিয়াম থাকা উচিত

তৃণমূল নেতাদের বিজেপিতে যোগদানের প্রসঙ্গ টেনে প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, কংগ্রেসকে দুর্বল করতে যারা বিজেপির হাত শক্ত করেছিলেন একসময়, এখন নিজেদের অস্তিত্ত্ব টিকিয়ে রাখাই তাঁদের কাছে কঠিন হয়ে পড়েছে। সোমেন মিত্র বলেন, “এমনকী, ভোটের আগে পর্যন্ত নিজের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নে বিভোর ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সময় এবং তিনি আবারও কংগ্রেস নেতৃত্বকে দুর্বল করার চেষ্টা করেছেন”।

.