This Article is From Feb 13, 2020

এনআরসি-সিএএ নথি জোগাড়ে ব্যবহার করা হচ্ছে ব্যাঙ্ক, পোস্ট অফিস: মুখ্যমন্ত্রী

মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, রাজ্য সরকারের অনুমতি ছাড়াই এই সমীক্ষা করা হচ্ছে

এনআরসি-সিএএ নথি জোগাড়ে ব্যবহার করা হচ্ছে ব্যাঙ্ক, পোস্ট অফিস: মুখ্যমন্ত্রী

বুধবার বাঁকুড়ায় প্রশাসনিক সভা করেন মুখ্যমন্ত্রী

বাঁকুড়া:

জাতীয় নাগরিকপঞ্জী (NRC), বা নাগরিকত্ব সংশোধন আইন (CAA) নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে রীতিমতো খড়গস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । বুধবার তিনি একধাপ এগিয়ে অভিযোগ করলেন, এ রাজ্যের রাষ্ট্রয়াত্ব ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলিকে নাগরিকত্ব সংশোধন আইন, জাতীয় নাগরিকপঞ্জী এবং জাতীয় জনসংখ্যাপঞ্জীকে “এগিয়ে দিতে” নথি জোগাড়ের “কাজে লাগানো” হচ্ছে। বুধবার বাঁকুড়ায় প্রশাসনিক সভা করেন মুখ্যমন্ত্রী, সেখানেই তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের এই ধরণের সমীক্ষা অবশ্যই “এক্ষুণি বন্ধ” করতে হবে। তবে কখন কোথায়, এবং কীভাবে এই সমীক্ষা হয়েছে তা অবশ্য মুখ্যমন্ত্রী বিশদে জানাননি বলেই জানিয়েছেন আধিকারিকরা।  

রান্নার গ্যাসের দাম বাড়ানোয় কেন্দ্রের সমালোচনা তৃণমূল ও বামেদের

মুখ্যমন্ত্রীর অভিযোগ, রাজ্য সরকারের অনুমতি ছাড়াই এই সমীক্ষা করা হচ্ছে। এদিনের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বিজেপির নাম না নিয়ে এই সব কাজ করছে ব্যাঙ্ক এবং পোস্ট অফিস...সমীক্ষা করতে তারা বাড়ি বাড়ি যাচ্ছে। রাজ্য সরকারের অনুমতি ছাড়া, তারা এসব করতে পারে না...কাউকে কোনও তথ্য দেবেন না”। মুখ্যমন্ত্রী  আরও বলেন, “আমরা এসব বরদাস্ত করব না। আমাদের এগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে”।

উত্তর ২৪ পরগনার হাবড়ার সোনার দোকানে গিয়ে নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জী সম্পর্কিত নথি চাওয়ার অভিযোগ ওঠে বিজেপি কর্মীদের বিরুদ্ধে, সেই ঘটনা তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, এই ধরণের লোকজনদের তাড়িয়ে দিতে।  তিনি বলেন, “আজ আমি টিভির খবরে দেখলাম, হাবড়ার একটি গয়নার দোকানে গিয়েছেন ১৫ জন বিজেপি কর্মী এবং নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জীর নথি চাওয়া হচ্ছে। তাদের এসব করার অনুমতি কে দিয়েছে”?

মুখ্যমন্ত্রী বলেন, “এই ধরণের লোকদের তাড়িয়ে দিন...তাঁরা যতই বলুন না কেন, যে সরকারের তরফে এসেছেন”।

এদিকে, হাবড়ার ঘটনায় এফআইআর রুজু করা হয়েছে।

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.