This Article is From Aug 13, 2018

লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চ্যাটার্জির জীবনাবসান

 89 বছর বয়সে লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চ্যাটার্জি মারা গেলেন,

কলকাতা:

আজ সকালে কলকাতার এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সোমনাথ চ্যাটার্জি, মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল 89 বছর, শারীরিক অবস্থার অবনতি ঘটার জন্য গত 8 ই অগাস্ট তাঁকে  বেলভিউ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি হৃদরোগে আক্রান্ত ছিলেন। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। রবিবার সন্ধ্যা থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। গত দুই মাস ধরে তিনি মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিলেন। চিকিৎসা বিভাগের তরফ থেকে জানানো হয়েছিল যে, তাঁর ডায়ালিসিস চলছিল। 

গত মাসে প্রাক্তন স্পিকার হেমোরেহাজিক স্ট্রোক-এ আক্রান্ত হন, তাঁর শারীরিক অবস্থার উন্নতি হওয়ার পরে তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু এর ঠিক তিনদিন বাদে মঙ্গলবার তাঁকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়। 

''এই ধরনের অবস্থায় অনেক সময় হার্ট আর সঙ্গ দেয় না। আজ সকালে পুনরায় তাঁর হার্ট অ্যাটক হয়, কিন্তু তিনি তা সামলে নিতে সক্ষম হয়েছিলেন, তাঁকে ICU -তে রাখা হয়েছিল, তিনি ঔষধে প্রতিক্রিয়া ব্যক্ত করতে শুরু করেন।'' জানা গেছে সংবাদ সংস্থা PTI থেকে। 

সোমনাথ চ্যাটার্জি সিপিএম-এর একজন বর্ষীয়ান নেতা ছিলেন। 1968  সালে তিনি পার্টিতে অংশ গ্রহণ করে ছিলেন। তিনি দশবার লোকসভার সদস্য হিসাবে মনোনীত হয়েছিলেন। মনমোহন সিংহের আমলে তিনি লোকসভার স্পিকার পদে নিযুক্ত হয়েছিলেন, 2004 সালে ইউপি-এর সরকারের সময়। তবে 2009 সালে তিনি পদত্যাগ করেছিলেন। 

.