This Article is From Aug 21, 2020

কলেজে ভর্তির বিষয়ে নানা তথ্য সরবরাহে পোর্টাল খুললো পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর

College Admission: ‘বাংলার উচ্চশিক্ষা’ নামে এই পোর্টালটি সরকারি কলেজগুলিতে ভর্তি হতে কত নম্বর লাগছে, কতগুলো আসন আছে সহ নানা বিষয়ে তথ্য সরবরাহ করবে

কলেজে ভর্তির বিষয়ে নানা তথ্য সরবরাহে পোর্টাল খুললো পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর

Banglar Uchhosiksha: করোনা পরিস্থিতিতে এই পোর্টাল থেকেই কলেজে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যাবে

হাইলাইটস

  • রাজ্য সরকারের তরফ থেকে কলেজে ভর্তির বিষয়ে সুবিধার জন্য বিশেষ পোর্টাল চালু
  • ‘বাংলার উচ্চশিক্ষা’ পোর্টালটিতে মিলবে কলেজগুলোতে কত আসন আছে সহ নানা তথ্য
  • বৃহস্পতিবার এক টুইট করে একথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়
কলকাতা:

করোনা সংক্রমণজনিত পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের (West Bengal) স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এদিকে এরই মধ্যে অনলাইনে রাজ্যের বিভিন্ন কলেজগুলোতে ভর্তি প্রক্রিয়া (College Admission) শুরু হয়ে গেছে। এবার কোন কলেজে ভর্তি হতে ঠিক কী কী যোগ্যতা বা কত নম্বর লাগছে এসব তথ্যও রাজ্যবাসীর হাতের মুঠোয় এনে দিল সরকার। কলেজে ভর্তি প্রক্রিয়ায় ছাত্র-ছাত্রীদের যাতে আরও সুবিধা হয় তার জন্য ‘বাংলার উচ্চশিক্ষা' (Banglar Uchhosiksha) নামের একটি পোর্টাল চালু করার কথা ঘোষণা করলেন রাজ্যের উচ্চশিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। একটি টুইট করে সরকারের তরফে একথা জানিয়েছেন তিনি (Partha Chatterjee)। বৃহস্পতিবার এবিষয়ে টুইট করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, "এই কঠিন সময়ে, বাংলার সকল ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে ‘বাংলার উচ্চশিক্ষা' পোর্টাল তৈরী করা হলো। এই ইন্টারঅ্যাকটিভ পোর্টালে কলেজে ভর্তি হওয়ার যাবতীয় তথ্য পাওয়া যাবে। আমি নিশ্চিত যে পড়ুয়াদের এই পোর্টাল খুবই সাহায্য করবে।" সেইসঙ্গে পোর্টালের লিঙ্কও নিজের টুইটারে জুড়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

দেখে নিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সেই টুইট:

পশ্চিমবঙ্গে বিভিন্ন কলেজে ১০ অগাস্ট থেকেই অনলাইনে ভর্তিপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এই ভর্তি প্রক্রিয়ার জন্য ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোনও ফি নেওয়া হবে না।

করোনা পরিস্থিতির মধ্যে অনলাইনে ভর্তির আগে কলেজ সম্পর্কে খোঁজখবর নিতে রাজ্য়ের ছাত্র-ছাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয় সেই লক্ষ্যেই পশ্চিমবঙ্গ সরকার ওই বিশেষ পোর্টালটি চালু করলো। এই পোর্টালে মূলত, রাজ্যে কতগুলি কলেজ রয়েছে, কোন জেলায় কোন কলেজ রয়েছে সেই সব সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। শুধু স্নাতক স্তরের কলেজগুলোই নয়, ইঞ্জিনিয়ারিং কলেজগুলোরও বিভিন্ন তথ্য রয়েছে সেখানে। এছাড়াও বর্তমানে পশ্চিমবঙ্গে কী কী স্কলারশিপ চালু রয়েছে, সেই সংক্রান্ত ও কন্যাশ্রী সংক্রান্ত সব তথ্যও পাওয়া যাবে এই পোর্টালে।

.