This Article is From Aug 21, 2020

৬৮,৮৯৮ জন মানুষ নতুন করে করোনার কবলে, দেশে মোট ৫৪,৮৪৯ জনের মৃত্যু

Coronavirus: এখনও পর্যন্ত ভারতে ২৯ লক্ষেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, তবে রোগ থেকে পুনরুদ্ধারের হার ৭৪% এরও বেশি

৬৮,৮৯৮ জন মানুষ নতুন করে করোনার কবলে, দেশে মোট ৫৪,৮৪৯ জনের মৃত্যু

Coronavirus: ভারতে প্রতিদিনই নতুন করে বহু মানুষ এখনও করোনায় আক্রান্ত হচ্ছেন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা সংক্রমণ লাগাতার বেড়ে চলেছে দেশে
  • গত ২৪ ঘণ্টায় নতুন করে এদেশে আক্রান্ত হয়েছে ৬৮,৮৯৮ জন
  • সব মিলিয়ে আক্রান্ত ২৯ লক্ষেরও বেশি মানুষ
নয়া দিল্লি:

করোনা (Coronavirus) সংক্রমণ কমার যেন কোনও লক্ষণই দেখা যাচ্ছে না, বরং প্রতিদিনই তা বেড়ে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক শুক্রবার সকালে যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ওই রোগের (Coronavirus In India) দ্বারা সংক্রমিত হয়েছে ৬৮,৮৯৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৮৩ জনের। এখনও পর্যন্ত ভারতে ২৯,০৫,৮২৩ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে মৃত্যু হয়েছে ৫৪,৮৪৯ জনের। তবে বর্তমানে চিকিৎসা সহায়তায় সুস্থও হয়ে উঠছেন বহু মানুষ। ৭৪% এরও বেশি মানুষ এই রোগ (Covid-19) থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন। ভারতে এই সুস্থতার সংখ্যা হলো ২১,৫৮,৯৪৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, করোনা মহামারীর কারণে বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্ষতিগ্রস্ত দেশ ভারত। তবে গত ১৭ দিন ধরে দৈনিক কোভিড সংক্রমণের বিচারে বিশ্বের মধ্যে শীর্ষে চলে গেছে এদেশ।

এদেশে এখন ৬,৯২,০২৮ জন সক্রিয় করোনা রোগী রয়েছে। ২০ অগাস্ট দেশে ৮,০৫,৯৮৫ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। বর্তমানে দেশে করোনা পজিটিভিটির হার ৮.৫৪ শতাংশ।

মোট করোনা সংক্রমণের বেশীরভাগ রোগী দেশের পাঁচটি রাজ্য মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশের বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় মোট যত সংক্রমণ হয়েছে তার মধ্যে ৬১ শতাংশেরও বেশি রোগী ওই ৫ রাজ্যেরই। আবার যত মৃত্যু হয়েছে তার মধ্যে ৭৫ শতাংশ মৃত্যুও ঘটেছে ওই রাজ্যগুলোতেই। 

এদিকে পশ্চিমবঙ্গে বৃহস্পতিবার ও শুক্রবার টানা দুদিনের জন্য লকডাউন চলছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বলছে, কড়া লকডাউন সংক্রমণ রুখতে কার্যকর। এরাজ্যে আক্রান্ত হয়েছে ১.২৫ লক্ষেরও বেশি মানুষ।

করোনা ভাইরাস মহামারী রূপে ছড়ায় চিনের উহান থেকে, ভারত সহ বিশ্বের ১৮০ টিরও বেশি দেশে এই মারণ ভাইরাস আতঙ্কের সৃষ্টি করেছে। দুনিয়া জুড়ে এখনও পর্যন্ত ২.২৬ কোটিরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে। এই ভাইরাসটি ৭.৯৩ লক্ষ মানুষের প্রাণ নিয়েছে।

.