This Article is From Jun 22, 2019

বিজেপির মতাদর্শক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করবে পশ্চিমবঙ্গ সরকার

২০১৮ সালে বাম র‍্যাডিক্যাল একটি গোষ্ঠী শ্মশানে শ্যামাপ্রসাদের আবক্ষ মূর্তিতে ভাঙচুর চালায়।

বিজেপির মতাদর্শক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করবে পশ্চিমবঙ্গ সরকার
কলকাতা:

এই নিয়ে টানা দু'বছর! পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার (Mamata Banerjee-led government) সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় জন সংঘের (Bharatiya Jana Sangh) প্রতিষ্ঠাতা এবং বিজেপির আদর্শ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করা হবে। আগামীকাল, রোববার বিদ্যুৎ ও অপ্রচলিত শক্তি প্রতিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chattopadhyay) দক্ষিণ কলকাতার কেওড়াতলা শ্মশানে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের (Syama Prasad Mookerjee) আবক্ষ মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন বলে জানিয়েছে, তৃণমূলেরই একটি সূত্র।

গত বছরও তৃণমূল কংগ্রেসের (টিএমসি) সরকার শ্যমাপ্রসাদ মুখোপাধ্যায় স্মরণে বিশেষ কর্মসূচী নিয়েছিল। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে স্বপ্নদর্শী ও দেশপ্রেমিক হিসেবেই বর্ণনা করে তাঁর ৬৫ তম মৃত্যুবার্ষিকী পালন করে তৃণমূল। ঘটনাচক্রে, বিজেপির মতাদর্শক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি ঘিরেও চলে তাণ্ডব! ২০১৮ সালে বাম র‍্যাডিক্যাল একটি গোষ্ঠী শ্মশানে শ্যামাপ্রসাদের আবক্ষ মূর্তিতে ভাঙচুর চালায়। রাজ্য সরকার ক্ষতিগ্রস্ত ওই মূর্তিটির বদলে নতুন করে একটি ব্রোঞ্জের মূর্তি বসিয়ে দেয় এবং এই ঘটনায় জড়িত চারজন ব্যক্তিকে গ্রেপ্তারও করে।

গ্রেফতার হওয়া চারজনই স্বীকার করে, ত্রিপুরার রাশিয়ান কমিউনিস্ট বিপ্লবী ভ্লাদিমির লেনিনের (Russian communist revolutionary Vladimir Lenin) দুই মূর্তির অপমানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই তাঁরা শ্যামাপ্রসাদের মূর্তি ভাঙচুর করে।

.