This Article is From Apr 09, 2020

জেনে নিন 'শব-এ-বারাত'-এর মাহাত্ম্য, গুরুত্ব

এবার শব-এ-বরাত লকডাউনের মধ্যেই পালিত হচ্ছে আজ, ৯ এপ্রিল। লকডাউনের কারণে এবার পুরুষদের মসজিদ এবং কবরস্থানে যেতে দেওয়া হবে না।

জেনে নিন 'শব-এ-বারাত'-এর মাহাত্ম্য, গুরুত্ব

৯ এপ্রিল শব-এ-বারাত

নয়া দিল্লি:

শব-এ-বারাত (Shab e Barat) মুসলিম সম্প্রদায়ের উপাসনা ও ইবাদতের রাত। বিশ্বাস করা হয়, এই রাতে আল্লাহ-র আশীর্বাদ বর্ষিত হয়। এবার শব-এ-বরাত লকডাউনের মধ্যেই পালিত হচ্ছে আজ, ৯ এপ্রিল। ইসলামিক পঞ্জিকা অনুসারে চৈত্র মাসের ১৫ তারিখ শব-এ-বরাত অনুষ্ঠিত হয়। এই রাতে মুসলিম ধর্মাবলম্বীরা আল্লাহ-র পায়ে তাঁদের পাপ সমর্পণ করতে পূজা ও প্রার্থনা করেন। শব-এ-বারাত দুটি শব্দ। যার মধ্যে শব অর্থ রাত এবং বারা অর্থ বারী। ইসলামে শব-এ-বারাতকে অত্যন্ত উগ্র বলে বর্ণনা করা হয়েছে। ইসলামী বিশ্বাস অনুসারে, এই রাতে যদি পূজা আন্তরিক হৃদয় দিয়ে করা হয় তবে আল্লাহ প্রতিটি অপরাধ মাফ করেন।

'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার

কী পালিত হয় এই রাতে?

শব-এ-বারাতের পুরো রাত জুড়ে মুসলিম পুরুষেরা মসজিদে নামাজ পড়েন এবং মৃত ব্যক্তিদের কবরে ফাতিহা পাঠ করে তাদের মুক্তির জন্য আল্লাহ-র কাছে প্রার্থনা করেন। অন্যদিকে, মুসলিম মহিলারা ঘরে বসে সালাত আদায় করেন, আল্লাহ-র কাছে প্রার্থনা করে এবং তাদের পাপের বিরুদ্ধে প্রার্থনা করে আল্লাহর কাছে প্রার্থনা করেন। লকডাউনের কারণে এবার পুরুষদের মসজিদ এবং কবরস্থানে যেতে দেওয়া হবে না। তাই এবার পুরুষরাও তাঁদের বাড়িতেই নামাজ পড়বেন।

এই রাত পাপ সমর্পণের রাত

ইসলামী বিশ্বাস অনুসারে এই রাতে একটি মানুষের মৃত্যু ও জীবন নির্ধারিত হয়। তাই শব-এ-বারাতের রাতকে একে রায় দেওয়ার রাতও বলা হয়। উদাহরণস্বরূপ, আগামী বছরে কোনও ব্যক্তি কখন এবং কীভাবে মারা যাবেন, এই রাতে সিদ্ধান্ত নেওয়া হবে।

'বাত্তি অফ বাটার অন'! ৯ মিনিট 'অন্ধকার সময়'-এ আমূল দাওয়াই

রোজা রাখার ফল


উৎসবের আগের দিন রোজা রাখা হয়। বিশ্বাস করা হয়, যে রোজা রেখে পরের দিন শব-এ-বারাত পালন করলে সবাই পাপমুক্ত হয়। তবে এই রোজা রাখতেই হবে এমন কোনও নিয়ম নেই। তবে রোজা রাখলে আল্লাহ সন্তুষ্ট হন বেশি।

Click for more trending news


.