পরিবেশ দূষণ রোধে ভারত, রাশিয়া এবং চিন নিজেদের ভূমিকা পালন করেনিঃ ট্রাম্প

দূষণ নিয়ন্ত্রণের  (Pollution Control)  প্রশ্নে একযোগে ভারত রাশিয়া এবং চিনের সমালোচনায় সরব হলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

 Share
EMAIL
PRINT
COMMENTS
পরিবেশ দূষণ রোধে ভারত, রাশিয়া  এবং চিন নিজেদের ভূমিকা পালন করেনিঃ ট্রাম্প

পরিবেশকে আরো ভালো করার কাজ তাঁরা করে চলেছেন বলে ট্রাম্পের দাবি।


লন্ডন: 

হাইলাইটস

  1. ভারত- রাশিয়া এবং চিনের সমালোচনায় সরব হলেন মার্কিন রাষ্ট্রপতি
  2. তিনি জানান, এই সমস্ত দেশে বাতাস বা জল ভালো নয়
  3. ভারত চিন ও রাশিয়ার মতো দেশগুলি দূষণ নিয়ন্ত্রণে কাজ করেনিঃ ট্রাম্প

দূষণ নিয়ন্ত্রণের  (Pollution Control)  প্রশ্নে একযোগে ভারত (India) রাশিয়া (Russia) এবং চিনের (China)  সমালোচনায় সরব হলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প(US President Donald Trump) । তিনি জানান, এই সমস্ত দেশে বাতাস বা  জল ভালো নয়। শুধু তাই নয় ভারত চিন ও রাশিয়ার মতো দেশগুলি দূষণ নিয়ন্ত্রণে জন্য নিজেদের ভূমিকাও ঠিক ভাবে পালন করে না বলে দাবি করেন ট্রাম্প। ব্রিটিশ নিউজ চ্যানেল আইটিভিকে দেয়া সাক্ষাৎকারে তিনি জানান আমেরিকার পরিবেশ (US Climate) অন্য  দেশ গুলির তুলনায় ভাল। পরিবেশ রক্ষার জন্য তৈরি প্যারিস চুক্তি (Paris Agreement) থেকে ট্রাম্পের নেতৃত্বেই বেরিয়ে যায় আমেরিকা। এ হেন ট্রাম্প ওই সাক্ষাৎকারে জানান প্রিন্স চার্লসের সঙ্গে আমার মিনিট পনেরো কথা হবে বলে ঠিক ছিল কিন্তু শেষমেশ আমরা প্রায় দেড় ঘন্টা কথা বলেছি। আবহাওয়ার পরিবর্তন নিয়ে তিনি যথেষ্ট ভাবিত। আমি তাকে জানিয়েছি বিভিন্ন রকম তথ্য বলছে আমেরিকার পরিবেশ পৃথিবীর অন্য দেশগুলোর তুলনায় যথেষ্টই ভালো। 

প্রতিরক্ষা খাতে খরচ কমাল পাকিস্তানি সেনা, পদক্ষেপকে স্বাগত ইমরানের

অর্থনীতি ও কর্মসংস্থানকে সামলাতে মোদীর নয়া পরিকল্পনা: দু'টি নতুন কমিটি

শুধু তাই নয় পরিবেশকে আরো ভালো করার কাজ তাঁরা করে চলেছেন বলে ট্রাম্পের দাবি। ট্রাম্প বলেন ভারত রাশিয়া বা চিন জানেনা পরিবেশ সংরক্ষণ কাকে বলে। পরিবেশ সংরক্ষণ সম্পর্কে এই দেশ গুলির প্রাথমিক ধারণা নেই বলেই মনে করেন মার্কিন রাষ্ট্রপতি। আরও কয়েক ধাপ এগিয়ে  তিনি বলেন, ‘আমি কোনও শহরের নাম করতে চাই না। কিন্তু এমন কিছু কিছু শহর আছে যেগুলোতে গেলে নিশ্বাস পর্যন্ত নিতে কষ্ট হয়।'
সাক্ষাৎকার দেওয়ার আগে প্রিন্স চার্লসের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। সেখানে কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়। এমনিতেই প্রিন্স চার্লস পরিবেশ দূষণ নিয়ে চিন্তিত। বছর চারেক আগে তিনি একটি সচেতনতা অভিযানও শুরু করেছিলেন। পরিবেশ ধ্বংস করার প্রভাব কতটা খারাপ হতে পারে তা বোঝাতেই অভিযান করছিলেন প্রিন্স। আবহাওয়া সংক্রান্ত বিষয়ে নিয়ে একসঙ্গে পথ চলতে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়। সে সময় মার্কিন রাষ্ট্রপতি ছিলেন বারাক ওবামা। কিন্তু রাষ্ট্রপতি হওয়ার পর চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ট্রাম্প।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................