This Article is From Dec 29, 2019

‘‘আজকের তরুণরা জাতিভেদ, স্বজনপোষণকে মেনে নেয় না’’: ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী

এই রেডিও অনুষ্ঠান সম্প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিও, দূরদর্শন ও নরেন্দ্র মোদি অ্যাপে। মাসের শেষ রবিবারে ‘মন কি বাত'-এ বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

‘‘আজকের তরুণরা জাতিভেদ, স্বজনপোষণকে মেনে নেয় না’’: ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী

বছরের শেষ ‘মন কি বাত’-এ তারুণ্যের জয়গান প্রধানমন্ত্রীর মুখে।

নয়াদিল্লি:

২০১৯-এর শেষ তথা ৬০তম ‘মন কি বাত'-এ (Maan Ki Baat) বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মাসিক এই রেডিও অনুষ্ঠান সম্প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিও, দূরদর্শন ও নরেন্দ্র মোদি অ্যাপে। ২৪ নভেম্বর তাঁর শেষ ভাষণে প্রধানমন্ত্রী দেশের সব স্কুলে ‘ফিট ইন্ডিয়া গ্রেডিং সিস্টেম' চালু করার ঘোষণা করেন। পাশাপাশি মাতৃভাষার গুরুত্ব নিয়েও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। বলেন, সমস্ত উন্নতিই অর্থহীন, যদি কারও মাতৃভাষা উপেক্ষিত হয়। প্রতি মাসের শেষ রবিবারে ‘মন কি বাত'-এ বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

৬০-তম ‘মন কি বাত'-এ প্রধানমন্ত্রীর বক্তব্যের সারসংক্ষেপ

  • শুরুতেই সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আর তিন দিন পরে কেবল ২০১৯-ই আমাদের বিদায় জানাবে ন‌া। আমার পৌঁছব এক নতুন বছর ও নতুন দশকেও। একবিংশ শতাব্দীর তৃতীয় দশক।''
  • ‘‘আজকের যুব সম্প্রদায় জাতিভেদ, স্বজনপোষণ ও বৈষম্যকে মেনে নেয় না।''
  • ‘‘আজ যুব সম্প্রদায়ের থেকে ভারতের অনেক আশা। তারা দেশকে মহৎ উচ্চতায় নিয়ে যাবে।''
  • তরুণরা শক্তি ও গতিশীলতায় পরিপূর্ণ। তারা পরিবর্তন আনবার ক্ষমতা রাখে। দেশের উন্নতিতে বড় ভূমিকা নিচ্ছে এই প্রজন্ম।
  • যারা একবিংশ শতাব্দীতে জন্মেছে আগামী দশক তাদের দেশের উন্নতিতে সক্রিয় ভূমিকা পালন করতে দেখবে।
  • আমরা কি ভারতীয় পণ্য কেনার প্রতিজ্ঞা করতে পারি না আগামী দু'-তিন বছরের জন্য? অন্তত ২০২২ পর্যন্ত, যে বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। আত্মনির্ভর হওয়া দরকার।
  • জম্মু ও কাশ্মীরে দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান কর্মসূচি স্কুল-কলেজের পড়া শেষ না করতে পারা মানুষদের সাহায্য করছে। আমি খুশি গত দু'বছরে ১৮,০০০ মানুষ এখানে প্রশিক্ষণ পেয়েছে।
  • দারিদ্র থেকে প্রতিজ্ঞা নিয়ে উঠে দাঁড়িয়েছেন মহিলারা। উত্তরপ্রদেশের ফুলপুরে মহিলারা শিখেছেন কী করে জুতো তৈরি করা যায় নিজেদের উদ্যোগে। তাঁরা এভাবে কেবল পায়ের তলায় বেঁধা কাঁকড়কেই দূর করে‌নি। সেই সঙ্গে স্বাবলম্বী হয়ে নিজেদের পরিবারকেও সাহায্য করেছে। 

.