লকডাউন পালনে কড়া প্রশাসন, নিষেধাজ্ঞা অমান্যে গ্রেফতার ২,৫৪২ জন

West Bengal Lockdown: করোনার গোষ্ঠী সংক্রমণ রুখতে গত ২৩ জুলাই থেকে সপ্তাহে দু'দিন করে সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটছে সরকার

লকডাউন পালনে কড়া প্রশাসন, নিষেধাজ্ঞা অমান্যে গ্রেফতার ২,৫৪২ জন

West Bengal: করোনা সংক্রমণ রুখতে সপ্তাহে দু'দিন করে লকডাউনের পথে হাঁটছে রাজ্য সরকার

হাইলাইটস

  • বৃহস্পতিবারের মতো শুক্রবারও রাজ্যে লকডাউন চলছে
  • করোনা সংক্রমণের গতি রুখতেই এই লকডাউনের সিদ্ধান্ত
  • লকডাউন অমান্য করলে মিলছে শাস্তি
কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) গোষ্ঠী সংক্রমণ রুখতে রাজ্যে প্রতি সপ্তাহেই মোটামুটি দু'দিন করে সম্পূর্ণ লকডাউন (Lockdown) চলছে। গতকাল (বৃহস্পতিবার) লকডাউনের পর আজও (শুক্রবার) গোটা রাজ্যে (West Bengal) পালন করা হচ্ছে লকডাউন নিষেধাজ্ঞা। চলছে না কোনও গণপরিবহণ, ফলে গোটা রাজ্যের পথঘাট একদম ফাঁকা। বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় চলছে পুলিশি টহলদারি। যাঁরা এই লকডাউনে খুব প্রয়োজনে রাস্তায় বের হচ্ছেন তাঁদের পুলিশ কর্মীদের নির্দিষ্ট কারণ ও তাঁর সপক্ষে প্রমাণ দেখাতে হচ্ছে। গোটা রাজ্যেই কড়া হাতে লকডাউন পরিস্থিতি নিয়ন্ত্রণ করছে পুলিশ প্রশাসন। বৃহস্পতিবার থেকে এখনও পর্যন্ত লকডাউনের বিধিনিষেধ অমান্য করে গ্রেফতার হয়েছেন মোট ২,৫৪২ জন, এর মধ্যে কলকাতা থেকে গ্রেফতার ৩৭৮ জন। 

সারা দেশের মতো পশ্চিমবঙ্গেও প্রতিদিনই করোনা সংক্রমিত হচ্ছেন বহু মানুষ। এরাজ্যে করোনার গোষ্ঠী সংক্রমণ রুখতে গত ২৩ জুলাই থেকে সপ্তাহে দু'দিন করে সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটছে সরকার। লকডাউনে বন্ধ রাখা হয়েছে সমস্ত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, দোকান, বাজার ও ব্যাঙ্ক। বন্ধ দূরপাল্লার ট্রেন এবং বিমান পরিষেবাও। বন্ধ ফেরি চলাচলও। তবে জরুরি পরিষেবার আওতায় ওষুধ ও দুধের দোকান এবং পেট্রোল পাম্পগুলিকে খোলা রাখা হয়েছে। 

এদিকে লকডাউন চলাকালীন কলকাতার কয়েকটি জায়গায় 'হিট অ্যান্ড রান'-এর মতো ঘটনার খবর পাওয়া গেছে। কলকাতার কাঁকুড়গাছি এলাকায় ট্র্যাফিক কনস্টেবলরা যখন নাকা চেকিং চালাচ্ছিলেন সেই সময় দ্রুতগতিতে একটি গাড়ি এসে একজন কর্তব্যরত পুলিশ কর্মীকে ধাক্কা দেয়। ঘটনায় ইতিমধ্যেই দু'জনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে বেশ কয়েকটি জায়গায় পুলিশ লকডাউন লঙ্ঘনকারীদের ক্ষেত্রে কড়া হাতে ব্যবস্থা নিয়েছে। এমনকী কয়েকটি জায়গায় লাঠিচার্জও করেছে পুলিশ। রাজ্য পুলিশের এক ঊর্ধ্বতন কর্তা বলেন, "সারা পশ্চিমবঙ্গ লকডাউন অমান্য করার অপরাধে প্রায় ২১৪৬ জনকে গ্রেফতার করা হয়েছে। জরিমানা আদায় হয়েছে মোট ১০,৬০০ টাকা। তবে সামগ্রিকভাবে রাজ্যে শান্তিপূর্ণভাবেই লকডাউন পালন চলছে।" 

Newsbeep

গত মার্চের শেষের দিকে সারা দেশে লকডাউন পর্ব শুরু হওয়ার পর থেকেই এরাজ্যে বন্ধ রাখা হয়েছে স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। এর আগে গত ৫ ও ৮ অগাস্ট রাজ্যে সম্পূর্ণ লকডাউন হয়। আগামী ২৭ ও ৩১ তারিখেও রাজ্য জুড়ে চলবে লকডাউন।

এদিকে পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত মোট ১,২৫,৯২২ জন কোভিড-১৯ এর কবলে পড়েছেন, বুধবার পর্যন্ত মারা গেছেন ২,৫৮১ জন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)