বিরোধী ঐক্য দেখাতে আজ বৈঠকে সনিয়া-মমতা! আমন্ত্রণ উদ্ধব, কেজরিওয়াল ও বিজয়নকে

এই বৈঠকে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রীকে অরবিন্দ কেজরিওয়ালকে। তিনি যোগ দেবেন কিনা, সে নিয়ে অনিশ্চয়তা তুঙ্গে

ফাইল ছবি।

নয়াদিল্লি:

কেন্দ্রের সামনে বিরোধী ঐক্য প্রকট করতে তৎপর হলেন সনিয়া গান্ধি এবং মমতা বন্দ্যোপাধ্যায় (Sonia-Mamata meet on JEE- NEET conflict) অবিজেপি দলের মুখ্যমন্ত্রীদের নিয়ে বুধবার ভিডিও বৈঠক ডেকেছেন এই দুই রাজনৈতিক মুখ। জিএসটি পরিষদ (GST Council) থেকে ক্ষতিপূরণ আদায় এবং নিট-জেইই প্রশ্নে কেন্দ্রকে কোণঠাসা করতে এই বৈঠক। যদিও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নের এই বৈঠকে যোগ নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এদিন দুপুরে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। এদিকে, করোনা আবহের মধ্যেই নিট-জেইই পরীক্ষা নিতে তৎপর কেন্দ্র। এই পদক্ষেপের বিরোধিতায় সরব মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে পরীক্ষা পিছনোর আর্জি জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে, এই বৈঠকে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রীকে অরবিন্দ কেজরিওয়ালকে। তিনি যোগ দেবেন কিনা, সে নিয়েও অনিশ্চয়তা।

এদিকে, ২৭ অগাস্ট জিএসটি পরিষদের বৈঠক। তার আগে নীতি নির্ধারণে তিন রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি। বাংলা, ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে সেই বৈঠকের আগে ক্ষতিপূরণ আদায়ে গঠনমূলক  ভূমিকা নিতে আহ্বান জানিয়েছেন। আজ, বুধবার এই তিন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকও করবেন সনিয়া গান্ধি। পাশাপাশি উপস্থিত থাকবেন কংগ্রেসি মুখ্যমন্ত্রীরা। অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে একটা যৌথ মঞ্চ তৈরি করে কেন্দ্রের ওপর চাপ বাড়াতে এই কৌশল কংগ্রেস সভানেত্রীর। এমনটাই সূত্রের খবর। করোনা আবহ জিএসটি খাত থেকে রাজ্যগুলোকে কীভাবে ক্ষতিপূরণ দেওয়া যায়।

সে বিষয়েই বৃহস্পতিবার বৈঠকে বসছে জিএসটি পরিষদ। প্রতি রাজ্যের অর্থমন্ত্রী এই পরিষদের সদস্য। তাঁদের থেকেই মুখ্যমন্ত্রীরা রাজ্যখাতে ১৪% দাবিপূরণে উদ্যোগ নেবেন।

Newsbeep