This Article is From Jul 08, 2019

বেতন বাড়াচ্ছে না সরকার, অনির্দিষ্টকাল অনশনে বসার ডাক রাজ্যের প্রাথমিক শিক্ষক সমিতির

২০১১ সালে ক্ষমতায় আসার পর তৃণমূল কংগ্রেস তাঁদের বিষয়টির নিশ্চিত সমাধানের আশ্বাস দেয়। কিন্তু এই সরকারও তার প্রতিশ্রুতি পূরণ করে নি।

বেতন বাড়াচ্ছে না সরকার, অনির্দিষ্টকাল অনশনে বসার ডাক রাজ্যের প্রাথমিক শিক্ষক সমিতির

বেতন বৃদ্ধির দাবিতে অনশনে বসবেন প্রাথমিক শিক্ষকদের একটি অংশ

কলকাতা:

কোনও কিছুতেই সুরাহা না হওয়ায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পরিচালিত ও রাজ্য সরকার-অনুমোদিত স্কুলগুলির প্রাথমিক শিক্ষকদের (primary teachers) একটা বড় অংশই অনশনে বসার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ১৫ জুলাই থেকে বেতন বৃদ্ধির (pay hike) দাবিতে চাপ দেওয়ার জন্য অনির্দিষ্টকালের জন্য অনশন শুরু করার কথা জানিয়েছেন শিক্ষকরা। তাঁদের অভিযোগ, বারবার তাঁদের দাবি জানানো সত্ত্বেও তৃণমূল সরকার (TMC government) বিষয়টি এড়িয়ে যাচ্ছে।

পশ্চিমবঙ্গ প্রাথমিক প্রশিক্ষিত শিক্ষক সমিতির (পিটিটিএ) (West Bengal Primary Trained Teachers' Association) সাধারণ সম্পাদক পিন্টু পাড়ুই (Pintu Parui) বলেন, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Education Minister Partha Chatterjee) গত ফেব্রুয়ারিতে এ বিষয়ে নজর দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে বেতন বাড়ানোর জন্য সরকার এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি। 

ডানা ছাঁটা হল বিধাননগরের মেয়রের! মুকুল রায়ের সঙ্গে সব্যসাচীর বৈঠকে বাড়ছে জল্পনা

পিন্টু বলেন, “পিটিটিএ (PTTA) সদস্যদের একটি প্রতিনিধি দল রাজ্য শিক্ষা বিভাগের সদর দফতর বিকাশ ভবনে (Bikash Bhavan) গত ১০ এপ্রিল এই দাবি পূরণের জন্য চাপ দিতেই বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে দেখা করে। তবে, কোনও অনুরোধই যে তাঁদের কানে যায়নি তা স্পষ্ট! ১৫ জুলাই থেকে আমাদের অনির্দিষ্টকালের জন্য অনশনের পথ বেছে নিতে বাধ্য করা হচ্ছে।”

তাঁর কথায়, শিক্ষকদের যোগ্যতা কথা মাথায় রেখে, অন্যান্য রাজ্যের প্রাথমিক শিক্ষকদের সমান করেই বেতনের পরিকাঠামো বাড়ানো উচিৎ। পিন্টু বলেন, “প্রাথমিক শিক্ষকরা অন্যান্য রাজ্যে যা বেতন পেয়ে থাকেন, এই রাজ্যে সেটার পরিমাণ সবথেকে কম। এ মেনে নেওয়া যায় না।” 

বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার উলটে নিখোঁজ ৩১! বাংলাদেশের সমুদ্র থেকে উদ্ধার ১৩ জন

২০০৫-০৬ সালে যোগ্যতা অর্জনকারী প্রার্থীদের নিয়োগের বিষয়ে পদক্ষেপ করার জন্য সমিতির তরফে বহুবার বহুভাবেই সরকারকে অনুরোধ করা হয়েছে বলে দাবি করেন পিন্টু পাড়ুই। তিনি আরও বলেন, “২০০৫-০৬ সালে যে প্রার্থীরা পাস করেন, তাঁদের নিয়োগ প্রক্রিয়া গত ১৩ বছর ধরে ঝুলে রয়েছে। বামফ্রন্ট সরকার সেই সময় রাজ্যের ক্ষমতায়।”

পিন্টু জানান, ২০১১ সালে ক্ষমতায় আসার পর তৃণমূল কংগ্রেস তাঁদের বিষয়টির নিশ্চিত সমাধানের আশ্বাস দেয়। কিন্তু এই সরকারও তার প্রতিশ্রুতি পূরণ করে নি। পুরো বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.