This Article is From Jan 10, 2020

পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তিতে যোগ দিতে শনিবার কলকাতায় প্রধানমন্ত্রী মোদি

PM Modi in Kolkata: কলকাতায় এসে রাজ্যের ৪টি ঐতিহ্যবাহী ভবনেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সম্প্রতি ওই ভবনগুলিকে সংস্কার করা হয়

পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তিতে যোগ দিতে শনিবার কলকাতায় প্রধানমন্ত্রী মোদি

শনিবার কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী Narendra Modi (ফাইল চিত্র)

হাইলাইটস

  • শনিবার কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী
  • কলকাতা পোর্ট ট্রাস্টের একটি অনুষ্ঠানে যোগ দিতেই আসছেন তিনি
  • বেশ কিছু প্রকল্পেরও উদ্বোধন করার কথা রয়েছে তাঁর
নয়া দিল্লি:

শনিবার কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তাঁর (Prime Minister Narendra Modi) আগমন ঘিরে কলকাতা সহ গোটা রাজ্যে এখন তাই সাজো-সাজো রব। কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে যোগ দিতেই মূলত তিলোত্তমায় পা রাখতে (PM Modi in Kolkata) চলেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই অনুষ্ঠানে যোগ দেওয়া ছাড়াও শনি ও রবিবার এই দুদিন সংস্কারকৃত ৪টি ঐতিহ্যবাহী ভবনের উদ্বোধন করে তা জাতির উদ্দেশে উৎসর্গ করবেন নরেন্দ্র মোদি। ওই চারটি ঐতিহ্যবাহী ভবন যাদের সংস্কার করা হয়েছে তাদের মধ্যে রয়েছে ওল্ড কারেন্সি বিল্ডিং, বেলভেদেরে হাউস, মেটকালফ হাউস এবং ভিক্টোরিয়া মেমোরিয়াল হল। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক এই ঐতিহ্যবাহী ভবনগুলির সংস্কার করেছে এবং সেখানে নতুন ভাবে প্রদর্শনীও সাজানো হয়েছে। ওই মন্ত্রক দেশের বিভিন্ন মেট্রো শহরে ঐতিহ্যপূর্ণ ভবনগুলির আশেপাশে এক একটি সাংস্কৃতিক স্থান তৈরি করছে। কলকাতার মতোই দিল্লি, মুম্বই, আমেদাবাদ এবং বারাণসীও এই প্রকল্পের একটি অঙ্গ।

‘‘আজকের তরুণরা জাতিভেদ, স্বজনপোষণকে মেনে নেয় না'': ‘মন কি বাত'-এ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী মোদি শনি ও রবিবার কলকাতা বন্দর কর্তৃপক্ষের আয়োজিত অনুষ্ঠানেও অংশ নেবেন। পাশাপাশি কলকাতা বন্দর কর্তৃপক্ষের অবসরপ্রাপ্ত ও বর্তমান কর্মচারীদের পেনশন তহবিলের ঘাটতি মেটাতে ৫০১ কোটি টাকার একটি চেকও তুলে দেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী কলকাতা বন্দর কর্তৃপক্ষের দুই প্রবীণ অবসরপ্রাপ্তকেও সম্মান জানাবেন বলে জানা গেছে, সম্মান প্রাপকদের মধ্যে রয়েছেন ১০৫ বছরের নাগিনা ভগৎ এবং ১০০ বছরের নরেশ চন্দ্র চক্রবর্তী। ওই অনুষ্ঠানে যোগ দিয়ে নরেন্দ্র মোদি বন্দর সংগীতও গাইবেন। পাশাপাশি কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উপলক্ষে একটি ফলকেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

"আপনি প্রধানমন্ত্রী নাকি পাকিস্তানের রাষ্ট্রদূত?": শিলিগুড়িতে মোদিকে প্রশ্ন মমতার

শনি-রবিবারের এই কলকাতা সফরে নেতাজি সুভাষ ড্রাই ডকের কোচি-কলকাতা জাহাজ মেরামত ইউনিটের একটি আধুনিক ব্যবস্থারও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদি । এছাড়াও আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

অপর একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি সুন্দরবনের ২০০ জন আদিবাসী ছাত্র- ছাত্রীদের জন্য দক্ষ বিকাশ কেন্দ্র এবং প্রীতিলতা ছাত্রী আবাসেরও উদ্বোধন করবেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর।

.