ভারতে করোনায় মৃতের সংখ্যা ৫০,০০০ ছাড়ালো, সংক্রমিত ২৬ লক্ষেরও বেশি

Coronavirus: করোনা সংক্রমিতের সংখ্যা হিসাবে বিশ্বতালিকায় ৩ নম্বরে থাকলেও গত কয়েকদিন ধরে দৈনিক সংক্রমণের বিচারে তালিকার শীর্ষে উঠে এসেছে ভারত

ভারতে করোনায় মৃতের সংখ্যা ৫০,০০০ ছাড়ালো, সংক্রমিত ২৬ লক্ষেরও বেশি

India Coronavirus Cases: গত ২৪ ঘণ্টায় ৯০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে ভারতে

হাইলাইটস

  • দেশে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
  • সম্প্রতি দৈনিক সংক্রমণের হিসাবে বিশ্ব তালিকায় এক নম্বরে উঠে এসেছে ভারত
  • তবে মোট সংক্রমিতের হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরে আছে এদেশ
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) আক্রমণের কারণে ভারতে মৃতের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়ে গেলো, জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান। গত ২৪ ঘণ্টায় এদেশে আরও ৫৮,০০০মানুষ নতুন করে ওই মারণ রোগে (Covid-19) আক্রান্ত হয়েছেন। যার ফলে এদেশে সংক্রমিতের (India Coronavirus Cases) সংখ্যা ২৬ লক্ষেরও বেশি। রবিবার দিনভর দেশের বিভিন্ন জায়গায় মোট ৯৪১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। করোনা সংক্রমিতের সংখ্যা হিসাবে বিশ্বতালিকায় ৩ নম্বরে থাকলেও গত ১৩ ধরে দৈনিক সংক্রমণের বিচারে তালিকার শীর্ষে উঠে এসেছে ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুযায়ী মোট সংক্রমণের হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রয়েছে এই দেশ।

এদিকে গত সপ্তাহেই, করোনার কারণে মৃত্যুর হিসাবে ব্রিটেনকে টপকে গেছে ভারত। এই মারণ রোগের কারণে মৃতের পরিসংখ্যান অনুযায়ী বিশ্ব তালিকায় এখন ৪ নম্বরে উঠে এসেছে এদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং মেক্সিকোর পরেই বিশ্বের চতুর্থ সর্বোচ্চ কোভিড মৃত্যুর রেকর্ড গড়েছে ভারত।

তবে এই মহামারীর মধ্যে সুখবর এটাই যে দেশে এখনও পর্যন্ত প্রায় ১৯.১৯ লক্ষ করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন; সোমবার সকালে কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারের হার বেড়ে দাঁড়িয়েছে ৭২.৫১ শতাংশে।

সরকারি তথ্য বলছে, এখনও পর্যন্ত ভারতে তিন কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশে আনুমানিক ১৩০ কোটি জনসংখ্যা রয়েছে এবং একজন রোগী করোনা থেকে পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত তাঁর একাধিকবার পরীক্ষা করা হয়। রবিবার সারা দিনে প্রায় ৭.৩১ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে।

তবে সাম্প্রতিক পরিসংখ্যান বলছে ধীরে ধীরে এদেশে এই রোগের প্রাদুর্ভাব কমছে। কেননা রবিবার যেখানে করোনা পরীক্ষার ইতিবাচক এর ৮.৫০ শতাংশ ছিলো সেখানে সোমবারই সেই হার কমে ৭.৯২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টার মধ্যে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি নতুন করোনা সংক্রমিত মানুষের সন্ধান পাওয়া গেছে। দেশের এই পাঁচটি রাজ্যেই করোনায় সর্বাধিক মৃত্যুও ঘটেছে।