শীলা দীক্ষিতের অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন হল নিগম বোধ ঘাটে

১৯৯৮ থেকে ২০১৩ সালের মধ্যে পরপর তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন শীলা। এরপর আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়ালের কাছে পরাজিত হন তিনি

 Share
EMAIL
PRINT
COMMENTS

শনিবার দুপুর ৩.৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শীলা দীক্ষিত


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. শনিবার দুপুর ৩.৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি
  2. নিগম বোধ ঘাটে তাঁর অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন হল
  3. তিনি তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী পদে আসীন ছিলেন

শনিবার হৃদরোগে আক্রান্ত হয়ে ৮১ বছর বয়সে প্রয়াত হয়েছেন দিল্লির (Delhi) প্রাক্তন মুখ্যমন্ত্রী বর্ষীয়ান কংগ্রেস (Congress) নেত্রী শীলা দীক্ষিত (Sheila Dikshit)। রবিবার সকালে বিরোধী দল বিজেপির (BJP) রাজনৈতিক নেতা থেকে শুরু করে বহু শুভাকাঙ্ক্ষীর ভিড় প্রয়াত নেত্রীর বাড়িতে। বিজেপির সুষমা স্বরাজ, এলকে আদবানি এবং ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লাসহ বহু বিরোধী রাজনৈতিক নেতানেত্রীরা প্রয়াত নেত্রীর বাড়িতে গিয়ে তাঁকে শেষ শ্রদ্ধাজ্ঞাপন করেন। তাঁর মরদেহ মধ্য দিল্লির কংগ্রেস সদর দফতরে নিয়ে আসা হয়। এরপর সেখান থেকে যমুনা নদীর তীরে নিগম বোধ ঘাটে তাঁর অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন হয়। যে গাড়িতে নিয়ে করে তাঁর দেহ নিয়ে যাওয়া হয়, সেই গাড়ি সাদা ফুলে ঢাকা। নেত্রীর হাস্যমুখের একটি বড় ছবি গাড়ির উপরে রাখা হয়েছিল। শেষবারের মতো জনপ্রিয় নেত্রীকে দেখতে বিপুল জন সমাগম হয় সেখানে।

কংগ্রেসের প্রিয় কন্যা ছিলেন শীলা দীক্ষিত:রাহুল গান্ধি

কংগ্রেস সদর দফতরে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধি, তাঁর কন্যা প্রিয়ঙ্কা গান্ধি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহ তাঁকে শেষ শ্রদ্ধাজ্ঞাপন করার পরে তাঁর অন্তিম যাত্রা শুরু হয় নিগম বোধি ঘাটের দিকে।

সংবাদ সংস্থা এএনআইকে সনিয়া জানান, ‘‘উনি আমার বড় ভরসা ছিলেন। তিনি প্রায় একজন বড়দিদি ও বন্ধুর মতো হয়ে উঠেছিলেন। কংগ্রেস দলের কাছে এটা বড় ক্ষতি। আমি ওঁকে চিরকাল মনে রাখব।''

7g3rlqs

রাহুল গান্ধি আমেরিকায় রয়েছেন এই মুহূর্তে। তিনি সেখান থেকে ফোনে শীলা দীক্ষিতের পুত্র সন্দীপ দীক্ষিতের সঙ্গে কথা বলে তাঁকে সান্ত্বনা দেন।

দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া টুইট করে জানিয়েছেন, দিল্লি সরকার শীলা দীক্ষিতের মৃত্যুর পরে রাজ্যে দু'দিনের শোকপালনের ঘোষণা করেছে।

 

9j4nu7qo

শনিবার অত্যন্ত আশঙ্কাজনক অবস্থায় শীলা দীক্ষিতকে ফর্টিস এসকর্টস হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই দুপুর ৩.৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর পরিবারের সদস্যরা একথা জানানো হয়। সেই বিবৃতিতে এও জানানো হয়, শীলা হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

সারা দেশ থেকে বর্ষীয়ান কংগ্রেস নেত্রীর প্রতি শোকজ্ঞাপন করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস নেতা রাহুল গান্ধি ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে নেত্রীর প্রয়াণ সংবাদে শোকজ্ঞাপন করেন।

১৯৯৮ থেকে ২০১৩ সালের মধ্যে পরপর তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন শীলা। এরপর আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়ালের কাছে পরাজিত হন তিনি। ২০১৪ সালে কেরলের রাজ্যপাল হন। কিন্তু ছ'মাস পরে তিনি পদত্যাগ করেন।

পঞ্জাবের কাপুরথালায় জন্মগ্রহণ করেছিলেন শীলা। জনদরদি একাধিক প্রকল্পের জন্য তিনি স্মরণীয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................