This Article is From Oct 26, 2018

2019 এর লোকসভা নির্বাচনে বিহারে সমপরিমাণ আসনে লড়বে বিজেপি ও জেডিইউ

2019'এর লোকসভা নির্বাচনে বিজেপি এবং নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড সমপরিমাণ আসন থেকে লড়াই করবে। শুক্রবার দুই দল একসঙ্গে মিলে এই কথা ঘোষণা করল।

2019-এর লোকসভা নির্বাচনের আসন বন্টন নিয়ে নয়াদিল্লিতে বৈঠক অমিত শাহ ও নীতিশের।

পাটনা:

2019'এর লোকসভা নির্বাচনে বিজেপি এবং নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড সমপরিমাণ আসন থেকে লড়াই করবে। শুক্রবার দুই দল একসঙ্গে মিলে এই কথা ঘোষণা করল। এই ঘোষণার ফলে কার্যত শেষ হল দীর্ঘ কয়েকমাস ধরে চলতে থাকা জল্পনা। আজ নয়াদিল্লিতে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং বিজেপি প্রধান অমিত শাহ একটি বৈঠকের পর এই কথা জানান সংবাদমাধ্যমকে। অমিত শাহ বলেন, মোট ক'টি আসন থেকে লড়বে দুই দল, তা জানানো হবে কয়েকদিনের মধ্যেই। "2019 সালের লোকসভা নির্বাচনের জন্য বিহার থেকে বিজেপি এবং জেডিইউ সমপরিমাণ আসন থেকে লড়াই করবে বলে দুই দলের নেতৃত্ব মিলিতভাবে সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য শরিকরাও সম্মানজনক অংশ পাবেন লড়াই করার। কয়েকদিনের মধ্যেই ঘোষণা করা হবে আসল সংখ্যাটি", বলেন অমিত শাহ৷ "উপেন্দ্র কুশওহা এবং রামবিলাস পাসোয়ান আমাদের সঙ্গেই থাকবেন", বলেন অমিত শাহ।  প্রসঙ্গত, জেডিইউ গত লোকসভা নির্বাচনের আগে এনডিএ জোট ছেড়ে বেরিয়ে গেলেও গত বছর ফের এই জোটের সঙ্গে হাত মিলিয়েছে তারা। 

 

এই সপ্তাহের শুরুতেই জেডিইউ স্পষ্ট করে দিয়েছিল, আসন বন্টনের ক্ষেত্রে নিজেদের জোটশরিক বিজেপিকে এক ইঞ্চি জমিও ছাড়বে না তারা। একটা আসনও বেশি দেবে না তারা বিজেপিকে, তাও জানিয়ে দিয়েছিল জেডিইউ। এই মুহূর্তের পরিস্থিতি অনুযায়ী 16-17'টি করে আসন পেতে পারে উভয় দল।

 

গতবারের লোকসভা নির্বাচনে নীতিশ কুমারের দল জিতেছিল মাত্র  2' টি আসনে। বিজেপি সেখানে জিতেছিল  22' টি আসন।

.