This Article is From Jan 02, 2019

অপরাধ দমনে এবার বাইকে হায়দরাবাদ শহরে টহলদারি চালাবেন মহিলা কনস্টেবলরাই

"পুলিশ বাহিনীতে নারী কনস্টেবলের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মূলধারায় তাঁদের আনা প্রয়োজন, যাতে তাঁরাও সমস্ত অন্য পদস্থ পুলিশকর্মীদের মতোই সকল দায়িত্ব পালন করতে পারে।”

অপরাধ দমনে এবার বাইকে হায়দরাবাদ শহরে টহলদারি চালাবেন মহিলা কনস্টেবলরাই

পুলিশে মহিলা কর্মীর সংখ্যা ক্রমশ বাড়ছে

হায়দরাবাদ:

রাস্তায় রাস্তায় ইভটিজিং এবং মহিলাদের বিরুদ্ধে হওয়া যে কোনও হেনস্থা রুখতে এবার হায়দরাবাদ শহরে মহিলা পুলিশ কর্মীরাই পেট্রোলিং চালাবেন শহরের রাস্তায়। হায়দারবাদ শহরে এমন উদ্যোগ এই প্রথম। মহিলাদের ক্ষমতায়নে "উওম্যান অন হুইল" উদ্যোগ চালু করা হয়েছে এই শহরে।

হায়দরাবাদের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও এসআইটি) শিখা গোয়েল সংবাদ সংস্থাকে বলেন, "পুলিশ বাহিনীতে নারী কনস্টেবলের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মূলধারায় তাঁদের আনা প্রয়োজন, যাতে তাঁরাও সমস্ত অন্য পদস্থ পুলিশকর্মীদের মতোই সকল দায়িত্ব পালন করতে পারে।”

৫০ বছরের কম বয়সী দুই মহিলা প্রবেশ করলেন কেরালার শবরীমালা মন্দিরে

তিনি আরও বলেন, "এখন যারা বাহিনীতে যোগদান করছেন তাঁরা সব দায়িত্ব পালন করতে সক্ষম এবং আত্মবিশ্বাসী। তাঁরা উপলব্ধি করতে শুরু করেছেন যে তাঁরা পুরুষের চেয়ে কোনও অংশেই কম নন এবং প্রতিটি কাজ যথাযথ সম্পাদন করতে সক্ষম।"

হায়দরাবাদে ১৭ টি উপ-বিভাগে দু'চাকা বাহনে মহিলা কনস্টেবলের ২০ টি দল নজরদারি চালাবে শহর জুড়ে। দৈনিক ভিত্তিতে, এই কর্মীরা অভিযোগ সংক্রান্ত ১০০ টি ফোন গ্রহণ করবেন, অভিযোগ, অপরাধ প্রতিরোধ এবং কমিউনিটি সম্পর্ক গড়ে তুলতে কাজ করবে।

১০ ঘণ্টার মধ্যে খুব খারাপ থেকে ভয়াবহ হয়ে উঠল কলকাতার বায়ু দূষণ

মহিলা কনস্টেবলদের বাইক চালানোর দক্ষতা, নিরস্ত্র যুদ্ধ এবং প্রযুক্তিগত উদ্যোগে দুই মাসের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে বলেও জানিয়েছেন অতিরিক্ত কমিশনার।

পুলিশ কনস্টেবল বুশরা বলেন, "সাধারণত পুরুষদেরই এতদিন রাস্তায় রাস্তায় হামলা প্রতিরোধে নজরদারি চালাতে দেখা যেত এবং প্রথমবারের মতো মহিলা অফিসাররা পেট্রোলিংয়ের দায়িত্ব পালন করবেন। এ অত্যন্ত সদর্থক আর গর্বের মুহূর্ত।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.