This Article is From May 22, 2020

UGC-র বড়ো সিদ্ধান্ত, এবার থেকে ছাত্ররা এক সঙ্গেই নিতে পারবে দুটি ডিগ্রী

এবার থেকে ছাত্ররা একসঙ্গে করতে পারবে দুটি ডিগ্ৰী কোর্স। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র (UGC) পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে

UGC-র বড়ো সিদ্ধান্ত, এবার থেকে ছাত্ররা এক সঙ্গেই নিতে পারবে দুটি ডিগ্রী

UGC: যে ছাত্ররা একসঙ্গে দুটি ডিগ্রী নিতে ইচ্ছুক তাদেরকে দুটি আলাদা মাধ্যম থেকে এই ডিগ্রী নিতে হবে

নিউ দিল্লি:

এবার থেকে ছাত্ররা একসঙ্গে করতে পারবে দুটি ডিগ্ৰী কোর্স। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র (UGC) পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। সেখানকার এক আধিকারিক জানিয়েছেন যে, যে ছাত্ররা একসঙ্গে দুটি ডিগ্রী নিতে ইচ্ছুক তাদেরকে দুটি আলাদা মাধ্যম থেকে এই ডিগ্রী নিতে হবে। তার মধ্যে একটা নিতে হবে নিয়মিত মাধ্যম থেকে আর অপরটি নিতে হবে ডিস্টেন্স এডুকেশনের মাধ্যমে।  

ইউজিসির মুখপাত্র রজনীশ জৈন জানিয়েছেন, ''সম্প্রতি কমিশনের বৈঠকে এই প্রস্তাবের মঞ্জুরি দেওয়া হয়েছে। তাতে করে এবার থেকে ভারতীয় ছাত্ররাও একই সঙ্গে নিতে পারবে দুটি ডিগ্রী।''

তিনি জানিয়েছেন, এই দুটি ডিগ্রীর মধ্যে একটা নিয়মিত বিশ্ববিদ্যালয় বা কলেজ থেকে নিতে হবে, আর অপরটি নিতে হবে কোনও অনলাইন বা ডিস্টেন্স এডুকেশনের মাধ্যমে। এই বিষয়ে বিস্তারিত তথ্য শীঘ্রই দেওয়া হবে, এমনটাই জানিয়েছেন তিনি। 

প্রসঙ্গত, গত বছর ও উপাচার্য ভূষণ পটবর্ধনের নেতৃত্বে ইউজিসি একটা দল গঠন করেছিল। এই দলই দুটি ডিগ্রী একসঙ্গে নেওয়ার বিষয়ে বিচার বিবেচনা শুরু করে।  

প্রসঙ্গত, ২০১২ সালে ইউজিসি একটি সমিতি গঠন করে এই বিষয়ে বিচার বিবেচনা করার কথা বলেছিল। এই সমিতি এই বিষয়ে (দুটি ডিগ্রী একসঙ্গে গ্রহণের বিষয়ে) বহু আলোচনা করে কিন্তু কোনও ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করতে অসমর্থ হয়।  

.