This Article is From Nov 24, 2019

২০২১ বিধানসভা নির্বাচনের আগে আসন্ন উপনির্বাচনেই শক্তি পরীক্ষা তৃণমূল-বিজেপির

West Bengal By Election: ২৫ নভেম্বর কালিয়াগঞ্জ, খড়গপুর সদর ও করিমপুর আসনে উপনির্বাচন হতে চলেছে, ফলাফল ঘোষণা ২৮ নভেম্বর

২০২১ বিধানসভা নির্বাচনের আগে আসন্ন উপনির্বাচনেই শক্তি পরীক্ষা তৃণমূল-বিজেপির

By Poll: রাজ্যের ৩ আসনেই উপ-নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২৮ নভেম্বর (ফাইল চিত্র)

কলকাতা:

আগামিকাল (২৫ নভেম্বর) বাংলার তিনটি বিধানসভা আসনে উপ-নির্বাচন হতে চলেছে। এই উপ-নির্বাচন রাজ্যের পক্ষে একটু বেশিই গুরুত্ব পাচ্ছে কেননা অনেকেই মনে করছেন ২০২১ সালের বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election) আগে এই উপ-নির্বাচনের মাধ্যমেই নিজেদের শক্তি কিছুটা হলেও যাচাই করে নিতে পারবে তৃণমূল (TMC) এবং বিজেপি (BJP)। গত লোকসভা নির্বাচনের পর এই প্রথম কোনও নির্বাচনী মঞ্চে মুখোমুখি হতে চলেছে দুই দল। ওই নির্বাচনে এ রাজ্য থেকে বিজেপি ৪২ টি আসনের মধ্যে  ১৮ টি আসনে জয়লাভ করে রাজ্যের প্রধান বিরোধী দল হিসাবে আত্মপ্রকাশ করেছে, যেখানে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস গেরুয়া দলের থেকে মাত্র ৪টি আসন বেশি পেয়েছে। রাজ্যের (West Bengal) তিনটি বিধানসভা কেন্দ্রের মধ্যে খড়গপুর সদর ও করিমপুর-এই দুটি আসনে বিধায়করা লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পাওয়ায় শূন্য হয়ে পড়ে সেগুলি। আর কালিয়াগঞ্জে কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুর ফলে সেখানে উপ-নির্বাচন (By Poll) করানো জরুরি হয়ে পড়ে।

কালিয়াগঞ্জ আসনে সিপিআই (এম) সমর্থিত কংগ্রেস প্রার্থী ধিতাশ্রী রায় প্রতিদ্বন্দ্বিতা করবেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী তপন দেব সিনহা এবং বিজেপির কমল চন্দ্র সরকারের বিরুদ্ধে। ওদিকে কৃষ্ণনগর লোকসভা আসন থেকে বিজয়ী হওয়ার পরে বিধায়ক মহুয়া মৈত্রের ফেলে যাওয়া আসন করিমপুরে, সিপিআই (এম)-কংগ্রেস যৌথ মনোনীত প্রার্থী গোলাম রাব্বি লড়বেন বিজেপি প্রার্থী জয়প্রকাশ মজুমদার ও তৃণমূল কংগ্রেসের বিমলেন্দু সিংহ রায়ের বিরুদ্ধে ।

মুসলিম দরদী মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া চ্যালেঞ্জ জানাচ্ছে এআইএমআইএম

খড়গপুর সদর বিধানসভা আসনে বিজেপি প্রার্থী প্রেমচন্দ্র ঝাঁ কংগ্রেস-সিপিআই (এম) জোটের প্রার্থী চিত্তরঞ্জন মণ্ডল এবং তৃণমূলের প্রদীপ সরকারের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত লোকসভা নির্বাচনে মেদিনীপুর আসনে জয়লাভের পরে বিধায়ক দিলীপ ঘোষের ফেলে যাওয়া খড়গপুর সদর বিধানসভা আসনে উপ-নির্বাচন করার প্রয়োজন হয়ে পড়ে। এই ৩ আসনেই উপ-নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২৮ নভেম্বর। মনে করা হচ্ছে যে, মহারাষ্ট্র ও হরিয়ানাতে গেরুয়া দলের মাস্টারস্ট্রোক, এনআরসি প্রয়োগ এবং সংসদে আনা নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ সহ বেশ কয়েকটি বিষয় আগামী ২৫ নভেম্বরের উপ-নির্বাচনের ভোটদানে প্রভাবিত করবে ওই তিন কেন্দ্রের ভোটারদের।

বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয় বলেন, "আমরা আসন্ন উপনির্বাচনে তিনটি আসনেই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। পশ্চিমবঙ্গের মানুষ রাজ্যের ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে হারানোর বিষয়ে নিজেদের মনস্থির করে ফেলেছে"। 

"মমতা বন্দ্যোপাধ্যায় ভোটব্যাংক হারানোর ভয়েই রেগে যাচ্ছেন": AIMIM Bengal

এদিকে শাসক দল তৃণমূল কংগ্রেস গত তিন মাস ধরে ''দিদিকে বলো'' কর্মসূচির মাধ্যমে বিজেপির কাছে হারানো জমি পুনরুদ্ধারের আশা করছে। "গত পাঁচ-ছয় মাসে, রাজ্যের মানুষ বুঝতে পেরেছেন যে বিজেপি একটি সাম্প্রদায়িক এবং বিভাজন সৃষ্টিকারী শক্তি। উপনির্বাচনে আমরা তিনটি আসনেই জিতব", বলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। 

এদিকে ওই নির্বাচনে জোট বেঁধে লড়াই করছে বাম-কংগ্রেস। কংগ্রেসের রাজ্য সভাপতি সোমেন মিত্র বলেন, "আমরা আশাবাদী যে জনগণ বুঝতে পারবেন যে কংগ্রেস-সিপিআই (এম) জোটই তৃণমূল কংগ্রেসের একমাত্র বিকল্প হতে পারে, আর বিজেপির মতো সাম্প্রদায়িক শক্তি এই রাজ্যে কখনই গ্রহণযোগ্য হবে না"।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.