This Article is From Oct 06, 2018

বাঙালির দুর্গাপুজোর সঙ্গে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বর সমার্থকঃ মমতা

মৃত্যুর এত বছর পরেও যে শিল্পীরা বাঙালির জীবনে অমোঘ হয়ে রয়েছে, বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের নাম তাঁদের মধ্যে উপরের দিকেই থাকবে।

বাঙালির দুর্গাপুজোর সঙ্গে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বর সমার্থকঃ মমতা

অমর কন্ঠস্বর বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের জন্মদিন আজ

কলকাতা:

দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। বাঁশ পড়ে গিয়েছে শহরের যত্রতত্র। বড় বড় পুজো কমিটিরা মেতে উঠেছে শারদ উৎসবের উল্লাসে নিজেদের উল্লেখযোগ্যভাবে অন্তর্ভুক্ত করে তোলার আনন্দে। এমন সময়েই চলে এল বাঙালির জীবনের অন্যতম ঐতিহ্যবাহী শিল্পী তথা 'মহিষাসুরমর্দিনী'র অমর কন্ঠস্বর বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের জন্মদিন। আজকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর জন্মদিনে তাঁকে স্মরণ করলেন এক অনন্য ভঙ্গিমায়।

দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ার সঙ্গে সঙ্গেই মুখ্যমন্ত্রী টুইট করলেন, "তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানাই বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রকে। বাঙালির দুর্গাপুজোর সঙ্গে তাঁর নাম সমার্থক। প্রতি মহালয়ায় রেডিওতে হওয়া 'মহিষাসুরমর্দিনী' অনুষ্ঠানটিকে কেবলই মনে পড়ে"।

1931 সালে প্রথমবার রেডিওতে শোনা যায় নব্বই মিনিটের এই ঐতিহাসিক অনুষ্ঠান- 'মহিষাসুরমর্দিনী'। এতদিনে বাদেও, এতকিছুর পরেও, এই অনুষ্ঠান একইরকম জনপ্রিয়। বাঙালি এখন ওই একদিনই তাক থেকে নামিয়ে আনে বাড়ির পুরনো রেডিও। কাশফুল ও পেঁজা তুলোর মতো মেঘকে সাক্ষী রেখে মুগ্ধ হয়ে শোনে- 'আশ্বিনের শারদপ্রাতে...'। 

1905 সালে 4 অগস্ট জন্ম হয় এই কিংবদন্তী শিল্পীর। মৃত্যু 1991 সালের 3 নভেম্বর। তখন তাঁর বয়স  86 বছর। মৃত্যুর এত বছর পরেও যে শিল্পীরা বাঙালির জীবনে অমোঘ হয়ে রয়েছে, বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের নাম তাঁদের মধ্যে উপরের দিকেই থাকবে।

.